যে মন্ত্রে সফল ক্যারিবিয়ানরা

ইয়র্কার হোক বা শর্ট বল, বলের গতিতে হোক বা শরীরী ভাষায়, লক্ষ্য ছিল আগ্রাসনে বাংলাদেশকে ভড়কে দেওয়া। আগ্রাসনেই গুঁড়িয়ে দেওয়া। সেই চেষ্টা সফল হয়েছে বলেই ধরা দিয়েছে সাফল্য, বললেন ওয়েস্ট ইন্ডিজের জয়ের নায়ক শেলডন কটরেল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 01:32 PM
Updated : 17 Dec 2018, 02:28 PM

প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ হেরেছে মূলত ব্যাটিং ব্যর্থতায়। টস জিতে ব্যাটিংয়ে নামা দল খেলতে পারেনি ২০ ওভার পুরো। গুটিয়ে গেছে ১২৯ রানে।

৫ জন ব্যাটসম্যান আউট হয়েছেন শর্ট বলে। ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন কটরেল। বাঁহাতি পেসারের তিনটি উইকেট এসেছে শর্ট বলে। তবে ম্যাচ শেষে কটরেল জানালেন, পরিকল্পনায় শুধু শর্ট বল নয়, ছিল আগ্রাসী থাকার লক্ষ্য।

“শর্ট বলে গুঁড়িয়ে দেওয়ার ভাবনা অবশ্যই ছিল না। আমাদের পরিকল্পনা ছিল স্রেফ আগ্রাসী বোলিং করা। ইয়র্কার হোক, লেংথ বল হোক, শর্ট বল হোক বা যেটাই করি, স্রেফ আগ্রাসী থাকা। এটিই কাজে দিয়েছে দারুণভাবে।”

উইকেট পেস বোলিংয়ের উপযোগী ছিল না খুব একটা। তবে কটরেল জানালেন, উইকেট নিয়ে কোনো ভাবনাও তাদের ছিল না।

“এমন নয় যে উইকেট নিয়ে আমরা খুব খুশি ছিলাম। তবে চেয়েছি দারুণ ক্রিকেট খেলতে। উইকেট মন্থর, নাকি ফাস্ট না বাউন্সি, এসব আমরা ভাবিনি। আমরা ঠিক করেছিলাম, মাঠে নামব এবং আগ্রাসী ক্রিকেট খেলব। যেটাই করব, দাপটের সঙ্গে করব।”

এই ম্যাচের অনুপ্রেরণায় পরের দুই ম্যাচও জিতে ক্যারিবিয়ানরা শেষ করতে চায় সফর।

“আমরা চাইব এই ম্যাচের মোমেন্টাম পরের দুই ম্যাচে বয়ে নেওয়া এবং সেভাবেই সফর শেষ করা। এটিই ছিল দলের আলোচনা যে জিতে দলের আবহ বদলে দেওয়া। একই ম্যাচকে আমরা ধরে নিচ্ছি ভিত, যা কাজে লাগাতে চাই পরের দুই ম্যাচে।”