নাটকীয় জয়ে সিরিজ নিউ জিল্যান্ডের

কেন উইলিয়ামসনের পর সেঞ্চুরি পেলেন হেনরি নিকোলসও। তিন অঙ্ক ছোঁয়া দুই ইনিংসে নিউ জিল্যান্ড পেল লড়াইয়ের পুঁজি। খুব বেশি ওভার না পেলেও দারুণ বোলিংয়ে বাকিটা সহজেই সারলেন টিম সাউদি, এজাজ প্যাটেল ও উইলিয়াম সামারভিল। তাতে ৪৯ বছর পর দেশের বাইরে প্রথমবারের মতো টেস্ট সিরিজে পাকিস্তানকে হারাল নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2018, 01:49 PM
Updated : 7 Dec 2018, 01:49 PM

আবু ধাবির টেস্টের পঞ্চম দিন পাকিস্তানকে ১৫৬ রানের গুঁড়িয়ে দিয়ে ১২৩ রানের নাটকীয় জয় পায় নিউ জিল্যান্ড। তৃতীয় টেস্টে জিতে ২-১ ব্যবধানে সিরিজ ঘরে তোলে উইলিয়ামসনের দল।

শেখ জায়েদ স্টেডিয়ামে শুক্রবার ৪ উইকেটে ২৭২ রান নিয়ে দিন শুরু করা নিউ জিল্যান্ড শুরুতেই হারায় উইলিয়ামসনকে।

৯ ওভারে ৮১ রান যোগ করে ৭ উইকেটে ৩৫৩ রানে ঘোষণা করে দ্বিতীয় ইনিংস। ৯০ রান নিয়ে দিন শুরু করা নিকোলস ১২ চারে অপরাজিত থাকেন ১২৬ রানে। দুটি ঝড়ো ইনিংস খেলেন কলিন ডি গ্র্যান্ডহোম ও সাউদি।

পাকিস্তানকে অলআউট করতে ৭৯ ওভার পেয়েছিলেন নিউ জিল্যান্ডের বোলাররা। জয়ের জন্য সরফরাজ আহমেদের দল পেয়েছিল ২৮০ রানের লক্ষ্য। কিন্তু বাবর আজম ছাড়া লড়াই করতে পারেননি আর কেউ।

নিজের শেষ টেস্ট ইনিংসে ৮ রান করে ফিরেন মোহাম্মদ হাফিজ। আজহার আলি ও হারিস সোহেল যেতে পারেননি দুই অঙ্কে। শূন্য রানে ফিরেন আসাদ শফিক। থিতু হয়ে বিদায় নেন ইমাম-উল-হক।

৫৫ রানে ৫ উইকেট হারানো পাকিস্তান কিছুটা প্রতিরোধ গড়ে বাবর ও সরফরাজের ব্যাটে। ৪৩ রানের জুটিতে দলকে নিয়ে যান শতরানের কাছে। চার বাউন্ডারিতে ২৮ রান করে সরফরাজ ফিরে গেলে ভাঙে পাকিস্তানের প্রতিরোধ।

এরপর একার লড়াইয়ে দলকে দেড়শ রানে নিয়ে যান বাবর। ৫ চারে ৫১ রান করা বাবরকে থামান এজাজ। আফ্রিদিকে ফিরিয়ে তিনি দলকে এনে দেন দারুণ এক জয়।

দ্বিতীয় ইনিংসের সেঞ্চুরি ও প্রথম ইনিংসের ৮৯ রানের জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন নিউ জিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন। তিন ম্যাচেই ভালো বোলিং করে সিরিজ সেরার পুরস্কার জেতেন পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ। 

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ২৭৪

পাকিস্তান ১ম ইনিংস: ৩৪৮

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: (আগের দিন শেষে ২৭২/৪) ১১৩ ওভারে ৩৫৩/৭ ইনিংস ঘোষণা (উইলিয়ামসন ১৩৯, নিকোলস ১৬*, ডি গ্র্যান্ডহোম ২৬, ওয়াটলিং ০, সাউদি ১৫*; হাসান ১/৬২, আফ্রিদি ২/৮৫, ইয়াসির ৪/১২৯, বিলাল ০/৬২, আজহার ০/২, হাফিজ ০/৩)

পাকিস্তান ২য় ইনিংস: (লক্ষ্য ২৮০) ৫৬.১ ওভারে ১৫৬ (ইমাম ২২, হাফিজ ৮, আজহার ৫, হারিস ৯, শফিক ০, বাবর ৫১, সরফরাজ ২৮, বিলাল ১২, ইয়াসির ৪, হাসান ৪, আফ্রিদি ২*; সাউদি ৩/৪২, বোল্ট ০/৭, ডি গ্র্যান্ডহোম ১/৩, প্যাটেল ৩/৪২, সামারভিল ৩/৫২)

ফল: নিউ জিল্যান্ড ১২৩ রানে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয়ী নিউ জিল্যান্ড

ম্যান অব দা ম্যাচ: কেন উইলিয়ামসন

ম্যান অব দা সিরিজ: ইয়াসির শাহ