নিজের খেলা নিয়ে সংশয়ে সাকিব

এই সিরিজে তার দলে থাকাটাই ছিল বড় বিস্ময়। গত কয়েকদিনে সেই বিস্ময়ের রেশ থামিয়ে অনুশীলন করেছেন পুরোপুরি। এমনকি ঐচ্ছিক অনুশীলনেও ঘাম ঝরিয়েছেন। কিন্তু তার পরও কাটেনি সংশয়ের মেঘ। সাকিব আল হাসান বলছেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে খেলা নিয়ে এখনও সংশয়ে আছেন নিজেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2018, 07:00 AM
Updated : 21 Nov 2018, 02:26 PM

ঢাকা থেকে গত রোববার চট্টগ্রামে এসে সরাসরিই বিমানবন্দর থেকে মাঠে চলে এসেছিলেন সাকিব অনুশীলন করতে। আঙুলের চোট কাটিয়ে ফেরার পর দলের সঙ্গে সেটিই ছিল তার প্রথম অনুশীলন সেশন। বুধবার পর্যন্ত দলের প্রতিটি অনুশীলন সেশনেই ছিলেন অধিনায়ক। এমনকি এমনিতে ঐচ্ছিক অনুশীলনের খুব নিয়মিত মুখ না হলেও মঙ্গলবার দলের বিশ্রামের দিন সাকিব নেট করেছেন জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

এই সবই ছিল টেস্টের জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত করার চেষ্টা। কিন্তু টেস্ট শুরুর আগের দিনও তিনি বুঝে উঠতে পারছেন না, চেষ্টা কতটা সফল হলো। ৪ দিনের অনুশীলনে ৫ দিন মাঠে টিকে থাকা নিয়ে সংশয় তার নিজের মনেই। অনুশীলনের শেষ পর্যায়ে দীর্ঘসময় তাকে কথা বলতে দেখা গেছে নির্বাচক হাবিবুল বাশারের সঙ্গে। পরে সংবাদ সম্মেলনে জানালেন, সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য অপেক্ষা করবেন শেষ মুহূর্ত পর্যন্ত।

“৫ দিন খেলাটা কত চ্যালেঞ্জিং হবে, আমরা সবাই জানি, যদি ৫ দিনে খেলা যায়। এ কারণেই আসলে এখনও একটু হলেও সংশয় আছে যে ওই অবস্থায় এখনও এসেছি কিনা। কারণ সব মিলিয়ে ট্রেনিং করেছি মাত্র ৪ সেশন, তার মধ্যে ২ দিনই ছিল ঐচ্ছিক। দেখা যাক, শেষ মুহূর্ত পর্যন্ত আসলে অপেক্ষা করতে হবে খেলছি কিনা এটার জন্য।”

তামিম ইকবাল নেই আগে থেকেই। শেষ পর্যন্ত সাকিব না খেললে দলের জন্য সেটি হবে বড় ধাক্কা, সংশয় নেই। আবার, সাকিবের এই সংশয়ের প্রকাশ আসলে হতে পারে টেস্টের আগে মনস্তাত্ত্বিক খেলাও। প্রতিপক্ষকে ধোঁয়াশায় রাখার চেষ্টা। কারণ যেটিই হোক, সাকিবের এই ঘোষণায় নিশ্চিতভাবেই কৌতুহল বাড়বে চট্টগ্রাম টেস্ট নিয়ে।