২য় ইনিংসের ব্যাটিং নিয়ে দুর্ভাবনা নেই অধিনায়কের

দ্বিতীয় দিনের শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে ৫৩ রানে বিদায় নিয়েছিল বাংলাদেশের পাঁচ ব্যাটসম্যান। তবে সাকিব আল হাসান দ্বিতীয় ইনিংসের শুরুর ওই ব্যাটিং নিয়ে দুর্ভাবনার কিছু দেখছেন না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2018, 12:07 PM
Updated : 24 Nov 2018, 07:10 PM

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শনিবার শেষ পর্যন্ত ১২৫ রানে থামে বাংলাদেশ। ২০৪ রানের লক্ষ্যে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজকে ১৩৯ রানে গুটিয়ে দিয়ে জেতে ৬৪ রানে। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব জানান, টার্নিং উইকেটে দ্বিতীয় ইনিংসে কম রান হতে পারে আগেই ভেবে রেখেছিলেন তারা। 

“ঢাকা টেস্টের আগে ব্যাটিং নিয়ে খুব একটা চিন্তা নেই। এর একটা কারণ, প্রথম ইনিংসের রানটা আমাদের ভালো অবস্থানে নিয়ে গিয়েছিল। আর এই ধরনের উইকেটে একটা দল যে একটা ইনিংসে ব্যর্থ হতে পারে সেটা আমরা ধরেই নিয়েছি। আমরা জানি যে, এমন হওয়া সম্ভব।” 

স্পিন সহায়ক উইকেটে প্রথম ইনিংসকে অনেক বেশি গুরুত্বপূর্ণ মনে করেন বাংলাদেশ অধিনায়ক।

“গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, আমরা যেন প্রথম ইনিংসে কখনও ব্যর্থ না হই। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে যেটা হয়েছে, প্রথম ইনিংসে ব্যর্থ হওয়ার পর আর দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়াতে পারিনি। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে যখন আমরা বড় স্কোর করতে পেরেছিলাম তখন আর দ্বিতীয় ইনিংসে সমস্যার মুখে পড়তে হয়নি।”

“দ্বিতীয় ইনিংসে আমরা চাপে ছিলাম তবে প্রথম ইনিংসের লিডটা কিন্তু দ্বিতীয় ইনিংসের জন্য অনেক বড় ভিত তৈরি করে দেয়। আমরা জানি যে, একটা ইনিংস যে কোনো সময়ে খারাপ হয়ে যেতে পারে। তার জন্য প্রথম ইনিংসে লিডটা সব সময় আমাদের জন্য গুরুত্বপূর্ণ।” 

ঢাকা টেস্টের আগে ফিল্ডিংসহ কয়েক ব্যাপারে অনেক উন্নতির জায়গা দেখেন সাকিব।   

“আমি মনে করি, দ্বিতীয় দিন আমাদের আরেকটু ভালো ব্যাটিং করা দরকার ছিল। কাল যদি ৫ উইকেটের জায়গা ৩ উইকেট থাকত, আজকে হয়তো আমরা ৩০/৪০ রান বেশি করতে পারতাম। আমরা যদি ওদের ক্যাচগুলো ধরতে পারতাম, ওরা হয়তো ১২০/১৫০ রানে অলআউট হয়ে যেতে পারত।” 

স্পিন সহায়ক উইকেটে ব্যাটিংয়ের ধরন কেমন হওয়া উচিত এখনও তার জবাব খুঁজে পায়নি বাংলাদেশ। সাকিব মনে করেন, উইকেটের কারণে খেলার ধরন না পাল্টে সহজাত ব্যাটিংয়ের ওপরই আস্থা রাখা উচিত।

“যে মারতে পারে না সে যদি মেরে খেলে, তার জন্য তো হিতে বিপরীত হবে। আর যে মেরে খেলে সে যদি ঠেকাতে চায় তাহলেও একই ব্যাপার হবে। যার যে গেম প্ল্যান সেটাতেই অটল থাকা উচিত। নিজের খেলার ওপর বিশ্বাস রাখা উচিত।”