জবাব নয়, সাকিব চেয়েছিলেন দেখিয়ে দিতে

প্রতিশোধ? ভেতরে সেই আগুন দাউ দাউ করে জ্বললেও সেটির আঁচ পেশাদার ক্রিকেটাররা সাধারণত লাগতে দেন না বাইরে। জবাব দেওয়া? সাকিব আল হাসানের আপত্তি তাতেও। তবে কিছু প্রমাণ করার ছিল। কিছু দেখিয়ে দেওয়ার ছিল। সেই তাড়নাতেই ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দেওয়া, জানালেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2018, 12:41 PM
Updated : 2 Dec 2018, 12:41 PM

বদলা হোক বা জবাব, কিংবা সাকিব যে তাড়নার কথা বললেন, সবকিছুর উৎস দুই দলের আগের সিরিজ। গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে গতিময় উইকেটে উড়ে গিয়েছিল বাংলাদেশ। ক্যারিবিয়ান পেসে বিপর্যস্ত হয়ে দুটি টেস্টই হেরেছিল তিন দিনে।

ফিরতি সিরিজে বাংলাদেশ ফিরিয়ে দিয়েছে প্রায় একইরকম তেতো স্বাদ। পেসের জবাব স্পিনে। চার স্পিনার দিয়ে একাদশ সাজিয়ে নাকাল করেছে ক্যারিবিয়ান ব্যাটিং। বাংলাদেশও দুটি টেস্ট জিতেছে তিন দিনেই।

মাঠে ক্রিকেটারদের শরীরী ভাষা, বাংলাদেশের জয়ের ধরন, সবকিছুতেই ছিল জবাব দেওয়ার বার্তা। তবে ম্যাচ শেষে সাকিব জানালেন, জবাবের চেয়েও বেশি ছিল কিছু করে দেখানোর তাগিদ।

“জবাব দেওয়া নয়, তবে ঘরের মাঠের একটা সুবিধা থাকে। ওরা ওদের দেশের সুবিধা নিতে পেরেছে, আমরা আমাদের দেশের সুবিধা নিতে পেরেছি। ওভাবে হারার পর আমাদের অবশ্যই অনেক কিছু প্রমাণ করার ছিল, অন্তত নিজেদের দেশে। সেটা আমরা করতে পেরেছি। সেটার জন্য আসলে আমি প্রতিটা টিমমেটকেই ধন্যবাদ জানাই। কোচিং স্টাফ থেকে শুরু করে সবাই এই বিশ্বাস করেছে সিরিজ শুরুর আগে।”

“সত্যি কথা বলতে, আমি অনেক ডিমান্ডিং ছিলাম এই সিরিজে। সবার কাছেই খুব বেশি করে চাচ্ছিলাম। সবাই যার যার সাধ্যমতো চেষ্টা করেছে। কেউ সফল হবে, কেউ হবে না। কিন্তু মনের ভেতর বিশ্বাসটা সবার ছিল। সবাই দলের জেতার জন্য অবদান রাখতে চেয়েছে। সবসময়ই রাখতে চায়, তবে এবার আলাদা রকমের একটা আগ্রহ ছিল; সেটা বোঝা যাচ্ছিল।”

সাকিব যে ‘ডিমান্ডিং’ ছিলেন, দ্বিতীয় দিন শেষেই সেই ইঙ্গিত দিয়ে গেছেন টেস্ট দলে তার সহকারী মাহমুদউল্লাহ। জুলাইয়ের সফরে বাংলাদেশকে যেভাবে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, এই সিরিজের আগে যন্ত্রণার সেই বন্ধ কপাট খুলে দিয়েছিলেন অধিনায়ক। সিরিজ শুরুর আগে তাতিয়ে দিয়েছিলেন দলকে।

হোয়াইটওয়াশ অভিযান শেষ করে সাকিব জানালেন, ভুলে যাওয়ার মতো স্মৃতি মনে করিয়ে দিয়েই উজ্জীবিত করতে চেয়েছিলেন দলকে।

“আমি মনে করি যে, আমরা যারা ছিলাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজে, কেউই এ ধরনের পারফরম্যান্স আশা করিনি। সেবার ওভাবে হারের পর মিটিং করেছি, তারপর শক্তভাবে ফিরেছি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। যেহেতু টেস্ট ফরম্যাটে ভালো করিনি, আমাদের দেশে একটা সুযোগ ছিল প্রমাণ করার।”

“ওই কারণেই আমরা চেয়েছিলাম কিছু একটা করি, যেন মানুষ অন্তত ভুলতে পারে (ওই স্মৃতি) বা বুঝতে পারে যে, তাদের দেশে সুবিধাটা তারা নিতে পেরেছে, আমাদের দেশে আমাদের যতটুকু করা সম্ভব, ততটুকু করতে পেরেছি।”