সিলেটকে হারিয়ে জয়ে ফিরল খুলনা

মোহাম্মদ নওয়াজ দারুণ লড়াইয়ের পরও পেরে উঠলো না সিলেট সিক্সার্স। তাইজুল ইসলামের স্পিনে তাদের হারিয়ে জয়ে ফিরল খুলনা টাইটানস। ব্যাটে-বলে নিজেকে মেলে ধরে দলের জয়ে বড় অবদান রাখলেন দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার ডেভিড ভিসা।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2019, 02:32 PM
Updated : 23 Jan 2019, 04:46 PM

বিপিএলে বুধবারের দ্বিতীয় ম্যাচে ২১ রানে জিতেছে খুলনা। ১৭১ রানের লক্ষ্য তাড়ায় ৭ উইকেটে ১৪৯ রান করে সিলেট।  
 
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দলকে দারুণ সূচনা এনে দেন ব্রেন্ডন টেইলর ও জুনায়েদ সিদ্দিক। পাওয়ার প্লের ৬ ওভারে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান তোলেন ৬৭ রান। সপ্তম ওভারে বোলিংয়ে এসে কাপালী ভাঙেন বিপজ্জনক হয়ে উঠা শুরুর জুটি।
 
অলক কাপালীকে ফিরতি ক্যাচ দিয়ে ফিরেন ২৩ বলে ৬ চারে ৩৩ রান করা জুনায়েদ। তার বিদায়ে ভাঙে ৬.৫ ওভার স্থায়ী সঙ্গে ৭৩ রানের জুটি। 
 
আল আমিন জুনিয়র ও নাজমুল হোসেন শান্তকে বিদায় করেন পাকিস্তানের বাঁহাতি স্পিনার নওয়াজ। খুলনাকে এগিয়ে নেওয়া টেইলরকে থামান কাপালী। জিম্বাবুয়ের কিপার ব্যাটসম্যান চারটি চার ও দুটি ছক্কায় ফিরেন ৩১ বলে ৪৮ রান করে।
 
লেগ স্পিনার কাপালী টিকতে দেননি মাহমুদউল্লাহ ও আরিফুল হককে। দ্রুত ছয় উইকেট হারিয়ে চাপে পড়া খুলনাকে দেড়শ ছাড়ানো সংগ্রহ এনে দেন ভিসা। দক্ষিণ আফ্রিকান এই অলরাউন্ডার দুটি করে ছক্কা-চারে ২৫ বলে করেন ৩৮ রান।
 
২২ রানে ৪ উইকেট নেন কাপালী। এই লেগ স্পিনিং অলরাউন্ডার প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে পেলেন চার উইকেট।  
 
রান তাড়ায় শুরুটা ভালো হয়নি সিলেটের। শুভাশিস রায়ের করা ইনিংসের প্রথম বলে ব্যাটের কানায় লেগে বোল্ড হয়ে যান লিটন দাস। সাব্বির রহমান একটি করে ছক্কা-চারে ১৩ রান করা ধরে পড়েন তাইজুলের স্পিনে। 
 
খুলনার বাঁহাতি স্পিনারকে ওড়ানোর চেষ্টায় ক্যাচ দিয়ে বিদায় নেন আফিফ হোসেন ও কাপালী। ৫৬ রানে ৪ উইকেট চাপে পড়া সিলেটকে ম্যাচে ফেরান নওয়াজ ও নিকোলাস পুরান। ৩১ বলে পঞ্চাশ স্পর্শ করে তাদের জুটি। 
 
দ্রুত এগোনো জুটি ভাঙেন ভিসা। তার বলে সুইপ করতে গিয়ে স্কয়ার লেগে ধরা পড়েন ২১ বলে ২৮ রান করা পুরান। এক বল পরেই মিলতে পারতো নওয়াজের উইকেট। সে সময় ৪৯ রানে থামা অলরাউন্ডারের সহজ ক্যাচ মুঠোয় নিতে পারেননি তাইজুল। 
  ৩২ বলে ফিফটি করা নওয়াজকে ফেরান জুনাইদ খান। দ্বিতীয় প্রচেষ্টায় লং অনে ক্যাচ মুঠোয় জমান শান্ত। ৩৪ বলে খেলা নওয়াজের ৫৪ রানের ইনিংস গড়া চারটি ছক্কা ও দুটি চারে। পুরান-নওয়াজের বিদায়ের পর আর পেরে উঠেনি খুলনা।  
 
বাঁহাতি স্পিনার তাইজুল ৩২ রানে নেন ৩ উইকেট। 
 
শেষের ঝড়ো ব্যাটিং আর পুরানকে ফিরিয়ে বিপজ্জনক জুটি ভাঙার জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন ভিসা। 
 
নয় ম্যাচে দ্বিতীয় জয় পেল খুলনা। দুই ম্যাচে ষষ্ঠ পরাজয়ের তেতো স্বাদ পেল খুলনা।  
 
সংক্ষিপ্ত স্কোর:
 
খুলনা টাইটানস: ২০ ওভারে ১৭০/৯ (টেইলর ৪৮, জুনায়েদ ৩৩, আল আমিন জুনিয়র ২, শান্ত ১৭, মাহমুদউল্লাহ ৩, আরিফুল ০, ভিসা ৩৮, ইয়াসির ৮, তাইজুল ৯*, জুনাইদ ০; তানভির ৩-০-২৮-০, তাসকিন ৪-০-৩৫-২, ইরফান ৪-০-৩৭-০, নওয়াজ ৪-০-২৬-২, নাসির ১-০-১৯-০, কাপালী ৪-০-২২-৪)
 
সিলেট সিক্সার্স: ২০ ওভারে ১৪৯/৭ (লিটন ০, সাব্বির ১৩, আফিফ ২৯, কাপালী ১১, নওয়াজ ৫৪, পুরান ২৮, তানভির ৫, জাকের ২*, নাসির ০*; শুভাশিস ৪-০-৪০-১, জুনাইদ ৪-০-২৮-১, ইয়াসির ৩-০-১৪-১, তাইজুল ৪-০-৩২-৩, ভিসা ৪-০-২৪-১, মাহমুউল্লাহ ১-০-৯-০)
 
ফল: খুলনা টাইটানস ২১ রানে জয়ী
 
ম্যান অব দা ম্যাচ: ডেভিড ভিসা