ডানহাতি গলফার থেকে ডানহাতি ব্যাটসম্যান ওয়ার্নার

৬ ফুট ৪ ইঞ্চি উচ্চতা। লম্বা হাত। অনেক অনেক উঁচু থেকে বের হয়ে আসা বল পিচ করছিল অস্বস্তিকর লেংথে। ক্রিস গেইলকে খেলতে সুবিধা করতে পারছিলেন ডেভিড ওয়ার্নার। তার মনে পড়ল, গলফ তো খেলেন ডানহাতে। অফ স্পিনারকে ডানহাতি ব্যাটসম্যানের খেলতে সুবিধা। যা ভাবনা, সেই কাজ। বাঁহাতি ওয়ার্নার হয়ে গেলেন ডানহাতি ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2019, 07:03 PM
Updated : 16 Jan 2019, 07:03 PM

বিস্ময়ের এই ঝড় ওয়ার্নার তোলেন বুধবার বিপিএলে রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচে। ১৯তম ওভারে গেইলের প্রথম বলে দুটি রান নিতে পারলেও পরের দুই বলে রান পাননি। চতুর্থ বলের আগে ডানহাতি গার্ড নিয়ে দাঁড়িয়ে যান ডানহাতি ব্যাটসম্যানের স্টান্সে। প্রথম বলেই মাথার ওপর দিয়ে ছক্কা মারলেন গেইলকে। পরের দুই বলে চার। অভাবনীয় এই ঘটনায় হইচই ফেলে দেন ওয়ার্নার।

ম্যাচ শেষে ওয়ানার জানালেন, গলফ খেলার অভিজ্ঞতা থেকে অনুপ্রেরণা নিয়ে ডানহাতি ব্যাটিংয়ের ভাবনা এসেছে তার।

“এই ব্যাপারটি আমার মনের কোণে ছিল। ক্রিসকে উড়িয়ে মারতে পারছিলাম না, কারণ যে উচ্চতা থেকে এবং যে লেংথে বল করছিল, কাজটা কঠিন ছিল। তাই ভিন্ন কিছুর কথা ভেবেছি। আমি গলফ খেলি ডান হাতে। এজন্যই ভেবেছি দেখি ব্যাট চালিয়ে সীমানা পার করতে পারি কিনা। সৌভাগ্যবশত কাজে লেগে গেছে।”

আগের দিনই ৬৮ রানে গুটিয়ে গিয়ে ম্যাচ হেরেছিল সিলেট। সেখান থেকে পরদিন তারা ২০ ওভারে তুলল ১৮৭ রান। টপ অর্ডারে রান খরায় ভুগছিলেন যিনি, সেই লিটন দাস ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে ৪৩ বলে করেছেন ৭০। ওপেনিং থেকে তিনে নেমে এসে ওয়ার্নার করেছেন ৩৬ বলে অপরাজিত ৬১।

ওয়ার্নার জানালেন, গত ম্যাচ ভুলে এ দিন তারা নতুন ভাবে চাঙা হয়ে নামতে চেয়েছিলেন।

“আমাদের দুইশ করা উচিত ছিল। কিন্তু শেষ ওভারে বেশি রান করতে পারিনি। তবে টপ অর্ডারে ছেলেরা যেভাবে খেলেছে, তাতে আমি খুশি। কালকের ম্যাচ ভুলে আজকে আমাদের খোলা মনে ও পরিস্কার মাথায় মাঠে নামা জরুরি ছিল। আমি বলেছিলাম, পরিস্কার মাথায় নেমে নিজের সামর্থ্যের ওপর আস্থা রেখে খেলতে। সেটিই ফল দিয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক