‘ডানহাতি’ ওয়ার্নারের ছক্কা-চার!

বোলার ক্রিস গেইল শুরুতে বুঝতেই পারছিলেন না কী হচ্ছে। আম্পায়ারেরও বুঝতে সময় লাগল খানিকটা। অবাক হওয়ার কথা মাঠে ও টিভি পর্দার সামনে সবারই। বাঁহাতি ডেভিড ওয়ার্নার গার্ড নিলেন ডানহাতি ব্যাটসম্যান হিসেবে! চমকের শেষ নয় সেখানেই। ডানহাতি ব্যাটিংয়ে তিন বলে এক ছক্কা ও দুই চার মেরে ওয়ার্নার তুললেন বিস্ময়ের ঝড়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2019, 03:12 PM
Updated : 16 Jan 2019, 04:50 PM

ব্যাটিং ঝড় তুলেছিলেন তিনি ডানহাতি হওয়ার আগেই। রংপুর রাইডার্সের বোলারদের তুলোধুনো করেছেন সিলেট সিক্সার্স অধিনায়ক সহজাত বাঁহাতি ব্যাটিংয়েই। ইনিংসের ১৮ ওভার যখন শেষ, ওয়ার্নারের রান তখন ২৯ বলে ৪৫।

বাঁহাতি ওয়ার্নারের জন্য গেইলের অফ স্পিন ২ ওভার কাজে লাগিয়েছেন রংপুর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ১৯তম ওভারে তাকেই আক্রমণে আনলেন আবার। প্রথম বলে ওয়ার্নার দুই রান নিতে পারলেও পরের দুটি বলে পারলেন না রান নিতে। এরপরই সেই চমক!

গার্ড নিলেন ডানহাতে, স্টান্স নিলেন ডানহাতি হিসেবেই। গেইল ফিল্ডিং সাজালেন ডানহাতি ব্যাটসম্যানের জন্য। লাভ হলো না। হাফভলি মতো বলটাকে গেইলের মাথার ওপর দিয়ে ডানহাতি ওয়ার্নার উড়িয়ে দিলেন সীমানার ওপারে!

পরের বলটি গেইল করলেন ফুলটস। ডানহাতি ওয়ার্নারের বাউন্ডারি সুইপ শট খেলে। পরের বলে সুইচ হিটে মারলেন আরেকটি বাউন্ডারি!

শেষ ওভারে শফিউল ইসলামের বোলিংয়ে আবার ওয়ার্নার হয়ে যান বাঁহাতি ব্যাটসম্যান। ইনিংস শেষে অপরাজিত থাকেন ৩৬ বলে ৬১ রানে। তবে রান-বলের হিসাব ছাপিয়ে তুমুল আলোচনার খোরাক জাগালেন ডানহাতির রূপ নিয়ে।

ওয়ার্নারের ১৩ বছর বয়সে তার সেই সময়ের কোচ তাকে বলেছিলেন বাঁহাতি থেকে ডানহাতি ব্যাটসম্যান হয়ে যেতে। কারণ বাঁহাতি ব্যাটিংয়ে শট নিয়ন্ত্রণে রাখতে ধুঁকছিলেন। বছরখানেক ডানহাতি ব্যাটসম্যান হিসেবে থেকে স্বস্তি বোধ করেননি, আবার ফিরে যান বাঁহাতি ব্যাটিংয়ে।

এখনও অনেক সময় মূল অনুশীলন শেষে মজা করে ডানহাতি ব্যাটিং অনুশীলন করেন। এই ম্যাচে দেখালেন, ডানহাতি ব্যাটিংয়ের সামর্থ্যও তার খারাপ নয়!

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক