পাকিস্তানকে গুঁড়িয়ে দিলেন অলিভিয়ের-স্টেইন

দক্ষিণ আফ্রিকায় স্বাগতিক পেসারদের কিভাবে সামলাবেন তার দিশা খুঁজে পাচ্ছেন না যেন পাকিস্তানের ব্যাটসম্যানরা। সফরে টানা তৃতীয়বার দুইশ রানের নিচে থেমেছে সফরকারীরা। প্রথম টেস্টে তাদের গুঁড়িয়ে দেওয়া ডুয়ানে অলিভিয়ের এবারও সফল। কেপ টাউন টেস্টে জ্বলে উঠেছেন অভিজ্ঞ ডেল স্টেইনও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2019, 07:27 PM
Updated : 3 Jan 2019, 07:27 PM

প্রথম টেস্টে ১৮১ ও ১৯০ রানে অলআউট হয়েছিল পাকিস্তান। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার পেস চতুষ্টয়ের ছোবলে সরফরাজ আহমেদের দল থেমেছে ১৭৭ রানে। দিন শেষে ২ উইকেটে ১২৩ রান করেছে দক্ষিণ আফ্রিকা।

নিউল্যান্ডসে বৃহস্পতিবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। ১ রানে ফখর জামানকে ফেরান স্টেইন। চোট কাটিয়ে ফেরা ভারনন ফিল্যান্ডার বিদায় করেন ইমাম-উল-হককে।

আজহার আলিকে ফিরিয়ে শিকার ধরেন অলিভিয়ের। ১৯ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে সফরকারীরা। শান মাসুদের সঙ্গে ৩২ রানের জুটি গড়ে ফিরেন আসাদ শফিক। বাবর আজমকে ফিরিয়ে নিজের দ্বিতীয় উইকেট নেন অলিভিয়ের।

৫৪ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা পাকিস্তান প্রতিরোধ গড়ে মাসুদ ও সরফরাজের ব্যাটে। ষষ্ঠ উইকেটে তারা গড়েন ৬০ রানের জুটি। ৭১ বলে ৪৪ রান করা মাসুদকে বিদায় করে জুটি ভাঙেন কাগিসো রাবাদা।

আগের ম্যাচে দুই ইনিংসেই শূন্য রানে ফেরা সরফরাজের ব্যাট থেকে আসে পাকিস্তান ইনিংসের একমাত্র ফিফটি। ৯ চারে ৮১ বলে ৫৬ রান করা সফরকারী অধিনায়ককে থামান অলিভিয়ের।

সরফরাজের বিদায়ের পর বেশিদূর এগোয়নি পাকিস্তানের ইনিংস। ২১ রানে শেষ ৪ উইকেট হারিয়ে ফেলে তারা।

গতিময় পেসার অলিভিয়ের ৪৮ রানে নেন ৪ উইকেট। স্টেইন ৩ উইকেট নেন ৪৮ রানে।

৫৬ রানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে ভালো শুরু এনে দেন ডিন এলগার ও এইডেন মারক্রাম। এলগারকে কট বিহাইন্ড করে ৫৬ রানের শুরুর জুটি ভাঙেন মোহাম্মদ আমির।

মারক্রাম ও হাশিম আমলার ব্যাটে আর কোনো ক্ষতি ছাড়াই দিন পার করে দেওয়ার পথে ছিল দক্ষিণ আফ্রিকা। দিনের শেষ বলে মারক্রামকে বোল্ড করে তা হতে দেননি অনিয়মিত বোলার মাসুদ। ১৪ চার ও ১ ছক্কায় দক্ষিণ আফ্রিকার ওপেনার ফিরেন ৭৮ রান করে। আমলা অপরাজিত থাকেন ২৪ রান।

প্রথম দিন শেষে ৫৪ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকা।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৫১.১ ওভারে ১৭৭ (ইমাম ৮, ফখর ১, মাসুদ ৪৪, আজহার ২, শফিক ২০, বাবর ২, সরফরাজ ৫৬, আমির ২২*, ইয়াসির ৫, আব্বাস ০, আফ্রিদি ৩; স্টেইন ৩/৪৮, ফিল্যান্ডার ১/৩৬, রাবাদা ২/৩৫, অলিভিয়ের ৪/৪৮)

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ৩০ ওভারে ১২৩/২ (মারক্রাম ৭৮, এলগার ২০, আমলা ২৪*; আমির ১/২৫, আব্বাস ০/৪৫, আফ্রিদি ০/৩৪, ইয়াসির ০/১৪, মাসুদ ১/৪)