হাসান-ইয়াসিরের দারুণ বোলিংয়ে জয় দেখছে পাকিস্তান

প্রথম দুই দিন শেষে ম্যাচে এগিয়ে ছিল না কোনো দলই। তৃতীয় দিনেও একটা পর্যায় পর্যন্ত লড়াই হলো জমজমাট। কিন্তু এরপরই চিত্র বদল। হাসান আলি ও ইয়াসির শাহর দুর্দান্ত বোলিয়ে ম্যাচ হেলে গেল পাকিস্তানের দিকে। নাটকীয় ব্যাটিং ধসে হারের মুখে নিউ জিল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2018, 04:01 PM
Updated : 18 Nov 2018, 04:01 PM

আবু ধাবি টেস্টের তৃতীয় দিনে ৫টি উইকেট নিয়েছেন লেগ স্পিনার ইয়াসির শাহ। বাকি চারটি  আগের দিন এক উইকেট নেওয়া পেসার হাসান আলির। সম্ভাব্য বড় লিডের পথে থাকা নিউ জিল্যান্ড হুট করেই গেছে থমকে। নিজেদের দ্বিতীয় ইনিংসে গুটিয়ে গেছে তারা ২৪৯ রানে।

প্রথম ইনিংসে ৭৪ রানের লিড পাওয়া পাকিস্তানের সামনে শেষ ইনিংসে লক্ষ্য ১৭৬। রোববার তৃতীয় দিন শেষ করেছে তারা বিনা উইকেটে ৩৭ রান নিয়ে। সবকটি উইকেট হাতে নিয়ে পাকিস্তানের প্রয়োজন আর কেবল ১৩৯ রান।

১ উইকেটে ৫৬ রান নিয়ে দিন শুরু করেছিল নিউ জিল্যান্ড। জিত রাভাল ও কেন উইলিয়ামসনের জুটি শুরুটা ভালো করলেও খুব বেশি দূর টানতে পারেনি। ৩৭ রানে উইলিয়ামসনকে ফেরান ইয়াসির।

খানিকপর কিউইদের আরও বড় ধাক্কা দেন হাসান। এক ওভারেই এই পেসার ফেরান রাভাল ও টেইলরকে। নিউ জিল্যান্ডের রান হয়ে যায় ৪ উইকেটে ১০৮।

সেখান থেকে আবার ম্যাচে নিউ জিল্যান্ডের নিয়ন্ত্রণ ফেরান হেনরি নিকোলস ও বিজে ওয়াটলিং। দুজনের জুটি পেরিয়ে যায় শতরান, কিউইদের লিড বাড়তে থাকে। দুজনই পেরিয়ে যান ফিফটি।

কিন্তু চা বিরতির পর ভোজবাজির মতোই সব পাল্টে দেন ইয়াসির ও হাসান। ৫৫ রান করা নিকোলসকে ফিরিয়ে ইয়াসির ভাঙেন ১১২ রানের জুটি। তার পর ফিরিয়ে দেন ৫৯ রান করা ওয়াটলিংকেও।

হাসান ছোবল দেন লোয়ার অর্ডারে। ৪ উইকেটে ২২০ রান থেকে আড়াইশর আগেই শেষ নিউ জিল্যান্ড। ২৯ রানে হারায় তারা শেষ ৬ উইকেট।

৪৫ রানে ৫ উইকেট নিয়েছেন হাসান, টেস্টে তার প্রথম ৫ উইকেট। ইয়াসির ৫ উইকেটে পেলেন ৩১ টেস্টে ১৪ বার।

রান তাড়ায় ব্যাট করতে নেমে দিনটি নিরাপদে কাটিয়ে দেন ইমাম উল হক ও মোহাম্মদ হাফিজ। লক্ষ্য পাকিস্তানের নাগালেই।

সংক্ষিপ্ত স্কোর:

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১৫৩

পাকিস্তান ১ম ইনিংস: ২২৭

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ১০০.৪ ওভারে ২৪৯ (আগের দিন ৫৬/১) (রাভাল ৪৬, উইলিয়ামস ৩৭, টেইলর ১৯, নিকোলস ৫৫, ওয়াটলিং ৫৯, ডি গ্র্যান্ডহোম ৩, সোধি ১৮, ওয়াগনার ০, এজাজ ৬, বোল্ট ০; আব্বাস ০/৩১, হাসান ৫/৪৫, ইয়াসির ৫/১১০, হারিস ০/১২, বিলাল ০/৪৩, হাফিজ ০/৪)।

পাকিস্তান: (লক্ষ্য ১৭৬) ৭ ওভারে ৩৭/০ (ইমাম ২৫*, হাফিজ ৮*)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক