ইয়াসিরের স্পিন ভেল্কিতে গুঁড়িয়ে গেল নিউ জিল্যান্ড

৯০ রানে অলআউট হয়ে ফলো অনে পড়া নিউ জিল্যান্ড লড়াই করল দ্বিতীয় ইনিংসে। কিন্তু আবার বাধা হয়ে দাঁড়ালেন ইয়াসির শাহ। লেগ স্পিনার দারুণ সঙ্গ পেলেন হাসান আলির। রস টেইলর, হেনরি নিকোলসের প্রতিরোধ ভেঙে ইনিংস ব্যবধানে দুবাই টেস্ট জিতে নিল পাকিস্তান।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2018, 12:46 PM
Updated : 27 Nov 2018, 12:46 PM

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার ২ উইকেটে ১৩১ রানে চতুর্থ দিন শুরু করা নিউ জিল্যান্ডের দ্বিতীয় ইনিংস থমকে যায় ৩১২ রানে। ইনিংস ও ১৬ রানে দ্বিতীয় টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনল পাকিস্তান।

সরফরাজ আহমেদের দলকে আবার ব্যাটিংয়ে পাঠাতে চতুর্থ দিন আরও ১৯৭ রান দরকার ছিল নিউ জিল্যান্ডের। ম্যাচে দ্বিতীয়বারের মতো পাঁচ উইকেট নিয়ে তাদের তত দূর যেতে দেননি ইয়াসির।

আগের দিন প্রতিরোধ গড়া টম ল্যাথামকে দিনের শুরুতেই ফিরিয়ে দেন পেসার হাসান। আক্রমণাত্মক ব্যাটিংয়ে এগোনো টেইলরকে ফাঁদ পেতে বিদায় করেন বিলাল আসিফ। বাঁহাতি স্পিনারকে সুইপ করে ডিপ স্কয়ার লেগে ইয়াসিরের হাতে ধরা পড়ে শেষ হয় টেইলরের ৭ চার ও ১ ছক্কায় গড়া ৮২ রানের ইনিংস।

ছবি: পিসিবি

বেশিক্ষণ টিকেননি কিপার বিজে ওয়াটলিং। কলিন ডি গ্র্যান্ডহোমকে আবার বোল্ড করে ফেরান হাসান। ইনিংস ব্যবধানে পরাজয় ঠেকাতে প্রায় একাই দলকে টানছিলেন নিকোলস। বোল্ড করে ১৮৭ বলে ৭৭ রান করা এই মিডল অর্ডার ব্যাটসম্যানের প্রতিরোধ ভাঙেন হাসান।

দ্রুত শেষ দুটি উইকেট তুলে নিয়ে ইমরান খানের পাশে বসেন ইয়াসির। টেস্টে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি ১৪ উইকেট আছে কেবল এই দুই জনের। ১৯৮২ সালে লাহোরে শ্রীলঙ্কার বিপক্ষে ইমরানের নেওয়া ১১৬ রানে ১৪ উইকেট এখনও সেরা। ইয়াসির ১৪ উইকেট নিলেন ১৮৪ রানে।

প্রথম ইনিংসে ৪১ রানে ৮ উইকেট নেওয়া ইয়াসির দ্বিতীয় ইনিংসে ১৪৩ রানে ৬ উইকেট নিয়ে জেতেন ম্যাচ সেরার পুরস্কার।  

আগামী ৩ ডিসেম্বর আবু ধাবিতে শুরু হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪১৮/৫ ইনিংস ঘোষণা

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৯০


নিউ জিল্যান্ড ২য় ইনিংস: (ফলো অন) ১১২.৫ ওভারে ৩১২ (আগের দিন শেষে ১৩১/২) (ল্যাথাম ৫০, টেইলর ৮২, নিকোলস ৭৭, ওয়াটলিং ২৭, ডি গ্র্যান্ডহোম ১৪, সোধি ৪, ওয়েগনার ১০, প্যাটেল ৫*, বোল্ট ০; আব্বাস ০/২৯, হাসান ৩/৪৬, ইয়াসির ৬/১৪৩, হাফিজ ০/৬, বিলাল ১/৬১, হারিস ০/১৬)

ফল: পাকিস্তান ইনিংস ও ১৬ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: ইয়াসির শাহ