টেস্টের শুরুতে ‘কষ্ট’, জিতে গেলে ‘আরাম’

টেস্ট ক্রিকেট থেকে স্বেচ্ছা নির্বাসনে গিয়েছিলেন বছরখানেক আগে। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে দেশের ব্যস্ততম ক্রিকেটার বলেই হোক বা অন্য কারণে, টেস্ট ক্রিকেটের প্রতি তার নিবেদন নিয়েই প্রশ্নের অবকাশ দেখেন অনেকে। কিন্তু সাকিব আল হাসানের কাছে সবচেয়ে মূল্যবান টেস্টের সাফল্যই। কয়েকদিন ধরে খেলে যাওয়ার পরীক্ষাটা কঠিন, তাই এখানে সাফল্যের তৃপ্তিও সাকিবের সবচেয়ে বেশি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2018, 02:08 PM
Updated : 2 Dec 2018, 02:08 PM

বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১১৯টি ম্যাচে জয়ের স্বাদ পেয়েছেন সাকিব। মাঠে থেকে তার চেয়ে বেশি জয় দেখেছেন কেবল মুশফিকুর রহিম, ১২৬টি। সাকিবের ৮৬টি জয় ওয়ানডেতে, ২২টি টি-টোয়েন্টিতে। আর টেস্ট জয়ের স্বাক্ষী হয়েছেন ১১ বার।

সবচেয়ে কম জিতেছেন যেটি, সেটির মূল্যই সাকিবের কাছে সবচেয়ে বেশি। টেস্টে চাপ বেশি, ৩১ বছর বয়সী ক্রিকেটার মজা করলেন নিজের বয়স নিয়েও।

“টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগে সবচেয়ে কষ্ট লাগে। টেস্ট জিতে গেলে সবচেয়ে আরাম লাগে। বড় বড় ম্যাচ তো জিতেছি (অন্য সংস্করণে), কিন্তু ওই মজাটা টেস্টের মতো লাগে না। শুরুর আগে অনেক কষ্ট লাগে, টেনশন হয়। পাঁচ দিন খেলা, বয়স হয়ে যাচ্ছে!”

“সব কিছু মিলিয়ে খেলার আগে কষ্ট লাগে। তবে যখন খেলার ভেতরে ঢুকে পড়ি, ব্যাটিং রান করি, বোলিংয়ে উইকেট পাই, তখন অনেক বেশি মজা লাগে। সেটা ওয়ানডে বলি বা টি-টোয়েন্টি, তার চেয়ে অনেক বেশি লাগে।”

টেস্ট ক্রিকেটের পরতে পরতে থাকে চ্যালেঞ্জ। উতরাতে হয় অনেক পরীক্ষায়। টেস্টের জয়কে সাকিব এগিয়ে রাখেন এসব কারণেই।

“কালকেই ড্রেসিং রুমে বলছিলাম, একটা টেস্ট জেতার পর যে সন্তুষ্টি আসে, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি জিতলে সেটা আসে না। সবচেয়ে বড় কারণ হচ্ছে, এত বেশি পরিশ্রম করতে হয়, এত বেশি মাথা খাটাতে হয়, এত বেশি সময় ধরে ‘টেস্ট’ চলতে থাকে, তারপর যখন ফল পাওয়া যায়, আমি মনে করি তার জন্য সব ক্রিকেটারই গর্ব বোধ করে। আমি নিশ্চিত, তিন-চার-পাঁচ দিন ধরে পরিশ্রমের ফল যখন পায় একজন খেলোয়াড়, তার জন্য সেটা খুব বড় সন্তুষ্টির একটা ব্যাপার হয়।”