জবাব দেওয়ার কিছু দেখছেন না মাশরাফি

মাঠের ক্রিকেটে মনোযোগ কতটা থাকবে? কতটা প্রভাব পড়বে বোলিং ও নেতৃত্বে? আগামী সংসদ নির্বাচনের প্রার্থী মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে সিরিজ শুরুর আগে ছিল প্রশ্ন আর সমালোচনার ঝড়। সেই সিরিজের প্রথম ম্যাচেই হয়েছেন ম্যান অব দা ম্যাচ, দলের জয়ে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। তবে এই পারফরম্যান্সকে সেই প্রশ্ন বা সমালোচনার জবাব মনে করছেন না বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 04:44 PM
Updated : 9 Dec 2018, 04:44 PM

সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার পর গত মঙ্গলবার প্রথমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন মাশরাফি। ২১ মিনিটের সংবাদ সম্মেলনে ক্রিকেট ছিল সামান্যই, প্রায় সব প্রশ্ন ছিল নির্বাচন নিয়ে। সেসব প্রশ্নে মিশে ছিল সংশয়। আলোচনা-সমালোচনা হয়েছে আরও অনেক।

এই ম্যাচে মাশরাফি বা দল খারাপ করলে প্রশ্ন ও সমালোচনা আরও বাড়ত নিশ্চিতভাবেই। প্রচণ্ড চাপের সেই ম্যাচে ১০ ওভারে ৩০ রানে মাশরাফি নিয়েছেন ৩ উইকেট। ম্যাচ সেরা হয়েছেন ক্যারিয়ারে দ্বাদশবারের মতো। ৫ উইকেটের জয়ে বাংলাদেশ এগিয়ে গেছে ওয়ানডে সিরিজে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অবধারিতভাবেই উঠল সমালোচনার জবাব দেওয়ার প্রসঙ্গ। মৃদু হাসিতে মাশরাফি জানালেন, নিজেকে নিয়ে সংশয় তার কখনোই ছিল না।

“নাহ, আসলে জবাবের কি আছে? জবাবের কিছু নেই। পারফরম্যান্স খারাপ হলে কথা বলত, এটাই স্বাভাবিক। কিন্তু জবাব দেয়ার কিছু নাই। ১৮ বছর ধরে খেলছি, এত সহজে ফোকাস সরার তো কথা না!”

“প্রত্যেকটা মানুষ নিজেকে খুব ভালো করে চেনে...সত্যি বলতে, আমি জানি না সবাই চেনে কিনা, কিন্তু আমি নিজেকে চিনি। এত সহজে আমার ফোকাস সরার কথা না। সবশেষ কিছু দিন তো নিজেই চেষ্টা করে যাচ্ছি। বলটা যেখানে করতে চাই, সেখানে ঠিকমতো করতে পারছি কিনা অনুশীলনে, সেটিতেই ছিল মনোযোগ। জবাব-টবাবের কিছু নেই।”