দোষ পুরোটাই আমার: মুমিনুল

দিনের সবচেয়ে আলোকিত পারফর্মার তিনি। কিন্তু সবচেয়ে অন্ধকার অধ্যায়ের দায়টুকও নিজের ঘাড়ে নিচ্ছেন। শেষ সেশনে বাংলাদেশের ব্যাটিং ধসের দায় নিজেকেই দিচ্ছেন মুমিনুল হক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2018, 01:45 PM
Updated : 22 Nov 2018, 02:32 PM

সৌম্য সরকারের বিদায়ে দিনের প্রথম ওভারে উইকেটে গিয়েছিলেন মুমিনুল। আউট হয়েছেন চা বিরতির পর। নামের পাশে তখন জমেছে ১২০ রান। যতক্ষণ তিনি ছিলেন উইকেটে, ম্যাচে ছিল বাংলাদেশের দাপট। ক্যারিবিয়ান বোলারদের মনে হচ্ছিল দিশাহারা। 

কিন্তু মুমিনুলের বিদায়ে বদলে যায় চিত্র। আউট হন শ্যানন গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে। ওই ওভারেই গ্যাব্রিয়েলের শিকার আগের টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম। এই ফাস্ট বোলার পরের দুই ওভারে ফিরিয়ে দেন মাহমুদউল্লাহ ও সাকিব আল হাসানকেও। ৩ উইকেটে ২২২ থেকে বাংলাদেশের রান হয়ে যায় ৭ উইকেটে ২৩৫।

বড় স্কোরের দিকে ছুটতে থাকা বাংলাদেশের তখন তিনশ হওয়া নিয়েই টানাটানি। নবম উইকেটে তাইজুল ইসলাম ও নাঈম হাসানের ৫৬ রানের অভাবনীয় জুটিতে তিনশ পেরিয়ে যায় দল।

মুমিনুলের আক্ষেপ ওই মাঝের সময়টুকু নিয়ে। নিজের শট আর দলের বিপর্যয়, দুটির জন্যই দিন শেষে নিজেকে দাঁড় করালেন কাঠগড়ায়।

“দোষটা মনে হয় পুরোটাই আমার নিজের। আমি ওই বাজে শটটা যদি না খেলতাম...ও (গ্যাব্রিয়েল) হয়তো ওই স্পেলে আর দুই ওভার বল করত। আমি আউট না হলে আরও দুটি উইকেট হয়তো পড়ত না। মুশফিক ভাই, রিয়াদ ভাই হয়তো আউট হতো না, সাকিব ভাই, মিরাজও আউট হতো না। দিন শেষে আমরা আরও ভালো অবস্থানে থাকতাম।” 

“পুরো আমার দোষ ছিল। অনেক বাইরের ছিল, চাইলে ছাড়তে পারতাম। আমি আউট না হলে দল অনেক ভালো অবস্থানে থাকত। যদি উইকেট না পড়ত, তাহলে আমাদের ৪০০ রান হতো। শেষের দিকে আমরা মোটামুটি কাভার করেছি। যে অবস্থা ছিল, সেই হিসেবে ওরা দুইজন ভালো কাভার করেছে।”