তামিমের পাশে নিজেকে দেখেন না মুমিনুল

রেকর্ড বই বলছে, একটি রেকর্ডে তামিম ইকবালের পাশে মুমিনুল হক। আরেকটিতে তামিমের ওপরে। কিন্তু ওপরে তো নয়ই, ব্যাটসম্যান হিসেবে নিজেকে তামিমের পাশেও দেখেন না মুমিনুল। যাবতীয় তুলনায় তার আপত্তি প্রবল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2018, 01:39 PM
Updated : 22 Nov 2018, 01:39 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে দারুণ এক সেঞ্চুরি করেছেন মুমিনুল। প্রথম ওভারেই সৌম্য সরকার আউট হওয়ার পর উইকেটে গিয়ে আউট হয়েছেন চা বিরতির পর। খেলেছেন ১২০ রানের ইনিংস।

মুমিনুলের টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি এটি। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির রেকর্ডে ছুঁয়েছেন তামিমকে। ১০৮ ইনিংসে ৮ সেঞ্চুরি এখন তামিমের, মুমিনুল স্পর্শ করলেন ৫৯ ইনিংসেই।

৮ সেঞ্চুরির ৪টিই মুমিনুল করলেন এই বছর। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডে ছাড়িয়ে গেছেন তামিমের ৩ সেঞ্চুরি।

এই বছর ৪টি টেস্ট সেঞ্চুরি বিশ্ব ক্রিকেটেই সর্বোচ্চ। এই কীর্তিতে মুমিনুল বসেছেন বিরাট কোহলির পাশে। ১৮ ইনিংসে এখনও পর্যন্ত ৪ সেঞ্চুরি ভারতীয় অধিনায়কের, মুমিনুলের ৪টি হলো ১৩ ইনিংসেই।

দিন শেষে সংবাদ সম্মেলনে মুমিনুলের সামনে মেলে ধরা হলো সব রেকর্ডের ঝাঁপি। তিনি নিজেকে আড়াল করতে চাইলেন সব আলোর ছটা থেকে।

“তামিম ভাইয়ের সঙ্গে তুলনার প্রশ্নই আসে না। তিনি আমাদের দেশের, ক্রিকেট বিশ্বের অন্য লেভেলের ব্যাটসম্যান। আমার কাছে মনে হয় তুলনা করা ঠিক না। বিরাট কোহলি তো আরও উঁচুতে। এইসব নিয়ে আমি চিন্তা করি না।”

এই সিরিজের সম্ভাব্য তিনটি ইনিংস আছে এখনও। আছে নিজের রেকর্ড আরও সমৃদ্ধ করার সুযোগ। সেই হাতছানিটা দেখছেন মুমিনুলও।

“বছর তো এখনও শেষ হয়নি। এখনও দ্বিতীয় ইনিংস বাকি আছে, পরের টেস্ট বাকি আছে। ওইভাবে চিন্তা না করে সবসময় চিন্তা করি একটু উন্নতি করার। চেষ্টা করব দলের জন্য ভালো করার।”