আশরাফের ছোবল, মারক্রামের ১০ রানের আক্ষেপ

জোহানেসবার্গ টেস্টে প্রথম দুই সেশনে দাপট দেখালেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা। তৃতীয় সেশনে ৭ উইকেট তুলে নিয়ে প্রথম দিনেই স্বাগতিকদের গুটিয়ে দিলো পাকিস্তান। দলে ফেরা ফাহিম আশরাফ পথ দেখালেন অতিথিদের। দাপুটে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকাকে দৃঢ় ভিত গড়ে দেওয়া এইডেন মারক্রাম ফিরলেন ১০ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2019, 07:52 PM
Updated : 11 Jan 2019, 07:52 PM

তৃতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে পাকিস্তানের সংগ্রহ ২ উইকেটে ১৭ রান। ইমাম-উল-হক ১০ ও নাইটওয়াচম্যান মোহাম্মদ আব্বাস ১৩ বল খেলে শূন্য রানে অপরাজিত।

চতুর্থ ওভারে পরপর দুই বলে শান মাসুদ ও আজহার আলিকে কট বিহাইন্ড করে ফিরিয়ে দেন ভারনন ফিল্যান্ডার। দিনের বাকি সময়টা আব্বাসকে নিয়ে কাটিয়ে দেন ইমাম।

দা ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই ডিন এলগারকে হারায় দক্ষিণ আফ্রিকা। হাশিম আমলার সঙ্গে ১২৬ রানের জুটিতে শুরুর ধাক্কা সামাল দিয়ে দলকে এগিয়ে নেন মারক্রাম।

সেঞ্চুরির আশা জাগানো এই ওপেনার লেগ স্টাম্পের বাইরের বল খেলার চেষ্টায় ধরা পড়েন সরফরাজের গ্লাভসে। ১২৪ বলে খেলা মারক্রামের ৯০ রানের ইনিংস গড়া ১৬ চারে। খানিক পর আমলাকে বিদায় করে দেন শাদাব খান।

ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

চতুর্থ উইকেটে ৭৫ রানের জুটিতে দলকে ৩ উইকেটে ২২৯ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড় করান টিউনিস ডি ব্রুইন ও অভিষিক্ত জুবায়ের হামজা। ৯ চারে ৪৯ রান করা ডি ব্রুইনকে বিদায় করে প্রতিরোধ ভাঙেন আব্বাস।

মন্থর ওভার রেটের জন্য এই ম্যাচে নিষিদ্ধ ফাফ দু প্লেসির জায়গায় খেলতে নেমে হামজা ছিলেন পঞ্চাশের পথে। তাকে কট বিহাইন্ড করে ফেরান মোহাম্মদ আমির।

এরপর আর কোনো জুটি গড়তে পারেনি স্বাগতিকরা। রিভার্স সুইংয়ে স্বাগতিকদের কাঁপিয়ে দেন আমির-আব্বাস। সরফরাজ আহমেদের দল শেষ ৭ উইকেট হারায় ৩৩ রানে।

পেস বোলিং অলরাউন্ডার আশরাফ ৩ উইকেট নেন ৫৭ রানে। দুটি করে উইকেট নেন আমির, আব্বাস ও হাসান আলি। 

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৭৭.৪ ওভারে ২৬২ (মারক্রাম ৯০, এলগার ৫, আমলা ৪১, ডি ব্রুইন ৪৯, হামজা ৪১, বাভুমা ৮, ডি কক ১৮, ফিল্যান্ডার ১, রাবাদা ০, স্টেইন *, অলিভিয়ের ০; আমির ২/৩৬, আব্বাস ২/৪৪, হাসান ২/৭৫, আশরাফ ৩/৫৭, শাদাব ১/৩৯, শফিক ০/৯)

পাকিস্তান ১ম ইনিংস: ৯ ওভারে ১৭/২ (ইমাম ১০, মাসুদ ২, আজহার ০, আব্বাস ০*; স্টেইন ০/১১, ফিল্যান্ডার ২/১)