মিরাজকে মাথা ‘সিম্পল’ রাখার পরামর্শ সাকিবের

মাথা ‘সিম্পল’ রাখলে আরও ভালো বোলিং করবে মিরাজ, এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে বলছিলেন সাকিব আল হাসান। অধিনায়কের কথায় মাথা ঝাঁকিয়ে সায় জানাতে দেখা গেল তরুণ অফ স্পিনারকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2018, 02:18 PM
Updated : 2 Dec 2018, 02:18 PM


ঢাকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংস ও ১৮৪ রানের জয়ে সবচেয়ে বড় অবদান মিরাজের। ১১৭ রানে ১২ উইকেট নিয়ে জেতেন ম্যাচ সেরার পুরস্কার। 

দ্বিতীয় দিন শেষ বেলায় এই অফ স্পিনার নিয়েছিলেন তিন উইকেট। চতুর্থ দিন আরও চার উইকেট নিয়ে দলকে এনে দেন ৩৯৭ রানের বড় লিড। প্রথমবারের মতো ফলো অন করানোর স্বাদ পায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে আবার মূল ঘাতক মিরাজ। ম্যাচ সেরার পুরস্কার জেতা এই তরুণকে প্রশংসায় ভাসান অধিনায়ক।

“আমার মনে হয়, আজ সারাদিনে ও অসাধারণ বোলিং করেছে। কাল থেকেই ও ভালো বোলিং করেছে। আমার কাছে মনে হয়, ও যদি ওর মাথাটা সিম্পল রাখে, পরিকল্পনা সিম্পল রাখে তাহলে ও আরও ভালো বোলিং করতে পারবে।”

“ফার্স্ট ইনিংসের বোলিংটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। আমরা যেহেতু পাঁচশ রান করেছিলাম, একটা বড় সুবিধা ছিল। আমরা কখনই চিন্তা করিনি এত কম রানে ওদেরকে অল আউট করতে পারব। ওই বিশ্বাসটা ওর বোলিংয়ের কারণেই এসেছে। প্রথম ইনিংসে ওর সাত উইকেট, ওখানেই আসলে ম্যাচের গতিপথ ঠিক হয়ে গেছে।”

প্রথম টেস্টে জয়ের পর সাকিব বলেছিলেন, বোলারদের কাছ থেকে গেম সেন্সে উন্নতি দেখতে চান তিনি। দ্বিতীয় টেস্টে জয়ের পর সেই প্রসঙ্গ আবার সামনে আনলেন তিনি।

“কালকের পর থেকে আমাদের একটাই পরিকল্পনা ছিল যতক্ষণ পারি স্টাম্প সোজা বল করব আর রান না দেওয়ার চেষ্টা করব। আমার কাছে মনে হয় এই সিম্পল পরিকল্পনাগুলো অনেক গুরুত্বপূর্ণ।” 

“অনেক সময় অনেক বেশি আক্রমণাত্মক হয়ে যাই আমরা। পেতে থাকলে মনে হয় প্রতি বলেই উইকেট পেয়ে যাব, এমন একটা মনোভাব চলে আসে। জিনিসটা যদি একটু নিয়ন্ত্রণ করতে পারি, তাহলে আমরা পার্টনার ওয়াইজ আরও ভালো বোলিং করতে পারব।”