অস্ট্রেলিয়াকে বিপাকে ফেলে জয়ের সামনে ভারত

দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে খানিকটা আশার আলো দেখিয়েছিলেন নাথান লায়ন। ব্যাটসম্যানদের ব্যর্থতায় সেই আলো মিলিয়ে গেছে অনেকটাই। অস্ট্রেলিয়া সফরে প্রথমবার সিরিজের প্রথম টেস্ট জয়ের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে ভারতের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2018, 12:24 PM
Updated : 9 Dec 2018, 12:36 PM

জয়ের জন্য অ্যাডিলেইড টেস্টের শেষ দিনে ভারতের প্রয়োজন আর ৬ উইকেট। শেষ ইনিংসে ৩২৩ রানের লক্ষ্যে খেলতে নেমে রোববার চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়ার রান ৪ উইকেটে ১০৪।

অস্ট্রেলিয়ায় এর আগে ১১ বার সফরে আসলেও কোনোবারই প্রথম টেস্ট জিততে পারেনি ভারত। হেরেছিল ৯ বারই।

অস্ট্রেলিয়ার লক্ষ্য হতে পারত আরও বড়। চেতেশ্বর পুজারা ও অজিঙ্কা রাহানের দারুণ ব্যাটিংয়ে ভারত জাগিয়েছিল বড় পুঁজির সম্ভাবনা। কিন্তু লায়নের ৬ উইকেট ও মিচেল স্টার্কের দারুণ বোলিংয়ে শেষ দিকে খুব বেশি রান যোগ করতে পারেনি ভারতীয়রা।

৩ উইকেটে ১৭১ রান নিয়ে শুরু হয়েছিল ভারতের দিন। দুই অপরাজিত ব্যাটসম্যান পুজারা ও রাহানের জুটি দলকে এগিয়ে নেয় আরও অনেকটা পথ।

৮৭ রানের এই জুটি ভেঙেছেন লায়ন। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান পুজারাকে থামিয়েছেন এবার ৭১ রানে। এরপর রোহিত শর্মাকেও টিকতে দেননি এই অফ স্পিনার।

সাতে নেমে স্বভাবসুলভ আক্রমণাত্মক ব্যাটিংয়ে রান বাড়ান রিশাভ পান্ত। ১৬ বলে ২৮ রান করা কিপার ব্যাটসম্যানকেও থামান লায়ন। রবিচন্দ্রন অশ্বিন ও ইশান্ত শর্মাকে থিতু হতে দেননি মিচেল স্টার্ক।

তখন বাধা হয়ে ছিলেন রাহানে। নিজের বিপদ ডেকে আনলেন তিনি নিজেই। ৭০ রানে রিভার্স সুইপ করে ক্যাচ দিয়ে ফেরেন লায়নের বলেই। ২৫ রানের মধ্যে শেষ ৫ উইকেট হারায় ভারত।

৩২৩ রানের লক্ষ্য ভীষণ দুরূহ হলেও অসম্ভব ছিল না। কিন্তু অস্ট্রেলিয়ানদের বাজে ব্যাটিংয়ে সেই লক্ষ্যই এখন প্রায় ধরাছোঁয়ার বাইরে।

প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া অ্যারন ফিঞ্চ এবারও আউট হয়েছিলেন শূন্য রানেই। কিন্তু বেঁচে যান বোলার ইশান্ত নো বল করায়। তার পরও খুব বেশিদূর যেতে পারেননি। ফিরেছেন ১১ রানে।

ফিঞ্চের পর অশ্বিন ফেরান উসমান খাওয়াজাকে। মাঝে আরেক ওপেনার মার্কাস হ্যারিসকে ফেরান মোহাম্মদ শামি। দারুণ বোলিং করা এই পেসার পরে বিদায় করে দেন পিটার হ্যান্ডসকমকেও।

লড়াই করে এক প্রান্ত আগলে রেখেছেন শন মার্শ। দিন শেষে তার সঙ্গী ছিলেন ট্রাভিস হেড। শেষ দিনে তাদের অপেক্ষায় কঠিন চ্যালেঞ্জ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ২৫০

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৩৫

ভারত ২য় ইনিংস: ১০৬.৫ ওভারে ৩০৭ (আগের দিন ১৫১/৩) (পুজারা ৭১, রাহানে ৭০, রোহিত ১, পান্ত ২৮, অশ্বিন ৫, ইশান্ত ০, শামি ০, বুমরাহ ০*; স্টার্ক ৩/৪০, হেইজেলউড ১/৪৩, কামিন্স ০/৫৫, লায়ন ৬/১২২, হেড ০/১৩)।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৩) ৪৯ ওভারে ১০৪/৪ (ফিঞ্চ ১১, হারিস ২৬, খাওয়াজা ৮, মার্শ ৩১*, হ্যান্ডসকম ১৪, হেড ১১*; ইশান্ত ০/১৯, বুমরাহ ০/১৭, অশ্বিন ২/৪৪, শামি ১/১৫, বিজয় ০/৭)।