সিলেটকে হারিয়ে টিকে রইল রাজশাহী

বড় রান তাড়ায় সুর বেঁধে দিলেন জনসন চার্লস। ঝড়ো ব্যাটিংয়ে দলকে জয়ের দুয়ারে নিয়ে গেলেন লরি ইভান্স ও রায়ান টেন ডেসকাট। সিলেট সিক্সার্সের আশা গুঁড়িয়ে টিকে থাকল রাজশাহী কিংস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2019, 02:30 PM
Updated : 30 Jan 2019, 07:34 PM

বিপিএলে বুধবারের দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটে জিতেছে রাজশাহী। ১৯০ রানের লক্ষ্য ১২ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে তারা।

১২ ম্যাচে ষষ্ঠ জয়ে ১২ পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে এসেছে রাজশাহী। শেষ চারে যাওয়ার লড়াইয়ে থাকা ঢাকা ডায়নামাইটস ১০ পয়েন্ট নিয়ে নেমে গেছে পঞ্চম স্থানে। সাকিব আল হাসানদের এখনও দুই ম্যাচ বাকি। এক ম্যাচ বাকি থাকা সিলেটের পয়েন্ট ৮। শেষ চারে যাওয়ার আশা শেষ হয়ে গেছে তাদের।

রাজশাহীর জয়ের ভিত গড়ে দেয় ডেসকাট ও ইভান্সের দারুণ জুটি। আক্রমণাত্মক ব্যাটিংয়ে তারা ৪৫ বলে যোগ করেন ১০৯ রান।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই লিটন দাসকে হারায় সিলেট। একের পর এক সুইপ করা কিপার ব্যাটসম্যান ফিরে যান বাঁহাতি স্পিনার আরাফাত সানির বলে এলবিডব্লিউ হয়ে।

মুস্তাফিজুর রহমানকে দারুণ এক শটে ছক্কায় উড়িয়ে পরের বলে জেসন রয় খোঁচা মেরে ধরা পড়েন চার্লসের গ্লাভসে। ভালো শুরুটা বড় করতে পারেননি আফিফ হোসেন। দুটি করে ছক্কা-চারে ২৫ বলে ২৯ রান করা বাঁহাতি ওপেনারকে বিদায় করেন মেহেদী হাসান মিরাজ।

শুরুতে একটু সময় নেওয়া সাব্বির রহমান বেশি মনোযোগী ছিলেন রিভার্স স্কুপ খেলার দিকে। পরে খেলেছেন অন্যসব শটও। ৩৯ বলে চারটি চার ও দুটি ছক্কায় ৩৫ রান করা মিডল অর্ডার এই ব্যাটসম্যানকে থামান কামরুল ইসলাম রাব্বি। ডানহাতি এই পেসার পরের বলে বিদায় করেন মোহাম্মদ নওয়াজকে।

ক্রিজে যাওয়ার খানিক পর সানিকে দুটি করে ছক্কা-চার হাঁকিয়ে রানের গতিতে দম দেন নিকোলাস পুরান। ২১ বলে স্পর্শ করেন পঞ্চাশ। ১৮তম ওভারে মুস্তাফিজের বলে তুলে নেন তিনটি বাউন্ডারি। ইনিংসের শেষ দুই বলে সৌম্য সরকারকে হাঁকান দুই ছক্কা।

ক্যারিবিয়ান বাঁহাতি ব্যাটসম্যান পুরানের ৩১ বলে খেলা ৭৬ রানের টর্নেডো ইনিংস গড়া ছয়টি করে ছক্কা-চারে। তার দাপুটে ব্যাটিংয়ে শেষ ১০ ওভারে ১০৪ রান যোগ করে সিলেট।

বড় রান তাড়ায় দ্রুত ফিরেন দুই বাঁহাতি ব্যাটসম্যান জাকির হাসান ও শাহরিয়ার নাফিস। তবে ঝড়ো ব্যাটিংয়ে এর খুব একটা প্রভাব দলের ওপর পড়তে দেননি চার্লস। ২৬ বলে ৭ চারে ৩৯ রান করা ক্যারিবিয়ান ওপেনারকে বিদায় করেন অলক কাপালী।

শুরু থেকেই শট খেলছিলেন ইভান্স। ক্রিজে যাওয়ার পর বোলারদের ওপর চড়াও হন ডেসকাটও। দ্রুত জমে যায় তাদের জুটি। ৪৫ বলে ১০৯ রান যোগ করে সমীকরণ করে ফেলেন একদম সহজ।

ডেসকাট ১৮ বলে তিন চার ও দুই ছক্কায় করেন ৪২ রান। তিন বল পর ফিরে যান ইভান্সও। ৩৬ বলে খেলা তার ৭৬ রানের দারুণ ইনিংসটি গড়া ১০ চার ও দুই ছক্কায়। ৪ রানের ব্যবধানে তাদের বিদায়ের পর বাকিটা সহজেই সারেন ক্রিস্টিয়ান ইঙ্কার ও সৌম্য সরকার।

দলের জয়ে সবচেয়ে বড় অবদান রাখা ইংলিশ ব্যাটসম্যান ইভান্স জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

সিলেট সিক্সার্স: ২০ ওভারে ১৮৯/৫ (লিটন ১০, আফিফ ২৯, রয় ১৩, সাব্বির ৪৫, পুরান ৭৬*, নওয়াজ ০, কাপালী ১০*; সানি ৪-০-৪৮-১, মিরাজ ৪-০-৩২-১, রাব্বি ৪-০-৩০-২, মুস্তাফিজ ৪-০-৩১-১, সৌম্য ৪-০-৪৭-০)

রাজশাহী কিংস: ১৮ ওভারে ১৯০/৫ (চার্লস ৩৯, জাকির ৭, শাহরিয়ার ৯, ইভান্স ৭৬, ডেসকাট ৪২, ইয়ঙ্কার ৮*, সৌম্য ২*; তানভির ৩-০-২৭-২, তাসকিন ৩-০-৩৪-১, ইবাদত ৩-০-৩১-০, নওয়াজ ৪-০-৪৩-০, কাপালী ৪-০-৪১-২, নাবিল ১-০-১৪-০)

ফল: রাজশাহী কিংস ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: লরি ইভান্স