দুর্দান্ত সেঞ্চুরিতে বেয়ারস্টোর ফেরা

সময়টা ছিল বিরুদ্ধ। অ্যাঙ্কেলের চোটে ছিটকে গেলেন। বাইরে বসে দেখলেন তার বদলে আসা ক্রিকেটারের সেঞ্চুরি। ফিট হওয়ার পরও তাই ফিরে পেলেন না জায়গা। শেষ পর্যন্ত সুযোগটা মিলল আরেকজনের চোটে। খেলতে হলো এমন পজিশনে, যেখানে খেলেননি আগে। পারফরম্যান্স দিয়েই এই প্রতিকূল স্রোতকেই নিজের অনুকূলে নিয়ে এলেন জনি বেয়ারস্টো। ফেরার দিন রাঙালেন অসাধারণ সেঞ্চুরিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2018, 02:38 PM
Updated : 23 Nov 2018, 02:38 PM

সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে শুক্রবার ১১০ রানের দারুণ ইনিংস খেলছেন বেয়ারস্টো। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টেস্টের প্রথম দিনে ইংল্যান্ড তুলেছে ৭ উইকেটে ৩১২। প্রথম দুই টেস্ট জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছে ইংল্যান্ড।

এই সিরিজের আগে ইংল্যান্ডের প্রথম পছন্দের উইকেটকিপার হলেও বেয়ারস্টো প্রথম দুই ম্যাচে বাইরে ছিলেন চোট নিয়ে। তার জায়গায় দলে এসে বেন ফোকস অভিষেকেই করেন ম্যাচ জেতানো সেঞ্চুরি। উইকেটের পেছনেও ছিলেন দুর্দান্ত। দ্বিতীয় টেস্টেও খেলেছেন দারুণ ইনিংস। বেয়ারস্টো ফিট হয়ে উঠলেও তাই ফিরে পাচ্ছিলেন না জায়গা।

এই টেস্টের আগে স্যাম কারানোর চোট আবার সুযোগ করে দিল বেয়ারস্টোকে একাদশে ফেরার। তবে জায়গা ফাঁকা ছিল কেবল তিনে। টেস্টে আগে কখনোই চারের ওপরে ব্যাট করেননি। কাউন্টি দলেও টপ অর্ডারে খেলতে চান না কখনোই। কিন্তু এবার প্রশ্ন অস্তিত্ব টিকিয়ে রাখার। তিনের চ্যালেঞ্জ নিলেন, সফলও হলেন।

সকালে জো রুট জিতেছেন টেস্টে তার টানা অষ্টম টস। শুষ্ক উইকেটে প্রথমে ব্যাটিং করার কাঙ্ক্ষিত সুযোগ পেয়েছে ইংল্যান্ড। দুই ওপেনার ররি বার্নস ও কিটন জেনিংস অবশ্য ফিরে যান দ্রুতই। কিন্তু বেয়ারস্টোকে ঘিরে জমে উঠতে থাকে পরের জুটিগুলো।

তৃতীয় উইকেটে অধিনায়ক জো রুটের সঙ্গে বেয়ারস্টো তোলেন ১০০ রান। থিতু হয়েও আউট হওয়ার বদনাম আরেকটু বাড়িয়ে রুট ফিরেছেন ৪৬ রানে।

পরের জুটিতে শতরানে আসেনি এক রানের জন্য। বেয়ারস্টোর সঙ্গী এবার বেন স্টোকস। জুটিতে বেশি অগ্রণী ছিলেন স্টোকস। ৫ চার ও ২ ছক্কায় ৫৭ করেছেন ৮৮ বলে।

বেয়ারস্টোর সেঞ্চুরি আসে স্টোকস আউট হওয়ার ঠিক আগে। ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি ছুঁয়েছেন ১৬৫ বলে।

সেঞ্চুরির পর অবশ্য খুব বেশি এগোতে পারেনি। বোল্ড হয়েছেন লাকশান সান্দাক্যানের বলে। শ্রীলঙ্কার একাদশে ফেরা চায়নাম্যান বোলার নিয়েছেন চার উইকেট।

বেয়ারস্টোর পর সুবিধা করতে পারেননি জস বাটলার ও বেন ফোকস। তবে মইন আলি ও আদিল রশিদের জুটিতে ইংল্যান্ড কাটিয়ে দেয় দিন।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৮৮.১ ওভারে ৩১২/৭ (বার্নস ১৪, জেনিংস ১৩, বেয়ারস্টো ১১০, রুট ৪৬, স্টোকস ৫৭, বাটলার ১৬, মইন ২৩*, ফোকস ১৩, রশিদ ১৩*; লাকমল ০/২৩, দিলরুয়ান ১/১০৭, পুস্পকুমারা ২/৬৪, সান্দাক্যান ৪/৯১, ধনাঞ্জয়া ০/১৬, গুনাথিলাকা ০/৫)।