ছক্কার ফিফটিতে প্রথম সাব্বির

পঞ্চাশ ছক্কার দুয়ারে দাঁড়িয়েই শুরু করেছিলেন বিপিএল। কিন্তু ছয় ইনিংস খেলেও যেতে পারছিলেন না প্রত্যাশিত ঠিকানায়। অবশেষে সেই মাইলফলকের দেখা পেলেন সাব্বির রহমান। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন বিপিএলে পঞ্চাশ ছক্কা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2019, 10:08 AM
Updated : 19 Jan 2019, 10:28 AM

শনিবার রংপুর রাইডার্সের বিপক্ষে সিলেট সিক্সার্সের হয়ে ম্যাচে ছয়টি ছক্কা মারার পথে সাব্বির পেরিয়ে যান ছক্কার ফিফটি।

এবারের আসর শুরুর আগে বিপিএলে সাব্বিরের ছক্কা ছিল ৪৭টি। প্রথম ম্যাচে একটি ছক্কা মারতে পেরেছিলেন, চতুর্থ ম্যাচে একটি।

রংপুরের বিপক্ষে ম্যাচের ষষ্ঠ ওভারে ফরহাদ রেজার বলে মারেন তার পঞ্চাশতম বিপিএল ছক্কা। ৫১ বলে ৮৫ রানের ইনিংসটায় পরে ছক্কা মেরেছেন আরও পাঁচটি।

৬১ ইনিংসে এখন ৫৫ ছক্কা সাব্বিরের। বিপিএলে দেশি-বিদেশি মিলিয়ে তার চেয়ে বেশি ছক্কা আছে আর কেবল একজনেরই। নামটি সহজেই অনুমেয়। মাত্র ৩১ ইনিংসেই ক্রিস গেইল মেরেছেন ১১০ ছক্কা!

৫৯ ইনিংসে ৪৬ ছক্কায় রেকর্ডের তিনে এনামুল হক। ৪৫ ছক্কা মেরেছেন এখনও পর্যন্ত তিনজন। ৫৮ ইনিংসে মুশফিকুর রহিম, ৬০ ইনিংসে ইমরুল কায়েস ও ৬৫ ইনিংসে মাহমুদউল্লাহ।

এভিন লুইস মেরেছেন ২৫ ইনিংসে ৪৪ ছক্কা, কাইরন পোলার্ড ২৭ ইনিংসে ৪৩টি।

এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার কীর্তিতেও গেইলের ধারেকাছে নেই কেউ। এক থেকে পাঁচ, সবকটিতেই আছেন গেইল। মেরেছেন ১৮ ছক্কা, ১৪ ছক্কা, ১২ ছক্কা, ১১ ছক্কা ও ১০ ছক্কা।

আরেক ম্যাচে ৯ ছক্কায় রেকর্ডের ছয়েও গেইল। তবে এখানে তার পাশে আছেন বাংলাদেশের একজন। ২০১৬ বিপিএলে ১২২ রানের ইনিংসের পথে সাব্বির মেরেছিলেন ৯ ছক্কা।