শেবাগের উদাহরণ দিলেন সাকিব

সৌম্য সরকারের কিভাবে ব্যাট করা উচিত? কিংবা মোহাম্মদ মিঠুন, লিটন দাসদের? চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন বিকেলে যে শট খেললেন সাকিব আল হাসান, সেটি কতটা যৌক্তিক? টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্ন অনেক। অধিনায়কের উত্তর একটিই। সহজাত ব্যাটিংয়ের সঙ্গে আপোস দেখতে চান না সাকিব। উদাহরণ দিলেন বিরেন্দর শেবাগকে দিয়ে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2018, 11:09 AM
Updated : 29 Nov 2018, 11:48 AM

আগ্রাসী ব্যাটিং দিয়ে শেবাগ প্রায় ঘুচিয়ে দিয়েছিলেন রঙিন আর সাদা পোশাকের ব্যবধান। টেস্ট ক্রিকেটেও আক্রমণই ছিল তার শেষ কথা। আক্রমণাত্মক ঘরানায় ব্যাটিং করেও খেলেছেন অনেক বড় ইনিংস। একশর কম বল খেলে সেঞ্চুরি করেছেন সাত বার, টেস্ট ইতিহাসে যা সবচেয়ে বেশি। দুইশর কম বল খেলে ডাবল সেঞ্চুরি করেছেন তিনটি, একাধিকবার করতে পারেননি আর কেউ। টেস্টে দ্রুততম তিনটি ট্রিপল সেঞ্চুরির রেকর্ডের দুটিই শেবাগের।

সাকিব উদাহরণ মানছেন সেই শেবাগকে। টেস্টে বাংলাদেশের ব্যাটিংয়ের ধরন প্রশ্নবিদ্ধ হয় প্রায়ই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরুর আগের দিন বাংলাদেশ অধিনায়ক বললেন, সতীর্থদের সহজাত ব্যাটিং করতেই দেখতে চান।

“আমি সব সময় মনে করি, যার খেলার ধরন যেটা, সেটা থেকে যেন বের না হয়। যদি না খুবই প্রয়োজন হয় দলের জন্য। আমি চাই, যে কারও ন্যাচারাল গেম প্ল্যান যেন বদল না করে। আমি সবসময় সেটাকে প্রাধান্য দেই। বিরেন্দর শেবাগ টেস্ট ম্যাচে যদি প্রথম বলে চার মারার সুযোগ পায়, তাহলে সেটাও চার মারত। সেটা টি-টোয়েন্টিতে, ওয়ানডেতেও একই ছিল।”

“আমার কাছে মনে হয় এই মানসিকতা থাকা খুবই জরুরি। যে ব্যাটসম্যান টি-টোয়েন্টি কিংবা ওয়ানডেতে প্রথম বলে চার মারার জন্য দাঁড়ায়, সেই ব্যাটসম্যানকে আমি কখনই চাইব না টেস্ট ম্যাচে প্রথম বল ডিফেন্স করুক কিংবা ছেড়ে দিক। চাইব প্রথম বলে ওই মানসিকতা নিয়েই যাক যেন মারার বল পেলে চার মেরে দিবে। কারণ ওটাই ওর খেলা, ওইভাবে খেলেই সে সফল এবং ওই খেলা দেখেই কিন্তু নির্বাচকেরা তাকে নির্বাচন করে। এখানে এসে ভিন্ন কিছু করার কোন দরকার আছে বলে আমার মনে হয় না। সবাই সবার স্বাভাবিক খেলাটাই খেলাই আমার কাছে মনে হয় জরুরি।”