৪১ রান করলেই সিরিজ দক্ষিণ আফ্রিকার

পাকিস্তানের ইনিংস শেষ হলো, আম্পায়াররাও ইতি ঘোষণা করলেন দিনের খেলার। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ দু প্লেসির শরীরী ভাষায় বিরক্তি ফুটে উঠল স্পষ্ট। দিনের খেলার তখনও আধ ঘণ্টা মতো বাকি, জিততে তাদের চাই ৪১ রান। কিন্তু আলোকস্বল্পতায় এ দিন আর খেলাই চালাতে রাজি নন আম্পায়াররা। ওই রানটুকু করতে তাই আবার মাঠে ফিরতে হবে পর দিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2019, 05:18 PM
Updated : 5 Jan 2019, 05:18 PM

অপেক্ষা কেবল সময়ের, ম্যাচের ফল নিয়ে সংশয় নেই। চতুর্থ ইনিংসে ৪১ রান করলেই কেপ টাউন টেস্ট জিতে যাবে দক্ষিণ আফ্রিকা। টানা দুই জয়ে নিশ্চিত হয়ে যাবে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ও।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৪৩১ রানের জবাবে তৃতীয় দিনে শনিবার পাকিস্তান দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে ২৯৪ রানে। প্রথম ইনিংসে তারা গুটিয়ে গিয়েছিল ১৭৭ রানে।

কোনো রকমে ইনিংস পরাজয় এড়ানো গেছে, সিরিজের চার ইনিংসে প্রথমবার ছাড়ানো গেছে দুইশ রান। আগের টেস্টে তিন দিনে হারার পর এবার ম্যাচ চতুর্থ দিনে গড়াল, হার নিশ্চিত হওয়া ম্যাচে পাকিস্তানের সান্ত্বনা হতে পারে কেবল এসবই।

দিনের শুরুতে দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ে নেমেছিল ৬ উইকেটে ৩৮২ রান নিয়ে। এ দিন আর তারা যোগ করতে পারে ৪৯ রান। ৫৫ রান নিয়ে শুরু করে কুইন্টন ডি কক থামেন ৫৯ রানে। লোয়ার অর্ডারে দাঁড়াতে পারেননি কেউ।

পাকিস্তানের দুই বাঁহাতি পেসার মোহাম্মদ আমির ও শাহিন শাহ আফ্রিদি নিয়েছেন চারটি করে উইকেট।

২৫৪ রানে পিছিয়ে থেকে পাকিস্তান নামে ইনিংস পরাজয় এড়ানোর অভিযানে। ২৭ রানের মধ্যে হারায় ২ উইকেট। তবে তৃতীয় উইকেটে দারুণ লড়াই করেন ওপেনার শান মাসুদ ও চারে নামা আসাদ শফিক।

তৃতীয় উইকেটে ১৩২ রানের জুটি গড়েন দুজন। মাসুদকে ৬১ রানে থামিয়ে এই জুটি ভাঙেন ডেল স্টেইন।

শফিক খেলছিলেন বলের সঙ্গে পাল্লা দিয়ে। এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু ১২ চার ও ১ ছক্কায় তার ৮৮ রানের দারুণ ইনিংসটি থামান ভার্নন ফিল্যান্ডার।

এরপর পাকিস্তানকে বলতে গেলে একাই টেনেছেন বাবর আজম। স্টেইন ও কাগিসো রাবাদার ছোবলে এক পাশে উইকেট পড়েছে নিয়মিত বিরতিতে। আরেক পাশে ওয়ানডের ঢংয়ে রান তুলেছেন বাবর।

১৫ চারে ৮৭ বলে ৭২ রান করা বাবরকে ফেরান রাবাদা। ইনিংস পরাজয় এড়িয়ে খুব বেশি দূর এগোতে পারেনি পাকিস্তান। স্টেইন ও রাবাদার শিকার চারটি করে উইকেট।

আলো বাধা না হয়ে দাঁড়ালে ম্যাচ শেষ হতো এ দিনই। সিরিজ জয়ের স্বাদ পেতে প্রোটিয়াদের অপেক্ষা আরেকটি রাতের।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ১৭৭

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: (আগের দিন ৩৮২/৬) ১২৪.১ ওভারে ৪৩১ (ডি কক ৫৯, ফিল্যান্ডার ১৬, রাবাদা ১১, স্টেইন ১৩, অলিভিয়ের ১০*; আমির ৪/৮৮, আব্বাস ১/১০০, শাহিন শাহ ৪/১২৩, ইয়াসির ০/৭৯, মাসুদ ১/১৯, শফিক ০/১৬)।

পাকিস্তান ২য় ইনিংস: ৭০.৪ ওভারে ২৯৪ (ইমাম ৬, মাসুদ ৬১, আজহার ৬, শফিক ৮৮, বাবর ৭২, ফখর ৭, সরফরাজ ৬, আমির ০, ইয়াসির ৫, আব্বাস ১০*, শাহিন শাহ ১৪; ফিল্যান্ডার ১/৫১, স্টেইন ৪/৮৫, অলিভিয়ের ১/৮৪, রাবাদা ৪/৬১)।