উইকেটের দায় দেখছে না ক্যারিবিয়ানরা

চট্টগ্রাম হোক বা ঢাকা, গল্পটা শুধু স্পিনে খাবি খাওয়ার। দুই টেস্টে ৪০ উইকেটের সবকটি বাংলাদেশের স্পিনে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই ম্যাচের উইকেট নিয়ে কোনো অভিযোগ নেই ক্যারিবিয়ানদের। ভারপ্রাপ্ত অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট হারের কারণ হিসেবে দেখছেন নিজেদের ব্যর্থতাকেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2018, 02:50 PM
Updated : 2 Dec 2018, 02:50 PM

চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টের উইকেট ছিল বেশ টার্নিং। সেই ম্যাচেই লড়াই হয়েছিল কিছুটা। ওয়েস্ট ইন্ডিজ হেরেছিল ৬৪ রানে। দ্বিতীয় টেস্টে মিরপুরের উইকেট খুব ভয়ঙ্কর ছিল না। চট্টগ্রামের তুলনায় তো ব্যাটিংয়ের জন্য ছিল অনেকটাই ভালো। কিন্তু যে উইকেটে পাঁচশর বেশি রান তুলেছে বাংলাদেশ, সেখানেই মুখ থুবড়ে পড়েছে ক্যারিবিয়ান ব্যাটিং। বাংলাদেশ জিতেছে ইনিংস ব্যবধানে।

সিরিজে হোয়াইটওয়াশড হওয়ার পর ব্র্যাথওয়েট বললেন, স্পিনের জন্য প্রস্তুতি নিয়েছিলেন তারা। কিন্তু ঘাটতি থাকতে পারে মানসিকভাবে মানিয়ে নেওয়ায়।

“খুবই হতাশার সিরিজ আমাদের জন্য। বোলাররা ভালোই করেছে কিন্তু ব্যাটিং হতাশ করেছে দলকে। উইকেটের দোষ দেখছি না আমি। আমাদের শট নির্বাচন ভালো ছিল না।”

“স্পিনের জন্যই আমরা প্রস্তুতি নিয়েছিলাম। নেটে অনেক স্পিন সেশন করেছি। কিন্তু হয়তো মানসিকভাবে আমরা খুব ভালো অবস্থায় ছিলাম না। শতভাগ মানিয়ে নিতে পারিনি। টেস্ট ক্রিকেট কখনোই সহজ নয়।”

দেশের মাটিতে বাংলাদেশ স্পিন-বান্ধব উইকেট বানিয়ে জয়ের যে কৌশল নিয়েছে, সেটিকে যৌক্তিকই মনে করেন ব্র্যাথওয়েট।

“কন্ডিশন অবশ্যই বড় একটি ব্যাপার। আমরা দেশের মাটিতে ভালো খেলেছিলাম। ওরা পেসের বিপক্ষে ধুঁকেছিল। এখানে আমরা স্পিনে ভুগেছি। ওরা নিজেদের শক্তির ওপর ভরসা করেছে। অন্য সব দলই জানে, এখানে সফরে এলে কী অপেক্ষায় আছে। সব দলই নিজেদের কন্ডিশন অনুযায়ী খেলে। বাংলাদেশ সেটাই করেছে এবং সফল হয়েছে।”