ব্রাভোর উইকেট তামিমকে দিলেন মাশরাফি!

স্কোরকার্ড বলছে, মাশরাফি বিন মুর্তজার বলে ড্যারেন ব্রাভোর ক্যাচটি নিয়েছেন তামিম ইকবাল। তবে ক্যাচটি এতটাই দুর্দান্ত ছিল যে স্বয়ং বোলার মাশরাফি বলছেন, উইকেটটির কৃতিত্ব প্রাপ্য আসলে তামিমের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2018, 07:48 AM
Updated : 10 Dec 2018, 07:49 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে তামিমের সেই ক্যাচে ভেঙেছিল জুটি। ইনিংসের সেটি ছিল ২১তম ওভার। অফ স্টাম্পের বাইরে করা মাশরাফির বল উড়িয়ে মেরেছিলেন বাঁহাতি ব্রাভো। তবে হয়তো বুঝতে পারেননি, বলটি ছিল কাটার। তাতেই টাইমিংয়ে গড়বড়। বল ওঠে আকাশে।

তবে হাওয়ার উড়ে বল ছুটছিল এমন জায়গায়, যেখানে ছিল না ফিল্ডার। কিন্তু লং অফ থেকে এক্সট্রা কাভারের দিকে ২০-২৫ গজ দ্রুতগতিতে ছুটে সামনের দিকে ডাইভ দিয়ে বল হাতে জমান তামিম। ব্রাভো ফেরেন ১৯ রানে। অথচ চোট কাটিয়ে এই ম্যাচেই মাঠে ফিরেছিলেন তামিম।

ম্যান অব দা ম্যাচ মাশরাফির ৩ উইকেটের প্রথমটি ছিল সেটি। উইকেটের মূল কৃতিত্ব তার মতে তামিমেরই। তবে আউট ফিল্ডে তামিমের অসাধারণ কিছু ক্যাচ দেখেছেন বলেই খুব একটা অবাক হননি বাংলাদেশ অধিনায়ক।

“উইকেটটি আসলে হওয়া উচিত, ‘ব্রাভো কট মাশরাফি বোল্ড তামিম।’ আসল কাজ তো তামিমই করেছে। অসাধারণ ক্যাচ ছিল। যেভাবে বলের দিকে চোখ রেখে ছুটছিল ও, আমার মনে হচ্ছিল ক্যাচটি নিয়ে ফেলবে। ওর ছোটা দেখে মনে হয়নি বলের কাছে যাওয়া নিয়ে সংশয় আছে।”

“অসাধারণ ক্যাচ, সন্দেহ নেই। তবে ওর দুর্দান্ত সব ক্যাচ আগেও দেখেছি। জানি ওরকম ক্যাচ ও নিতে পারে। ম্যাচের প্রেক্ষাপটেও ক্যাচটি গুরুত্বপূর্ণ ছিল। জুটি ভাঙা জরুরি ছিল ওই সময়।”

রোববারের এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৯৫ রানে আটকে ৫ উইকেটে জিতে সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ।