আদ্যন্ত ব্যাটিংয়ে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড ল্যাথামের

ইংল্যান্ডের অ্যালেস্টার কুককে ছাড়িয়ে ‘ক্যারিং ব্যাট থ্রু আউট আ কমপ্লিটেড ইনিংস’ এ সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড গড়লেন নিউ জিল্যান্ডের বাঁহাতি ওপেনার টম ল্যাথাম।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2018, 08:11 AM
Updated : 17 Dec 2018, 08:17 AM

বিশ্বের সপ্তম ব্যাটসম্যান হিসেবে আদ্যন্ত ব্যাটিং করে ডাবল সেঞ্চুরি করলেন ল্যাথাম। আদ্যন্ত ব্যাটিংয়ে প্রথম ডাবল সেঞ্চুরির কীর্তি ক্রিকেট বিশ্ব দেখে ১৯৩৮ সালে। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে অস্ট্রেলিয়ার বিল ব্রাউন করেছিলেন অপরাজিত ২০৬ রান।

১৯৫০ সালে ইংল্যান্ডের লেন হাটনের ব্যাট থেকে আসে আদ্যন্ত ব্যাটিংয়ে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওভালে করেছিলেন অপরাজিত ২০২ রান।

ব্রাউনের সর্বোচ্চ রানের রেকর্ড ১৯৭২ সালে নিজের করে নিয়েছিলেন গ্লেন টার্নার। নিউ জিল্যান্ডের এই ডানহাতি ওপেনার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টনে অপরাজিত ছিলেন ২২৩ রান।

চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আদ্যন্ত ব্যাটিংয়ে ডাবল সেঞ্চুরি করেন মারভান আতাপাত্তু। শ্রীলঙ্কার এই ডানহাতি ব্যাটসম্যান ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়ায়োতে করেছিলেন অপরাজিত ২১৬ রান।

ডাবল সেঞ্চুরিয়ানের ছোট্ট এই তালিকায় ২০০৮ সালে জায়গা করে নেন বীরেন্দর শেবাগ। শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৮ সালে গল টেস্টে ভারতের এই ডানহাতি ব্যাটসম্যান করেছিলেন অপরাজিত ২০১ রান।

গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন টেস্টে অপরাজিত ২৪৪ রানের ইনিংসে টার্নারের রেকর্ড নিজের করে নিয়েছিলেন ইংল্যান্ডের অ্যালেস্টার কুক। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েলিংটন টেস্টে অপরাজিত ২৬৪ রানের ইনিংসে তাকে ছাড়িয়ে গেলেন ল্যাথাম।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক