যে কারণে জিম্বাবুয়েকে ফলো অন করায়নি বাংলাদেশ

চতুর্থ দিন খেলা শুরুর মিনিট দশেক আগে বাংলাদেশ দল জানায়, জিম্বাবুয়েকে ফলো অন না করিয়ে তারাই ব্যাটিংয়ে নামবে। কখন এই সিদ্ধান্ত নেওয়া হল, পেছনে কী ভাবনা ছিল দিন শেষে জানা গেল মেহেদী হাসান মিরাজের কথায়। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2018, 02:03 PM
Updated : 17 Nov 2018, 06:45 AM

স্বাগতিকদের ৭ উইকেটে করা ৫২২ রানের জবাবে জিম্বাবুয়ে তৃতীয় দিন শেষে গুটিয়ে যায় ৩০৪ রানে। প্রতিপক্ষকে শেষ সময় পর্যন্ত অপেক্ষায় রাখা বাংলাদেশ দল অনেক আগেই চতুর্থ ইনিংসে ব্যাটিং না করার সিদ্ধান্ত নিয়ে রেখেছিল। বুধবারের খেলা শেষে মিরাজ ফলো অন না করানোর পিছনের ভাবনা জনান।

“আমাদের দুই দিন সময় ছিল। ওরা ২১৮ রানে পিছিয়ে ছিল। আমরা সব সময় চেয়েছি, ওরা যেন শেষ ইনিংসে ব্যাট করে। দেখা গেল, ফলো অনে নেমে দ্বিতীয় ইনিংসে ভালো করে আমাদের একশ-দেড়শ রানের লক্ষ্য দিল।”

“আমরা কেন ওই ঝুঁকি নিতে যাব? আমরা চেয়েছি ওদের শেষ ইনিংসে ব্যাট করাতে। পঞ্চম দিনে উইকেট আরও ভাঙবে, বল বাড়তি টার্ন করবে। শেষ দিনের উইকেটে অনেক কিছু হতে পারে। ওরা দ্রুত উইকেট হারাতে পারে। সে সময়ে ব্যাটিংয়ের ঝুঁকিটা ওরা নিক।”

নিরাপদ জায়গায় থাকার চিন্তা থেকে জিম্বাবুয়েকে ফলো অন করায়নি বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিনের চা-বিরতি পর্যন্ত ব্যাটিংয়ের ব্যাখ্যাও সেই নিরাপদে থাকা। 

“আমরা এই টেস্ট ঝুঁকিহীন খেলতে চেয়েছি। কারণ, একটা টেস্ট হেরে আমরা ব্যাকফুটে আছি।”

“দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সময় আমাদের প্রথম চিন্তা ছিল, আগে নিরাপদ অবস্থানে যেতে হবে। শুরুতে দ্রুত চারটি উইকেট হারাই আমরা। তখন কিন্তু আমরা ব্যাকফুটে ছিলাম। রিয়াদ ভাই ও মিঠুন ভাই একটা ভালো জুটি গড়েছে বলে আমাদের লিড বেড়ে গেছে। আমাদের চিন্তা ছিল চারশ ছাড়ানো লক্ষ্য দেওয়ার। কারণ, ওই লিড নিতে পারলে আমরা নিরাপদ থাকব।”

দ্বিতীয় সেশনের শেষ বলে সেঞ্চুরি করেন মাহমুদউল্লাহ। মিরাজ জানান, অধিনায়কের সেঞ্চুরির জন্য নয় আগে থেকেই চা-বিরতি পর্যন্ত ব্যাটিংয়ের লক্ষ্য ছিল তাদের। 

“আমরা ওদের চার সেশন দিতে চেয়েছিলাম। আমরা যেমন পরিকল্পনা করছিলাম, সেই অনুযায়ীই হয়েছে।”

৭ উইকেটে ২২৪ রানে বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে জিম্বাবুয়ে পায় ৪৪৩ রানের লক্ষ্য। সফরকারীদের আবার অলআউট করতে মাহমুদউল্লাহর দল পায় ১২৫ ওভার। মিরাজ মনে করেন, অলআউট করার জন্য চার সেশন যথেষ্ট হওয়া উচিত।

“আমি বলব, এটা যথেষ্ট। চতুর্থ ইনিংসে ১২০ ওভার মানে কিন্তু অনেক ওভার। আর আমাদেরও তো একটা ভারসাম্য রেখে ছাড়তে হতো। ওরা কোনোভাবেই যেন জেতার চেষ্টা করতে না পারে আমাদের সেটাও ভাবতে হয়েছে। আমরা ঠিক সময়েই ইনিংস ঘোষণা করেছি।”