নিউ জিল্যান্ডকে উড়িয়ে ভারতের সিরিজ জয়

ম্যাচ শেষে কেন উইলিয়ামসনের সরল স্বীকোরোক্তি, “ভারত আমাদের শিক্ষা দিচ্ছে।” নিউ জিল্যান্ড অধিনায়কের কথাতেই ফুটে উঠছে এই ম্যাচ ও সিরিজের বাস্তবতা। এমনিতে দেশের মাটিতে নিউ জিল্যান্ড বরাবরই অপ্রতিরোধ্য। কিন্তু এবার ভারতের সামনে দাঁড়াতেই পারছে না। বিরাট কোহলির দল সিরিজ জিতে নিয়েছে প্রথম তিন ওয়ানডেতেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2019, 10:40 AM
Updated : 28 Jan 2019, 10:53 AM

তৃতীয় ওয়ানডেতে নিউ জিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। পাঁচ ম্যাচ সিরিজের তিনটি শেষে এগিয়ে গেছে ৩-০তে।

মাউন্ট মঙ্গানুইতে সোমবার কিউইদের ২৪৩ রানে আটকে রেখে ভারত জিতেছে ৭ ওভার বাকি রেখেই।

নিউ জিল্যান্ডে ভারত ওয়ানডে সিরিজ জিতেছিল একবারই। ২০০৯ সালে মহেন্দ্র সিং ধোনির দল ৫ ম্যাচের সিরিজ জিতেছিল ৩-১ ব্যবধানে। নিউ জিল্যান্ডে দুই দলের সবশেষ সিরিজে ২০১৪ সালে ভারত হেরেছিল ৪-০তে।

সিরিজের আগের ম্যাচটিও হয়েছিল একই উইকেটে। এ দিন উইকেট তাই একটু ছিল মন্থর, বল এসেছে থেমে। তবে স্পিনারদের আগে ভারতের পেসাররাই বিপাকে ফেলে নিউ জিল্যান্ডকে।

ম্যাচের দ্বিতীয় ওভারেই কলিন মানরোকে ফেরান মোহাম্মদ শামি। মার্টিন গাপটিল একটি করে চার ও ছক্কা মারলেও তাকে ১৩ রানে থামান ভুবনেশ্বর কুমার।

তিনে নেমে ইনিংস গড়ার চেষ্টা করছিলেন উইলিয়ামসন। ২৮ রানে তিনি বিদায় নেন যুজবেন্দ্র চেহেলের স্পিনে। নিউ জিল্যান্ডের রান তখন ৩ উইকেটে ৫৯।

চতুর্থ উইকেটে রস টেইলর ও টম ল্যাথামের ব্যাটে ঘুরে দাঁড়ায় নিউ জিল্যান্ড। ১২৮ বলে ১১৯ রানের জুটি গড়েন এই দুজন। ভারতের দুর্ভাবনা হয়ে ওঠা এই জুটি ভাঙেন চেহেল। বাঁহাতি ল্যাথামকে ফিরিয়ে দেন ৫১ রানে।

ভারতীয়দের দারুণ বোলিংয়ে এরপর আর কোনো জুটি গড়ে তুলতে পারেননি কিউইরা। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা হার্দিক পান্ডিয়া পরপর দুই ওভারে ফেরান হেনরি নিকোলস ও মিচেল স্যান্টনারকে।

টেইলর ছিলেন নিউ জিল্যান্ডের আশা হয়ে টিকে। এগোচ্ছিলেন সেঞ্চুরির দিকে। ১০৬ বলে ৯৩ রান করা ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন শামি। লোয়ার অর্ডারে ঝড় তুলত পারেননি কেউ। দল থমকে যায় আড়াইশর নিচে।

রান তাড়ায় নিউ জিল্যান্ডকে কোনো সুযোগই দেয়নি ভারত। ৬ চারে ২৭ বলে ২৮ করে শিখর ধাওয়ান আউট হন। দ্বিতীয় উইকেটে রোহিত শর্মা ও বিরাট কোহলি গড়েন ১১৩ রানের জুটি।

থিতু হয়ে যাওয়া দুই ব্যাটসম্যানকেই পুরোনো বলে ফেরান ট্রেন্ট বোল্ট। ৭৭ বলে ৬২ করেছেন রোহিত, ৭৪ বলে ৬০ কোহলি।

তবে ভারতের জিততে বেগ পেতে হয়নি একটুও। অবিচ্ছিন্ন চতুর্থ জুটিতে ৭১ বলে ৭৭ রান তুলে দলকে জিতিয়ে দেন আম্বাতি রায়ডু ও দিনেশ কার্তিক। ৫ চার ও ১ ছক্কায় ৪০ রানে অপরাজিত থেকে যান রায়ডু। ধোনির চোটে সুযোগ পাওয়া কার্তিক ৩৮ রানে অপরাজিত রায়ডুর সমান চার ও ছক্কায়।

প্রবল বাতাসের বিপক্ষে বোলিংয়ের কঠিন কাজটা করেও তিন উইকেট নিয়ে ম্যাচ সেরা ভারতীয় পেসার শামি।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড: ৪৯ ওভারে ২৪৩ (গাপটিল ১৩, মানরো ৭, উইলিয়ামসন ২৮, টেইলর ৯৩, ল্যাথাম ৫১, নিকোলস ৬, স্যান্টনার ৩, ব্রেসওয়েল ১৫, সোধি ১২, বোল্ট ২, ফার্গুসন ২*; ভুবেনশ্বর ২/৪৬, শামি ৩/৪১, চেহেল ২/৫১, হার্দিক ২/৪৫, কুলদীপ ০/৩৯, কেদার ০/১৭)।

ভারত: ৪৩ ওভারে ২৪৫/৩ (রোহিত ৬২, ধাওয়ান ২৮, কোহলি ৬০, রায়ডু ৪০*, কার্তিক ৩৮*, কেদার ২২*; বোল্ট ২/৪০, ব্রেসওয়েল ০/৪৯, ফার্গুসন ০/৫৭, স্যান্টনার ১/৪৫, সোধি ০/৫৭)।

ফল: ভারত ৭ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ভারত ৩-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: মোহাম্মদ শামি