তিন দিনেই পাকিস্তানকে হারাল দ. আফ্রিকা

ছোট পুঁজি নিয়ে খুব একটা লড়াই করতে পারল না পাকিস্তান। হাশিম আমলা ও ডিন এলগারের ফিফটিতে তিন দিনেই সেঞ্চুরিয়ন টেস্টে জয় তুলে নিল দক্ষিণ আফ্রিকা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2018, 01:20 PM
Updated : 28 Dec 2018, 01:20 PM

প্রথম টেস্টে ৬ উইকেটের জয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল ফাফ দু প্লেসির দল। ১৪৯ রানের লক্ষ্য ৫০.৪ ওভারে পেরিয়ে যায় স্বাগতিকরা।  

সুপারস্পোর্ট পার্কে শুক্রবার লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। রানের খাতা খোলার আগেই এইডেন মারক্রামকে ফেরান হাসান আলি। এই পেসারের বলে ব্যক্তিগত ৮ রানে ফিরতে পারতেন আমলা। কিন্তু স্লিপে ক্যাচ মুঠোয় নিতে পারেননি ফখর জামান।

সুযোগ দুই হাতে কাজে লাগান আমলা। দ্বিতীয় উইকেটে এলগারের সঙ্গে ১১৯ রানের জুটিতে এগিয়ে নেন দলকে। সাবধানী ব্যাটিংয়ে ফিফটি তুলে নেওয়া ওপেনার এলগারকে ফিরিয়ে জুটি ভাঙেন শান মাসুদ।

১০ চারে ১২৩ বলে ৫০ রান করে ফিরেন এলগার। এরপর দ্রুত বিদায় নেন টিউনিস ডি ব্রুইন ও দু প্লেসি। টেম্বা বাভুমাকে নিয়ে বাকিটা সহজেই সারেন আমলা। অভিজ্ঞ এই টপ অর্ডার ব্যাটসম্যান ১১ চারে অপরাজিত থাকেন ৬৩ রানে।

৯৬ রানে ১১ উইকেট নেওয়া দক্ষিণ আফ্রিকার পেসার ডুয়ানে অলিভিয়ের জেতেন ম্যাচ সেরার পুরস্কার। 

আগামী বৃহস্পতিবার কেপ টাউনে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ১৮১

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২২৩

পাকিস্তান ২য় ইনিংস: ১৯০

দক্ষিণ আফ্রিকা ২য় ইনিংস: (লক্ষ্য ১৪৯) ৫০.৪ ওভারে ১৫১/৪ (এলগার ৫০, মারক্রাম ০, আমলা ৬৩*, ডি ব্রুইন ১০, দু প্লেসি ০, বাভুমা ১৩*; আমির ০/২৪, হাসান ১/৩৯, আফ্যিদি ১/৫৩, ইয়াসির ১/২০, মাসুদ ১/৬)

ফল: দক্ষিণ আফ্রিকা ৬ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ডুয়ানে অলিভিয়ের