ইনিংস ব্যবধানে জয় অনেক বড় অর্জন: সাকিব

ফলো অন, ইনিংস ব্যবধানে হার, তৃতীয় দিনে ম্যাচ শেষ- লম্বা একটা সময় ধরে এইসব শব্দ দিয়ে সংক্ষেপে তুলে ধরা যেতো টেস্টের বাংলাদেশকে। কঠিন সেই সময় অনেকটাই পেছনে ফেলে এসেছে তারা। এখন সময় হয়েছে প্রতিপক্ষকে এই স্বাদ দেওয়ার। যার শুরু হলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্ট দিয়ে। ইনিংস ব্যবধানের প্রথম এই জয় সাকিব আল হাসানের কাছে বিশেষ কিছু।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2018, 12:25 PM
Updated : 2 Dec 2018, 03:49 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার দ্বিতীয় টেস্ট ইনিংস ও ১৮৪ রানে জেতে বাংলাদেশ। এই ম্যাচেই প্রথমবারের মতো প্রতিপক্ষকে ফলো অন করায় তারা। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক জানান, প্রথমবার এই কীর্তি করার পর আনন্দে ভাসাটাই সবচেয়ে স্বাভাবিক। 

“আমরা একশর বেশি (১১২) টেস্ট খেলেছি। এই প্রথম এমন কিছু করলাম। অবশ্যই বিশেষ কিছু।”

“১৮ বছর ধরে আমরা টেস্ট খেলছি। এর মধ্যে আমরা কিন্তু ছোট দলের সাথেও খেলেছি এরপরও এমন কিছু করতে পারিনি। তাই এটা আমাদের জন্য অনেক বড় একটি অর্জন।”

এ নিয়ে চারটি টেস্ট সিরিজ জিতল। দেশের মাটিতে ২০১৪ সালে জিম্বাবুয়েকে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। এবার দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করল ওয়েস্ট ইন্ডিজকে। র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলকে এই তেতো স্বাদ দিতে পারায় খুশি একটু বেশি সাকিবের।

“এর আগে র‌্যাঙ্কিংয়ে আমাদের ওপরের কোন দলকে দেশের মাটিতে আমরা হোয়াইটওয়াশ করতে পারিনি। সব কিছু মিলিয়ে আমাদের জন্য এই সিরিজ অনেক বড় পাওয়ার সিরিজ ছিল।”

“আমরা টেস্টে এখন ক্রমশ সমীহ করার মতো দল হয়ে উঠছি। এভাবে খেলতে থাকলে আমাদের সামনে এমন সুযোগ আরও অনেক আসবে।”