রোহিত-ধাওয়ান ঝড়ের পর দুর্দান্ত কোহলি

সিডনির গ্যালারি যেন নীল সমুদ্র। ৩৭ হাজারের বেশি দর্শক, টি-টোয়েন্টিতে এই মাঠের রেকর্ড। কিন্তু দর্শকদের বেশিরভাগই ভারতীয়। সেই নীল সমুদ্রে ঢেউ উঠল রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের উদ্বোধনী জুটির ব্যাটিং তাণ্ডবে। ঢেউ আরও উত্তাল হলো বিরাট কোহলির দারুণ ফিনিশিংয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2018, 01:57 PM
Updated : 25 Nov 2018, 02:49 PM

রান তাড়ায় এই তিন ব্যাটসম্যানের দারুণ ব্যাটিংয়ে অস্ট্রেলিয়াকে হারাল ভারত। তৃতীয় টি-টোয়েন্টিতে ৬ উইকেটের জয়ে সমতায় শেষ করল সিরিজ। প্রথম ম্যাচে জিতেছিল অস্ট্রেলিয়া, দ্বিতীয়টি পরিত্যক্ত হয়েছিল বৃষ্টিতে।

সিডনিতে রোববার অস্ট্রেলিয়া তুলেছিল ৬ উইকেটে ১৬৪ রান। ভারত জিতেছে শেষ ওভারে।

টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার শুরুটা ছিল ভালো-মন্দ মিশিয়ে। ডার্সি শর্ট ও অ্যারন ফিঞ্চ ৬৪ রানের জুটি গড়েছেন। কিন্তু জুটিতে বল লেগে যায় ৫১টি। ২৯ বলে ৩৩ রান করেন শর্ট, ২৩ বলে ২৮ ফিঞ্চ।

রানের গতি বাড়াতে তিনে নামানো হয় গ্লেন ম্যাক্সওয়েলকে, চারে বেন ম্যাকডারমট। কিন্তু ক্রুনাল পান্ডিয়ার দারুণ বোলিংয়ে টিকতে পারেননি দুজনের কেউই।

পাঁচে নেমে অ্যালেক্স কেয়ারি করেন ১৯ বলে ২৭ রান। শেষ দিকে মার্কাস স্টয়নিস ২৫ রানে অপরাজিত থাকেন ১৫ বলে।

ভারতের তিন পেসারই এ দিন ব্যর্থ হয়েছেন বিরলভাবে। তবে পুষিয়ে দেওয়ার চেষ্টা করেছেন দুই স্পিনার। চায়নাম্যান কুলদীপ যাদব ৪ ওভারে ১৯ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট, বাঁহাতি স্পিনার ক্রুনাল ৩৬ রানে ৪টি।

রান তাড়ায় রোহিত ও ধাওয়ান শুরুতে নিজেদের একটু সামলে রেখেছিলেন। পরে তোলেন ঝড়। প্রথম ৩ ওভারে রান ছিল ২০। চতুর্থ ওভারে নাথান কোল্টার-নাইলের বোলিংয়ে আসে ২০ রান। মার্কাস স্টয়নিসের করা পরের ওভার থেকে আসে ২২।

৩৩ বলে ৬৭ রানের উদ্বোধনী জুটি ভাঙেন মিচেল স্টার্ক। ধাওয়ান আউট হন ২২ বলে ৪১ রান করে। পরের ওভারেই অ্যাডাম জ্যাম্পা বোল্ড করে দেন ১৬ বলে ২৩ রান করা রোহিতকে।

মিডল অর্ডারে লোকেশ রাহুল ও রিশাভ পান্ত সুবিধা করতে পারেননি। তবে কোহলি দারুণ খেলে এগিয়ে নেন দলকে। তাকে যথার্থ সঙ্গ দেন দিনেশ কার্তিক। ৩৯ বলে ৬০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন দুজন।

শেষ ৫ ওভারে প্রয়োজন ছিল ৫২। কোহলি-কার্তিকের সৌজন্যে সেটি চলে আসে নাগালে। শেষ ওভারে দরকার হয় ৫ রান। অ্যান্ড্রু টাই প্রথম দুটি বলে রান দেননি দারুণ দুটি স্লোয়ার ডেলিভারিতে। তবে পরের দুই বলে কোহলি দুটি বাউন্ডারিতে শেষ করেন ম্যাচ।

৪১ বলে ৬১ রানে অপরাজিত থাকেন কোহলি। তবে চার উইকেটের জন্য ম্যাচ সেরা ক্রুনাল পান্ডিয়া।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৬৪/৬ (শর্ট ৩৩, ফিঞ্চ ২৮, ম্যাক্সওয়েল ১৩, ম্যাকডারমট ০, কেয়ারি ২৭, লিন ১৩, স্টয়নিস ২৫*, কোল্টার-নাইল ১৩*; ভুবনেশ্বর ০/৩৩, খলিল ০/৩৫, বুমরাহ ০/৩৮, কুলদীপ ১/১৯, ক্রুনাল ৪/৩৬)।

ভারত: ১৯.৪ ওভারে ১৬৮/৪ (রোহিত ২৩, ধাওয়ান ৪১, কোহলি ৬১*, রাহুল ১৪, পান্ত ০, কার্তিক ২২*; স্টার্ক ১/২৬, কোল্টার-নাইল ০/৪০, স্টয়নিস ০/২২, জ্যাম্পা ১/২২, ম্যাক্সওয়েল ১/২৫, টাই ১/৩২)।

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজ ১-১ ড্র

ম্যান অব দা ম্যাচ: ক্রুনাল পান্ডিয়া