উন্নতির অনেক জায়গা দেখছেন মাহমুদউল্লাহ

টালমাটাল টেস্ট ক্যারিয়ার অবশেষে থিতু হয়েছে। একটু স্বস্তির শ্বাস ফেলতে পারছেন মাহমুদউল্লাহ। তবে জানেন, দুঃসময় হানা দিতে পারে আবার যে কোনো সময়। তাই ধরে রাখতে চান টেস্ট ব্যাটিংয়ে উন্নতির ধারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2018, 01:54 PM
Updated : 1 Dec 2018, 01:54 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম দ্বিতীয় দিনে ক্যারিয়ার সেরা ইনিংস খেলে মাহমুদউল্লাহ করেছেন ১৩৬ রান। তিন টেস্টের মধ্যে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। অথচ আগের ৪০ টেস্টে সেঞ্চুরি ছিল কেবল একটি!

এই বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের ৮৩ রানের অপরাজিত ইনিংসটির পর টানা ১১ ইনিংসে ছিল না ফিফটি। দলে জায়গা বাঁচানোই ছিল দায়। মুমূর্ষু ক্যারিয়ারের নতুন প্রাণের সঞ্চার করে সপ্তাহ দুয়েক আগে জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরি। এবারের সেঞ্চুরিতে ক্যারিয়ার ছুটতে শুরু করেছেন সঠিক পথে।

দ্বিতীয় দিনের খেলা শেষে মাহমুদউল্লাহ জানালেন, মানসিকতায় বদল এনেই তার ব্যাটিংয়ের এই পালাবদল।

“মানসিকতায় কিছু বদল এনেছি। চিন্তা করেছি, ওয়ানেডে ও টি-টোয়েন্টিতে যেভাবে ব্যাট করি, ওই ধরনই আমার জন্য মানানসই। শুরু থেকেই ইতিবাচক থাকতে চাচ্ছিলাম। প্রথম বলটি মারার বল পেলে মেরে দেব। মানসিকতা সেরকমভাবেই করার চেষ্টা করেছি।”

“জিম্বাবুয়ের সঙ্গে যখন দ্বিতীয় টেস্ট খেলতে নামি, আমি তখন থেকেই চেষ্টা করছিলাম এটি। বল কি হবে না হবে এইসব আমি নিয়ন্ত্রণ করতে পারব না। আমি নিয়ন্ত্রণ করতে পারব আমার মানসিক স্থিরতা। ঠিক করেছিলাম, ইতিবাচক থাকলে আমার জন্য ভালো হবে। এর বাইরে আমি বেশি কিছু চিন্তা করিনি।”

মানসিকতার বদলে যে ইতিবাচক প্রভাব পড়েছে ব্যাটিংয়ে, সেটি আর হারাতে দিতে চান না মাহমুদউল্লাহ। বরং আরও নিজেকে আরও শাণিত করতে চান পরিশ্রম দিয়ে।

“ইতিবাচক ব্যাটিং করার কথাই ভেবেছি। আমি রান করতে চাচ্ছিলাম। আমার জন্য ওটাই বেস্ট অপশন ছিল। তারপরও আজকে বেশ কয়েকবার আমি ভাগ্যবানও ছিলাম। বেশ কয়েকটা সিদ্ধান্ত আমার পক্ষে গিয়েছে। আমার মনে হয় উন্নতির অনেক জায়গা আছে। কষ্ট করতে হবে আরও।”