‘মিরাজকে বলেছিলাম, আমার দুইশ পর্যন্ত থাক’

ডাবল সেঞ্চুরির দিকে যখন এগিয়ে যাচ্ছিলেন মুশফিকুর রহিম, উইকেটে সঙ্গীকে দেখে তার মনে খেলে গেল শঙ্কার ঢেউ। এই মেহেদী হাসান মিরাজের কারণে একবার সেঞ্চুরি পাননি অল্পের জন্য! এবার তাই মিরাজকে বলে রেখেছিলেন, ডাবল সেঞ্চুরি হওয়া পর্যন্ত যেন অন্তত সে উইকেটে থাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 03:34 PM
Updated : 12 Nov 2018, 04:03 PM

এমনিতে মিরাজের সঙ্গে মুশফিকের রসায়ন দারুণ। ২২ গজে দুই জনের বোঝা পড়াটা দুর্দান্ত। জুটি বেঁধে দলকে এগিয়ে নেওয়ার সময় দুই জনের মধ্যে হয় অনেক কথা। সেখানে নাকি পরামর্শ বেশি দেন মিরাজ! এবারও সারাক্ষণ তাই দিয়ে গেলেন। দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে মুশফিক জানান, এর ফাঁকেই মিরাজকে মনে করিয়ে দিচ্ছিলেন টিকে থাকার কথা।

“গত বছর গল টেস্টে আমার সেঞ্চুরি মিস হয় ওর কারণে। কারণ, ও আউট হয়ে যাওয়ার পর আমি আর কোনো পার্টনার পাইনি। আজকে ওকে বলছিলাম, আমার দুইশ হওয়া পর্যন্ত অন্তত তুই থাকিস।”

সোমবার দ্বিতীয় সেশনের শুরুতে মাহমুদউল্লাহ ও আরিফুল হক দ্রুত ফেরার পর ক্রিজে আসেন মিরাজ। সে সময় এই তরুণের কথায় মুশফিকের মনে হচ্ছিল, মিরাজই যেন থিতু ব্যাটসম্যান, তিনি সবে ক্রিজে এসেছেন।

“ও আমাকে যেভাবে বোঝাচ্ছিল মনে হচ্ছিল, ও দুইশ রানে ব্যাট করছে, আমি মাত্র ক্রিজে এসেছি। ... একটা দূরের একটা বল খেলে এসে বলে ‘ভাই আমি তো দূরের বল খেলে দিসি।’ আমি বলি, ‘তুই তো জানিস, তাও কেন খেলিস।’ ও খুব মজার ছেলে। ওর সাথে ব্যাটিং করতে আমার সব সময়ই মজা লাগে।”

“মিরাজের সঙ্গে ব্যাটিং আমি সব সময় উপভোগ করি। ও প্রাণবন্ত এক জন সঙ্গী। ও খুব মজার একটা চরিত্র। ওর মতো একজন খেলোয়াড় মাঠে থাকা সব সময়ই উপভোগ্য।”

৭ উইকেটে ৫২২ রানে বাংলাদেশ প্রথম ইনিংস ঘোষণার সময় ৬৮ রানে অপরাজিত ছিলেন মিরাজ। টেস্টে এটি তার দ্বিতীয় ফিফটি। গত বছর ভারতের বিপক্ষে করেছিলেন ৫১। দুটি ফিফটির সময়ই ক্রিজে সঙ্গী ছিলেন মুশফিক।

“একটা ব্যাপার ভালো লাগছে, টেস্টে ওর দুই ফিফটির সময়ই আমি ক্রিজে ছিলাম। আর একটা ও মিস করেছে। গলে আমাদের প্রথম টেস্টে মনে হয় ৪১ রান করেছিল।”

মিরাজের সঙ্গে এবার একটা রেকর্ড জুটিতে সঙ্গী হলেন মুশফিক। অষ্টম উইকেটে বাংলাদেশের সবচেয়ে বড় জুটির রেকর্ড তাদের অধিকারে। অবিচ্ছিন্ন ১৪৪ রানের জুটিতে তরুণ সতীর্থের দায়িত্বশীল ব্যাটিং দেখে মুগ্ধ মুশফিক। 

“ওর সঙ্গ সব সময়ই উপভোগ্য। আমি সব সময়ই বলি, ওর মাঝে অমিত সম্ভাবনা আছে। ওর মনোযোগ আর প্রত্যয় ওর সবচেয়ে বড় ব্যাপার। অনেক সময় হয়তো বাজে শটে আউট হয়ে যায় কিন্তু আজকে যেভাবে ব্যাটিং করেছে তাতে ও আগামী দিনে বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে পারে।”