পাকিস্তানকে হারিয়ে সেমিতে বাংলাদেশ

হার দিয়ে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ টানা দুই জয়ে নিশ্চিত করেছে ইমার্জিং টিমস এশিয়া কাপের সেমি-ফাইনাল। টানা দুই ম্যাচেই দলের জয়ের নায়ক মোসাদ্দেক হোসেন। তিন ফিফটিতে তিনশ রানের পুঁজি পাওয়া নুরুল হাসানের দল স্পিনারদের নৈপুণ্যে সহজেই হারিয়েছে পাকিস্তানকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 12:33 PM
Updated : 9 Dec 2018, 12:33 PM

‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে ৮৪ রানে জেতে বাংলাদেশ। ৫ উইকেটে ৩০৯ রান তুলে ২২৫ রানে থামিয়ে দেয় পাকিস্তানকে।

করাচি ন্যাশনাল স্টেডিয়ামে রোববার টস জিতে ব্যাট করতে নেমে মিজানুর রহমানের সঙ্গে ৪৮ রানের জুটিতে দলকে ভালো শুরু এনে দেন জাকির হাসান। দ্বিতীয় উইকেটে নাজমুল হোসেন শান্তর সঙ্গে তার ৯৮ রানের জুটিতে বাংলাদেশ পায় বড় সংগ্রহের দৃঢ় ভিত।

৫ রানের মধ্যে থিতু দুই বাঁহাতি ব্যাটসম্যানকে ফিরিয়ে সফরকারীদের চাপে ফেলেন মোহাম্মদ মুসা। ৮ চারে ৬৯ বলে ৬৯ রান করেন জাকির। ৫৪ বলে ৪৯ রান করে বিদায় নেন শান্ত।

পঞ্চম উইকেটে ইয়াসির আলীর সঙ্গে ১২৬ রানের জুটিতে দলকে তিনশ রানের দিকে নিয়ে যান মোসাদ্দেক। ছয় নম্বরে নামা ইয়াসির ৪৬ বলে পাঁচ চার ও দুই ছক্কায় খেলেন ৫৬ রানের ঝড়ো ইনিংস।

৭৪ বলে চার ছক্কা ও তিন চারে অপরাজিত ৮৫ রানের ইনিংসে দলকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দেন মোসাদ্দেক। আগের ম্যাচে হংকংয়ের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন জাতীয় দলের বাইরে থাকা এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

রান তাড়ায় শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। অফ স্পিনার নাঈম হাসানের ২৩ রানের মধ্যে ফিরিয়ে দেন টপ অর্ডারের দুই ব্যাটসম্যানকে। ৮৮ রানের জুটিতে প্রতিরোধ গড়েন জিশান মালিক ও মোহাম্মদ রিজওয়ান।

৬৭ বলে ৪৭ রান করা মালিককে ফিরিয়ে পাকিস্তানের প্রতিরোধ ভাঙেন শরিফুল ইসলাম। ৫১ বলে ৪৬ রান করা অধিনায়ক রিজওয়ানকে বিদায় করেন মোসাদ্দেক।

এরপর আর তেমন কোনো জুটি পায়নি পাকিস্তান। আক্রমণাত্মক ব্যাটিংয়ে পরাজয়ের ব্যবধান কমান খুশদিল শাহ। ৫৮ বলে এই অলরাউন্ডার করেন ৬১ রান।

অফ স্পিনার নাঈম ৩৬ রানে নেন ৩ উইকেট নেন। দুটি করে উইকেট মোসাদ্দেক ও শফিউল ইসলাম। অলরাউন্ড নৈপুণ্যের জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন মোসাদ্দেক।  

৪ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা পাকিস্তান। রান রেটে পিছিয়ে গ্রুপে দ্বিতীয় বাংলাদেশ। গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে সংযুক্ত আরব আমিরাত ও হংকং।  

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ৫০ ওভারে ৩০৯/৫ (মিজানুর ২৫, জাকির ৬৯, শান্ত ৪৯, মোসাদ্দেক ৮৫*, আফিফ ৬, ইয়াসির ৫৬, সোহান ৮*; মুদাস্সর ০/৩৩, মুসা ২/৫৫, আশিক ০/৩৭, খুশদিল ৩/৪৮, মালিক ০/৩৬, সুলেমান ০/৪৪, শাকিল ০/২৪, তালাত ০/২৯)

পাকিস্তান: ৪৬.৫ ওভারে ২২৫ (ইমরান ৩, মালিক ৪৭, শাকিল ৬, রিজওয়ান ৪৬, সাদ ১০, তালাত ১০, খুশদিল ৬১, আশিক ৩, শাফকাত ১৬, মুদাস্সর ৬, মুসা ২*; শফিউল ২/৪১, নাঈম ৩/৩৬, শরিফুল ১/৪৪, তানভীর ১/২৭, আফিফ ১/৪১, মোসাদ্দেক ২/৩২)

ফল: বাংলাদেশ ৮৪ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মোসাদ্দেক হোসেন