২০০তম ওয়ানডেতে দুর্দান্ত মাশরাফি

প্রথম বল হাফ ভলি। ড্যারেন ব্রাভো চার মারলেন গুলির বেগে। শেষ বল স্লোয়ার, রোস্টন চেইস ওড়ালেন বিশাল ছক্কায়। শুরু আর শেষ ডেলিভারি দুটিতেই কেবল বিবর্ণ। মাঝের সময়টা জুড়ে মাশরাফি বিন মুর্তজার বলে হাঁসফাঁস করল ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। ক্যারিয়ারের ২০০তম ওয়ানডে দারুণ বোলিংয়ে রাঙালেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 12:46 PM
Updated : 9 Dec 2018, 12:46 PM

দুই বলে দিয়েছেন ১০, বাকি সব বলে ২০। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১০ ওভারে ৩০ রান দিয়ে মাশরাফি নিয়েছেন ৩ উইকেট। মাইলফলক ছোঁয়ার ম্যাচে তার বোলিং ক্যারিবিয়ানদের জন্য ছিল যেন দুর্বোধ্য। তার ৪১টি বলেই কোনো রান নিতে পারেনি ব্যাটসম্যানরা!

এ দিন দুই পাশেই স্পিন দিয়ে বাংলাদেশ শুরু করেছিল বোলিং আক্রমণ। মাশরাফি বল হাতে নেন চতুর্থ বোলার হিসেবে। আক্রমণে আসেন ১৫তম ওভারে। প্রথম বলে বাউন্ডারির পর ওই ওভারে আর রান দেননি। ক্রমেই তার বলে রান পাওয়া ক্যারিবিয়ানদের জন্য হয়ে ওঠে কঠিন।

প্রথম উইকেটের দেখা পান নিজের চতুর্থ ওভারে। সেই উইকেটে বড় অবদান ফিল্ডার তামিম ইকবালের। চোট কাটিয়ে এই ম্যাচ দিয়েই ফেরা তামিম নেন অসাধারণ এক ক্যাচ। দুইবার জীবন পাওয়া ড্যারেন ব্রাভো ফেরেন ১৯ রানে।

দ্বিতীয় উইকেটটিও ছিল দলের জন্য দারুণ গুরুত্বপূর্ণ। ক্যারিবিয়ানদের মধ্যে স্বচ্ছন্দে ব্যাট করতে পারছিলেন কেবল শেই হোপ। এক প্রান্ত আগলে রাখার পাশাপাশি রান বাড়ানোর কাজটিও করছিলেন মূলত এই ওপেনারই। নিজের ষষ্ঠ ওভারে ৪৩ রান করা হোপকে সরিয়ে মাশরাফি দূর করেন বড় বাধা।

থামেননি সেখানেও। প্রথম স্পেলে করেছেন একটানা ৭ ওভার। ২ উইকেট নিয়েছেন ১৪ রান দিয়ে। উইকেট দুটির ফাঁকে মাশরাফির লাইন ও লেংথ, তার গতিবৈচিত্র আর কাটার পড়তে হিমশিম খেয়েছে ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা।

দ্বিতীয় স্পেলে ফিরে প্রথম বলেই নিয়েছেন প্রতিপক্ষ অধিনায়ক রভম্যান পাওয়েলের উইকেট। দুই ওভারের স্পেলে রান দিয়েছেন পাঁচ।

শেষ ওভারে দেন সবচেয়ে বেশি রান। শেষ বলে ছক্কার আগ পর্যন্ত সেই ওভারও খারাপ ছিল না। তবে ওই ছক্কার পরও বোলিং ফিগার দুর্দান্ত।

আগের সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে চেনা চেহারায় ছিলেন না মাশরাফি। তিন ম্যাচে উইকেট নিয়েছিলেন একটি, বোলিংও ছিল অধারাবাহিক। তাকে প্রচণ্ড ভুগিয়েছিল কুঁচকির চোট। এই সিরিজের প্রথম ম্যাচেই বোলিংয়ে দেখা গেল পুরোনো ধার। বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ ওয়ানডে খেলার অর্জনের দিনটিতেই জানিয়ে দিলেন, ফিরে পেয়েছেন ছন্দ।