প্রস্তুতি ম্যাচে সৌম্য, সাদমানের ব্যাটে রান

প্রস্তুতি ম্যাচে ফিফটি পেয়েছেন বিসিবি একাদশের দুই ওপেনার সৌম্য সরকার ও সাদমান ইসলাম। সাবধানী ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজের বোলারদের সামাল দিয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2018, 12:01 PM
Updated : 19 Nov 2018, 12:01 PM

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দুই দিনের প্রস্তুতি ম্যাচের দ্বিতীয় ও শেষ দিন সোমবার ব্যাটিংয়ে নামেনি ওয়েস্ট ইন্ডিজ। আগের দিন ৬ উইকেটে ৩০৩ রান করা সফরকারীরা সকালে প্রথম ইনিংস ঘোষণা করে।

দুই বাঁহাতি ওপেনার সৌম্য ও সাদমান শুরু করেন আস্থার সঙ্গে। ইনিংসের শুরুতে দুই জনই ছিলেন সতর্ক। স্টাম্পের বাইরের বল খুব একটা তাড়া করেননি তারা। অপেক্ষায় ছিলেন বাজে বলের।

কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েলের পেস ভোগাতে পারেনি তাদের। শর্ট বলে ছিলেন সাবলীল। বাউন্সার ছেড়েছেন ঠিকঠাক। রোস্টন চেইস, দেবেন্দ্র বিশু ও জোমেল ওয়ারিক্যানের স্পিনও পরীক্ষায় ফেলতে পারেনি বিসিবি একাদশের ওপেনারদের।

সৌম্য-সাদমানের দায়িত্বশীল ব্যাটিংয়ে প্রথম সেশনে ২৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৮৫ রান তোলে স্বাগতিকরা। লাঞ্চের পর স্পিনারদের ওপর চড়াও হয়ে রানের গতিতে দম দেন সৌম্য সরকার। সপ্তদশ ওভারে পঞ্চাশ ছোঁয়া বিসিবি একাদশের রান তিন অঙ্কে যায় ২৯তম ওভারে।

বিশুকে টানা দুই চার হাঁকিয়ে পঞ্চাশ স্পর্শ করা সৌম্য জাগিয়েছিলেন সেঞ্চুরির আশা। বাঁহাতি স্পিনার ওয়ারিক্যানের বলে শর্ট লেগে ধরা পড়ে থামেন তিনি। এক বছর পর টেস্ট খেলার পথে থাকা এই ওপেনারের ১০২ বলে খেলা ৭৮ রানের ইনিংস গড়া ১০ চার ও তিন ছক্কায়।

৩৪.২ ওভার স্থায়ী ১২৬ রানের জুটি ভাঙার পর ভাটা পড়ে রানের গতিতে। নিজেদের গুটিয়ে রাখেন সাদমান ও টেস্ট দলে জায়গা হারানো নাজমুল হোসেন শান্ত। দুই বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান ১৬.৪ ওভারে যোগ করেন ৪৭ রান।

দ্বিতীয় স্পেলে ফিরে রোচ বোল্ড করে ফেরান শান্তকে। সামনে খেলার বল পিছিয়ে খেলতে গিয়ে বলের লাইন মিস করেন এই তরুণ।

এরপর বেশিক্ষণ টিকেননি গত এনসিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক সাদমান। বল পয়েন্টে পাঠিয়েই রান নিতে ছুটেছিলেন তিনি। সাড়া দেননি মিঠুন। অনেক বেশি এগিয়ে যাওয়া ওপেনার ফিরতে পারেননি, রান আউট হয়ে থামে তার ৭৩ রানের ইনিংস। সাদমান ১৬৯ বলে এই রান করতে হাঁকান ১০ চার ও এক ছক্কা।

বেশিক্ষণ টিকেননি জাকির হাসান। গ্যাব্রিয়েলের বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে যান এই বাঁহাতি কিপার ব্যাটসম্যান। টেস্ট দলে জায়গা হারানো লিটন দাসকে প্রস্তুতি ম্যাচে পরীক্ষা করা হয় মিডল অর্ডারে।  

গ্যাব্রিয়েলের বল ছেড়ে দিয়ে বোল্ড হয়ে যান লিটনও। এর আগেও কয়েকবার ছেড়ে দিয়ে আউটের তেতো অভিজ্ঞতা আছে এই তরুণ ডানহাতি ব্যাটসম্যানের।

বাকি সময়টা নিরাপদে কাটিয়ে দেন মিঠুন ও ফজলে মাহমুদ রাব্বি। একদমই ঝুঁকি না নেওয়া মিঠুন ১২২ মিনিট ক্রিজে থেকে ৭০ বল খেলে তিন চারে করেন ২৭ রান। ২৮ বল খেলে ২ রানে অপরাজিত থাকেন মাহমুদ। 

নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে ড্র মেনে নেন দুই অধিনায়ক। সে সময় বিসিবি একাদশের স্কোর ছিল ২৩২/৫।
সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৩০৩/৬ ইনিংস ঘোষণা

বিসিবি একাদশ ১ম ইনিংস: ৭৫ ওভারে ২৩২/৫ (সাদমান ৭৩, সৌম্য ৭৮, শান্ত ২১, মিঠুন ২৭*, জাকির ১৮, লিটন ১, মাহমুদ ২*; রোচ ১/১৮, গ্যাব্রিয়েল ২/২৪, চেইস ০/৩৫, পল ০/১৩, লুইস ০/১৯, ওয়ারিক্যান ১/৫১, ব্র্যাথওয়েট ০/১৬, বিশু ০/৪১, রেইফার ০/৮)

ফল: ড্র