ফাইনালে উঠতে পারল না বাংলাদেশ

সংযুক্ত আরব আমিরাতের কাছে হেরে যে টুর্নামেন্টের শুরু, শ্রীলঙ্কার কাছে হেরে সেটির শেষ। এশিয়ান ক্রিকেট কাউন্সিল ইমার্জিং টিমস কাপের ফাইনালে ওঠা হলো না বাংলাদেশের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2018, 03:40 PM
Updated : 13 Dec 2018, 04:00 PM

ইমার্জিং টিমস কাপের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলকে ৪ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দল। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশের ২৩৭ রান তাড়ায় লঙ্কানরা জিতেছে ১০ বল বাকি থাকতে।

ব্যাটিংয়ে শুরু আর শেষটা ভালো করতে না পারা, বোলিংয়ে ভালো শুরুর পরও চাপ ধরতে রাখতে না পারা, দুটি মিলিয়েই বাংলাদেশ ডুবেছে হারের হতাশায়।

টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ৩ উইকেট হারায় ৪১ রানের মধ্যে। ওপেনার জাকির হাসান ফেরেন ম্যাচের দ্বিতীয় ওভারে। তিনে নামা নাজমুল হোসেন শান্ত ফিরেছেন ১০ রান করে। চারে নেমে অধিনায়ক নুরুল হাসান একটি ছক্কা মারলেও বিদায় নেন ৮ রানেই।

ওপেনার মিজানুর রহমান অবশ্য দাঁড়িয়ে যান। তাকে সঙ্গ দেন আগের দুই ম্যাচে জয়ের নায়ক মোসাদ্দেক হোসেন। চতুর্থ উইকেটে দুজনে গড়েন ৬৫ রানের জুটি।

ছবি: এসিসি

আগের দুই ইনিংসে ১০০ ও অপরাজিত ৮৫ রান করা মোসাদ্দেক এ দিন ফিরে যান ৩৯ রানে। পঞ্চম উইকেটে ইয়াসির আলি চৌধুরীকে নিয়ে আরেকটি অর্ধশত রানের জুটি গড়েন মিজানুর।

সম্ভাবনাময় এই জুটি ভাঙে রান আউটে। এক পাশ আগলে রেখে খেলতে থাকা মিজানুর রান আউট হন ৯৫ বলে ৭২ রান করে।

ইয়াসির খেলছিলেন দারুণ। কিন্তু আরেকপাশ থেকে তাকে সঙ্গ দিতে পারেননি দলের লোয়ার মিডল অর্ডাররা। ৩৭ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারায় বাংলাদেশ। টানা দ্বিতীয় ফিফটিতে ইয়াসির করেন ৭২ বলে ৬৬।

শ্রীলঙ্কার পেসার চামিকা গুনারত্নে নেন চার উইকেট, আসিথা ফার্নান্দো দুটি।

রান তাড়ায় লঙ্কানদের প্রথম ওভারেই ধাক্কা দেন শফিউল ইসলাম। আউট করে দেন ওপেনার হাসিথা বয়াগোদাকে। কিন্তু আরেক ওপেনার সান্দুন বিরাকডি তোলেন ঝড়। রান উঠতে থাকে বলের সঙ্গে পাল্লা দিয়ে।

ছবি: এসিসি

৩৭ বলে ৪৭ রান করে বিরাকডি শেষ পর্যন্ত স্টাম্পড হন আফিফ হোসেনের স্পিনে। অধিনায়ক শাম্মু আশানকে ১৮ রানে থামান বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। লঙ্কানদের রান তখন ৪ উইকেটে ৮৭।

কিন্তু কামিন্দু মেন্ডিসের অসাধারণ ব্যাটিংয়ে সেখান থেকে জয়ের ঠিকানায় পৌঁছে যায় শ্রীলঙ্কা। পঞ্চম উইকেটে শেহান জয়াসুরিয়ার সঙ্গে ৬৬ রানের জুটি গড়েন মেন্ডিস। ষষ্ঠ উইকেটে আসেলা গুনারত্নের সঙ্গে গড়েন ৬৪ রানের জুটি। ৮৮ বলে ৯১ রান করে দলের জয় সঙ্গে নিয়েই ফেরেন মেন্ডিস।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩: ৪৯.১ ওভারে ২৩৭ (মিজানুর ৭২, জাকির ১, শান্ত ১০, সোহান ৮, মোসাদ্দেক ৩৯, ইয়াসির ৬৬, আফিফ ১৪, নাঈম ৫, শফিউল ৬, শরিফুল ১*, তানভির ১; আসিথা ২/৫০, চামিকা ৪/৩১, জয়াসুরিয়া ১/১০, মাদুশাঙ্কা ০/৪০, এম্বালদেনিয়া ০/২৮, আসেলা ০/৩৭, কামিন্দু ১/৩১, আশান ০/২)।

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩: ৪৮.২ ওভারে ২৪১/৬ (বিরাকডি ৪৭, বয়াগোদা ০, আভিশকা ৭, আশান ১৮, জয়াসুরিয়া ৩৯, কামিন্দু ৯১*, আসেলা ২৪, চামিকা ৯*; শফিউল ১/৫০, খালেদ ১/৩৯, আফিফ ১/৩৭, শরিফুল ২/৫০, মোসাদ্দেক ০/১৯, তানভির ০/৪৫)।

ফল: শ্রীলঙ্কা অনূর্ধ্ব-২৩ দল ৪ উইকেটে জয়ী