বড় সংগ্রহের পথে বাংলাদেশ

থিতু হয়েও বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করলেন সৌম্য সরকার, মুমিনুল হক ও মোহাম্মদ মিঠুন। তবে অভিষেকে দারুণ দৃঢ়তা দেখালেন সাদমান ইসলাম। দায়িত্বশীল ব্যাটিং করলেন অধিনায়ক সাকিব আল হাসান, যোগ্য সঙ্গ পেলেন ডেপুটি মাহমুদউল্লাহর। তাদের ব্যাটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঢাকা টেস্টে বড় সংগ্রহের ভিত পেয়ে গেছে বাংলাদেশ।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2018, 03:06 AM
Updated : 30 Nov 2018, 10:39 AM

প্রথম দিন শেষে বাংলাদেশ ২৫৯/৫
 
প্রথম দুই সেশনে দুটি করে উইকেট হারানো বাংলাদেশ শেষ সেশনে হারিয়েছে একটি উইকেট। অধিনায়ক সাকিব আল হাসান ও সহ-অধিনায়ক মাহমুদউল্লাহর দৃঢ়তায় ভালো অবস্থানে থেকে প্রথম দিন শেষ করেছে স্বাগতিকরা। 
 
শুক্রবারের খেলা শেষে বাংলাদেশের স্কোর ২৫৯/৫। সাকিব ৫৫ ও মাহমুদউল্লাহ ৩১ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে গড়েছেন ৬৯ রানের জুটি। 
 
প্রথম সেশনে ৮৭, দ্বিতীয় সেশনে ৮৮ রান তোলা স্বাগতিকরা তৃতীয় সেশনে মুশফিকুর রহিমের উইকেট হারিয়ে যোগ করে ৮৪ রান।   
 
লেগ স্পিনার দেবেন্দ্র বিশু  ৬৯ রানে নেন ২ উইকেট। একটি করে উইকেট নেন কেমার রোচ, শারমন লুইস ও রোস্টন চেইস। 
 
সংক্ষিপ্ত স্কোর:
 
বাংলাদেশ ১ম ইনিংস: ৯০ ওভারে ২৫৯/৫ (সাদমান ৭৬, সৌম্য ১৯, মুমিনুল ২৯, মিঠুন ২৯, সাকিব ৫৫*, মুশফিক ১৪, মাহমুদউল্লাহ ৩১*; রোচ ১৫-১-৩৮-১, লুইস ১২-১-৩৫-১, চেইস ২১-০-৬১-১, ওয়ারিক্যান ১৯-২-৪৬-০, বিশু ১৯-১-৬৯-২, ব্র্যাথওয়েট ৪-০-৮-০)

দায়িত্বশীল ব্যাটিংয়ে সাকিবের ফিফটি
 
আস্থার সঙ্গে খেলে ফিফটি তুলে নিয়েছেন সাকিব আল হাসান। অধিনায়কের দায়িত্বশীল ব্যাটিংয়ে দৃঢ় ভিতের ওপর দাঁড়িয়েছে বাংলাদেশ। 
 
জোমেল ওয়ারিক্যানের বলে তিন রান নিয়ে ক্যারিয়ারের ২৪তম পঞ্চাশে যান সাকিব। ৯৮ বলে ফিফটিতে যেতে মাত্র একটি বাউন্ডারি হাঁকান বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার। 

সাকিব-মাহমুদউল্লাহ জুটিতে পঞ্চাশ
 
অধিনায়ক ও সহ-অধিনায়কের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ দায়িত্বশীল ব্যাটিংয়ে গড়েছেন অর্ধশত রানের জুটি।
 
দুই থিতু ব্যাটসম্যানের সঙ্গে মুশফিকুর রহিমের দ্রুত বিদায়ে চাপে পড়া বাংলাদেশকে কক্ষপথে ফেরান সাকিব-মাহমুদউল্লাহ। ১০১ বলে গড়েন পঞ্চাশ রানের জুটি। 

বাংলাদেশের দুইশ

চা-বিরতির আগে-পরে তিন উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশ প্রতিরোধ গড়েছে সাকিব আল হাসান ও মাহমদুউল্লাহর ব্যাটে। তাদের সতর্ক ব্যাটিংয়ে দুইশ ছুঁয়েছে স্বাগতিকদের স্কোর।

৭১.১ ওভারে দুইশ স্পর্শ করে স্বাগতিকদের স্কোর। তাদের দ্বিতীয় একশ এসেছে ৩১ ওভারে। এর আগে ৪০.১ ওভারে তিন অঙ্কে যায় বাংলাদেশের সংগ্রহ।

৭২ ওভার শেষে বাংলাদেশের স্কোর ২০২/৫। সাকিব ২৬ ও মাহমুদউল্লাহ ৪ রানে ব্যাট করছেন।

মুশফিককে ফেরালেন লুইস

টানা ভালো বোলিং করে যাওয়ার পুরস্কার পেলেন শারমন লুইস। দারুণ এক ডেলিভারিতে মুশফিকুর রহিমকে ফিরিয়ে দিলেন ডানহাতি এই পেসার।

সুইং করে ভেতরে ঢোকা ফুল লেংথ বলের লাইন মিস করে বোল্ড হয়ে যান মুশফিক। ২৪ বলে তিনি করেন ১৪ রান।

১৯০ বলে পঞ্চম উইকেট হারাল বাংলাদেশ। ক্রিজে অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গী সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ।

মুশফিকের চার হাজার

তামিম ইকবালের পর বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম। ৩ হাজার ৯৯২ রান নিয়ে ঢাকা টেস্ট শুরু করেছিলেন তিনি। 

চা-বিরতিতে যাওয়ার সময় চার হাজার রান থেকে ৪ রান দূরে ছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। তৃতীয় সেশনের দ্বিতীয় ওভারেই ছুঁয়ে ফেলেন মাইলফলক।

টেস্টে তামিম ইকবালের রান ৪ হাজার ৪৯। বাঁহাতি ওপেনারকে ছাড়িয়ে এই সংস্করণে দেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ার হাতছানি মুশফিকের সামনে। 

৬৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৬১/৪। সাকিব আল হাসান ১৫ ও মুশফিক ৮ রানে ব্যাট করছেন।

দ্বিতীয় সেশনে সাদমান, মিঠুনের উইকেট

দ্বিতীয় সেশনে দুই থিতু ব্যাটসম্যানকে হারিয়েছে বাংলাদেশ। লেগ স্পিনার দেবেন্দ্র বিশু বিদায় করেছেন মোহাম্মদ মিঠুন ও সাদমান ইসলামকে।

চা-বিরতিতে যাওয়ার সময় স্বাগতিকদের স্কোর ১৭৫/৪। সাকিব আল হাসান ১৩ ও মুশফিকুর রহিম ৪ রানে ব্যাট করছেন।

প্রথম সেশনে ৮৭ রান তোলা বাংলাদেশ দ্বিতীয় সেশনে যোগ করেছে ৮৮ রান।

থিতু হওয়ার পর বাজে শটে উইকেট ছুড়ে ফিরেন মিঠুন। দারুণ দৃঢ়তা দেখানো সাদমানকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন বিশু। 

সময় গড়ানোর সঙ্গে উইকেটে বাড়ছে স্পিনারদের জন্য সহায়তা। মাঝে মাঝে তীক্ষ্ন টার্ন পাচ্ছেন দেবেন্দ্র বিশু, জোমেল ওয়ারিক্যানরা।

সাদমানকে থামালেন বিশু

সাদমান ইসলামের প্রতিরোধ ভাঙলেন দেবেন্দ্র বিশু। বাঁহাতি ওপেনারকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে নিজের দ্বিতীয় উইকেট নিলেন এই লেগ স্পিনার।

রাউন্ড দা উইকেটে বোলিং করা বিশুর বলে আরও বেশি টার্ন আশা করেছিলেন সাদমান। তাই যেতে পারেননি বলের লাইনে। ব্যাটের কানা ফাঁকি দিয়ে আঘাত হানে প্যাডে। আম্পায়ার এলবিডব্লিউ দেওয়ার পর সাকিব আল হাসানের সঙ্গে কথা বলে রিভিউ না নিয়ে ফিরে যান সাদমান।

আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ইনিংসে ১৯৯ বলে ৬ চারে ৭৬ রান করেন তরুণ এই ওপেনার।

১৬১ রানে চতুর্থ উইকেট হারাল বাংলাদেশ। ক্রিজে সাকিব আল  হাসানের সঙ্গী মুশফিকুর রহিম।

মিঠুনও আউট বাজে শটে
 
সৌম্য সরকার, মুমিনুল হকের মতো মোহাম্মদ মিঠুনও ফিরলেন বাজে শটে। ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান সিরিজে তৃতীয়বারের মতো আউট হলেন দেবেন্দ্র বিশুর বলে। 
 
লেগ স্পিনারের ফুল লেংথ বল জায়গায় দাঁড়িয়ে খেলতে চেয়েছিলেন মিঠুন। বুঝতে পারেননি গুগলি, যেতে পারেননি বলের লাইনে। টানা দ্বিতীয় ইনিংসে ফিরেন বোল্ড হয়ে।   
 
৬১ বলে ২৯ রান করেন মিঠুন। তার বিদায়ে ভাঙে ৬৪ রানের জুটি। 
 
৫৭ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৫২/৩। অভিষিক্ত সাদমান ইসলাম ৭০ ও সাকিব আল হাসান ১ রানে ব্যাট করছেন।

পঞ্চাশ পেরিয়ে সাদমান-মিঠুন জুটি
 
লাঞ্চের ঠিক আগে মুমিনুলকে হারানোর ধাক্কা লাঞ্চের পর অনেকটা কাটিয়ে উঠেছে বাংলাদেশ। সাদমান ইসলাম ও মোহাম্মদ মিঠুন কোনো ঝুঁকি না নিয়েই এগিয়ে নিচ্ছেন দলকে। জুটি পেরিয়ে গেছে ফিফটি।
 
১০৮ বলে এসেছে তৃতীয় উইকেট জুটির পঞ্চাশ। বাংলাদেশের রান ২ উইকেটে ১৩৯। ৬৩ রানে খেলছেন সাদমান, ২৪ রানে মিঠুন।

অভিষেকে সাদমানের ফিফটি
 
আস্থার সঙ্গে খেলে নিজের প্রথম আন্তর্জাতিক ইনিংসে পঞ্চাশ ছুঁলেন সাদমান ইসলাম।
 
প্রস্তুতি ম্যাচে ভালো করে দলে জায়গা পাওয়ার পর বাঁহাতি এই ব্যাটসম্যান বলেছিলেন, দেশের হয়ে টেস্ট খেলার এটাই তার সেরা সময়। জাতীয় দলে এসেছেন পরিণত হয়ে। নিজের দাবির প্রমাণ দিচ্ছেন অভিষেক ইনিংসে।
 
জোমেল ওয়ারিক্যানকে সুইপ করে চার হাঁকিয়ে ১৪৭ বলে ফিফটিতে পৌঁছান সাদমান। আস্থার সঙ্গে খেলা বাঁহাতি এই ওপেনারের ব্যাট থেকে এসেছে চারটি বাউন্ডারি।  
 
৪৩ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১১২/২। সাদমান ৫২ ও মোহাম্মদ মিঠুন ৮ রানে ব্যাট করছেন।

সাবধানী ব্যাটিংয়ে বাংলাদেশের একশ 
 
দ্বিতীয় সেশনের শুরুতে সাবধানী ব্যাটিং করছেন সাদমান ইসলাম ও মোহাম্মদ মিঠুন। তাদের ব্যাটে ধীরে এগোচ্ছে বাংলাদেশ। 
 
৪০.১ ওভারে তিন অঙ্কে যায় স্বাগতিকদের স্কোর। পঞ্চাশ এসেছিল ২০.৪ ওভারে। ৪১ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১০২/২। সাদমান ৪৫ ও মিঠুন ৫ রানে ব্যাট করছেন।

প্রথম সেশনে সৌম্য, মুমিনুলের উইকেট
 
বড় দৈর্ঘ্যের ক্রিকেটে যে বড় ইনিংস খেলার টেম্পারামেন্ট ভালোভাবেই আছে, তা দেখিয়ে চলেছেন অভিষিক্ত সাদমান ইসলাম। বাজে শটে বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করেছেন টপ অর্ডারের অন্য দুই ব্যাটসম্যান সৌম্য সরকার ও মুমিনুল হক।
 
পানি বিরতির আগে শেষ ওভারে ফিরেন সৌম্য। অফ স্টাম্পের বাইরের বল তাড়া করে ধরা পড়েন স্লিপে। লাঞ্চের আগে শেষ ওভারে অফ স্টাম্পের বাইরের বলে সহজ ক্যাচ দেন মুমিনুল।
 
মিরপুর টেস্টে লাঞ্চে যাওয়ার সময় বাংলাদেশের স্কোর ৮৭/২। ১১৬ বলে তিন চারে ৩৬ রানে অপরাজিত বাঁহাতি ব্যাটসম্যান সাদমান।

লাঞ্চের আগে আত্মঘাতী মুমিনুল 
 
সৌম্য সরকারের পর মুমিনুল হকও ছুড়ে এলেন উইকেট। লাঞ্চের আগে শেষ ওভারে বাজে শটে ক্যাচ দিয়ে ফিরলেন বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান। 
 
কেমার রোচের বল মাঝ ব্যাটে খেলতে কিছুটা ভুগছিলেন মুমিনুল। একবার ব্যাটের কানায় লেগে একটুর জন্য ফিল্ডারের হাতে যায়নি ক্যাচ। আরেকবার ব্যাটের কানা ছুঁয়ে লাগে প্যাডে, যেতে পারত স্টাম্পেও। 
 
লাঞ্চের আগের ওভারে রোচের অফ স্টাম্পের বাইরের সাদামাটা বল পুল করে উড়াতে চেয়েছিলেন মুমিনুল। ঠিক মতো শট খেলতে পারেননি, সহজ ক্যাচ যায় মিড অনে রোস্টন চেইসের কাছে।
 
ক্রিজে যাওয়ার পর থেকে দ্রুত রান তোলার চেষ্টায় থাকা মুমিনুল ৪৬ বলে দুই চারে ফিরেন ২৯ রান করে। ৮৭ রানে দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচে ৩৬ রানে অপরাজিত থেকে লাঞ্চে যান সাদমান ইসলাম।

উইকেট ছুড়ে এলেন সৌম্য
 
বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করলেন সৌম্য সরকার। থিতু হয়ে যাওয়ার পর বাজে শটে ফিরলেন বাঁহাতি এই ওপেনার।
 
অফ স্পিনার রোস্টন চেইসের অফ স্টাম্পের বাইরে ঝুলিয়ে দেওয়া সাদামাটা বলে ড্রাইভ করতে চেয়েছিলেন সৌম্য। বলের কাছে না গিয়ে দূর থেকে শট খেলার চেষ্টায় ধরা পড়েন স্লিপে শেই হোপের হাতে।  
 
৪২ বলে ১৯ রান করেন সৌম্য। তাকে ফিরিয়ে ৪২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন চেইস। ক্রিজে অভিষিক্ত সাদমান ইসলামের সঙ্গী আগের ম্যাচের সেরা খেলোয়াড় মুমিনুল হক।

বাংলাদেশের সতর্ক শুরু
 
ঢাকা টেস্টের শুরুতে সতর্ক ব্যাটিংয়ে এগোচ্ছে বাংলাদেশ। দায়িত্বশীল ব্যাটিং করছেন দুই ওপেনার সৌম্য সরকার ও অভিষিক্ত সাদমান ইসলাম।   
 
কেমার রোচের অফ স্টাম্পের বাইরের বল কিছুটা ভুগিয়েছে সৌম্যকে। অন্য প্রান্তে আস্থার সঙ্গে খেলছেন সাদমান। 
 
চতুর্থ ওভার থেকে এক প্রান্তে স্পিনার রেখেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। অফ স্পিনার রোস্টন চেইস শুরু থেকেই কিছুটা সহায়তা পাচ্ছেন উইকেট থেকে। তবে তাকে ভালোভাবেই সামাল দিচ্ছেন দুই বাঁহাতি ব্যাটসম্যান।
 
৯ ওভার শেষে বাংলাদেশের স্কোর ১৯/০। সাদমান ১০ ও সৌম্য ৯ রানে ব্যাট করছেন।

উইন্ডিজ দলে গ্যাব্রিয়েলের জায়গায় লুইস
 
প্রথম টেস্টে ইমরুল কায়েসকে ধাক্কা মেরে এক টেস্টের জন্য নিষিদ্ধ হওয়া শ্যানন গ্যাব্রিয়েলের জায়গায় দলে ফিরেছেন আরেক পেসার শারমন লুইস। ওয়েস্ট ইন্ডিজ দলে পরিবর্তন এই একটি। 
 
ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ক্রেইগ ব্র্যাথওয়েট, কাইরন পাওয়েল, শেই হোপ, সুনিল আমব্রিস, রোস্টন চেইস, শিমরন হেটমায়ার, শেন ডাওরিচ, দেবেন্দ্র বিশু, জোমেল ওয়ারিক্যান, শারমন লুইস, কেমার রোচ।

সাদমানের অভিষেক, ফিরলেন লিটন

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ দলে একটি পরিবর্তন নিশ্চিত ছিল। ব্যাটিংয়ে শক্তি বাড়াতে আনা হল দুটি পরিবর্তন। অভিষেক হচ্ছে বাঁহাতি ওপেনার সাদমান ইসলামের। সৌম্য সরকারের সঙ্গে ইনিংস শুরু করবেন তিনি। 
 
অনুশীলনে চোট পাওয়া মুশফিকের ‘ব্যাক আপ’ হিসেবে পরে দলে আসা লিটন দাস ঢুকে গেছেন একাদশেও। ওপেনিংয়ে ব্যাটিং ব্যর্থতায় বাদ পড়া এই তরুণ ব্যাট করবেন মিডল অর্ডারে। 
 
চোটের জন্য আগেই ছিটকে গেছেন ওপেনার ইমরুল কায়েস।
 
চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলিয়ে মাত্র চার ওভার বোলিং করা মুস্তাফিজুর রহমানকে বাদ দিয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো কোনো বিশেষজ্ঞ পেসারকে ছাড়া টেস্ট খেলতে নামছে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান, সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

 

দ্বিতীয় টেস্টেও টস জিতলেন সাকিব আল হাসান। চট্টগ্রামের মতো ঢাকায়ও ব্যাটিং নিলেন বাংলাদেশ অধিনায়ক।
 
উইকেট দেখে শুষ্ক মনে হয়েছে সাকিবের কাছে। বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডার প্রথম ইনিংসে সতীর্থদের কাছে চেয়েছেন বড় সংগ্রহ।
 
ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট মনে করেন, পিচে সহায়তা থাকবে স্পিনারদের জন্য। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ব্যাটিংয়ের জন্য খারাপ হতে থাকবে উইকেট। 
 
হোয়াইটওয়াশের লক্ষ্য বাংলাদেশের
 
সিরিজ জেতার নিরাপদ পথ জানা আছে সাকিব আল হাসানের। তবে অধিনায়ক হাঁটবেন না সেই সরল পথে। ব্যাটিং সহায়ক উইকেটে খেলে ঢাকা টেস্ট ড্র করে ১-০ ব্যবধানে সিরিজ জেতায় আগ্রহ নেই বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারের। ঢাকা টেস্টে জিতে দুই ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করতে চান ওয়েস্ট ইন্ডিজকে।
 
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার সকাল সাড়ে নয়টায় শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। চট্টগ্রাম টেস্ট ৬৪ রানে জিতে সিরিজে এগিয়ে রয়েছে বাংলাদেশ।
 
গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হয়েছিল বাংলাদেশ। দেশের মাটিতে ওয়েস্ট ইন্ডিজকে সেই যন্ত্রণা ফিরিয়ে দিতে উন্মুখ সাকিব। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচের সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করেছিল বাংলাদেশ। অধিনায়ক মনে করেন, দেশের মাটিতেও একই ফল সম্ভব।
 
ঢাকা টেস্টে ঘুরে দাঁড়াতে আত্মবিশ্বাসী উইন্ডিজ
 
সিরিজ হার এড়াতে জয়ের বিকল্প নেই। সম্ভাব্য টার্নিং উইকেটে বাংলাদেশের চার স্পিনারের সামনে জয়ের চ্যালেঞ্জও কঠিন। তবে অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের দাবি, চাপে নেই ওয়েস্ট ইন্ডিজ। সিরিজে ঘুরে দাঁড়াতে তারা আত্মবিশ্বাসী।
 
চট্টগ্রামে মূলত ব্যাটিং ব্যর্থতায় হেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। মিরপুর টেস্ট শুরুর আগের দিন ব্র্যাথওয়েট জানান, জেতার জন্য করণীয়টুকু তারা জানেন।
 
চট্টগ্রামে দুই ইনিংস মিলিয়ে ২০টি উইকেটই স্পিনারদের কাছে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। মিরপুরে স্পিন সামলাতে দলীয় পরিকল্পনা যেমন আছে, তেমনি ব্যাটসম্যানদের নিজস্ব পরিকল্পনার বাস্তবায়নও দেখতে চান ক্যারিবিয়ান অধিনায়ক।