আড়াইশতে চোখ ছিল মুশফিকের

আর ৮ রান হলে মিরপুরে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়তেন মুশফিকুর রহিম। অধিনায়ক ইনিংস ঘোষণা করায় ২১৯ রানে থামতে হয় এই কিপার ব্যাটসম্যানকে। মাহমুদউল্লাহর ইনিংস ঘোষণায় আপত্তির কিছু দেখেন না জানিয়ে মুশফিক জানান, সময় পেলে অন্তত আড়াইশ রান করার ইচ্ছে ছিল তার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2018, 02:17 PM
Updated : 12 Nov 2018, 04:03 PM

শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত রান পাকিস্তানের আজহার আলির, ২২৬। খুব দূরে ছিল না কিপারদের মধ্যে সর্বোচ্চ জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের অপরাজিত ২৩২। দিন শেষে সংবাদ সম্মেলনে মুশফিক জানান, কোনো রেকর্ড নিয়ে ভাবছিলেন না, মাথায় ছিল কেবল ডাবল সেঞ্চুরিতে পৌঁছানোর চিন্তা।

“আজহার আলির রেকর্ড আমার মনে ছিল না। আমার মাথায় শুধু ছিল যে, যেভাবেই হোক দুইশ করতে হবে, তারপর যত করা যায়। আর সত্যি বলতে, সময় পেলে আমার ইচ্ছে ছিল নিজে অন্তত আড়াইশ রান করার। তাহলে আমরা একটা ভালো অবস্থানে যেতে পারব।”

টেস্টে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ রানের তালিকায় সাকিব আল হাসানকে (২১৭) ছাড়িয়ে মুশফিক শীর্ষে উঠে যাওয়ার পর ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। সে সময় ৬৮ রানে ব্যাট করছিলেন মেহেদী হাসান মিরাজ। মুশফিক মনে করেন, আরেকটু সময় পেলে হয়তো প্রথম টেস্ট সেঞ্চুরি তুলে নিতে পারতেন এই তরুণ। 

“চেয়েছিলাম মিরাজেরও যেন একটা সেঞ্চুরি হয়। ও আজকে যেভাবে ব্যাটিং করেছে তাতে একটা সেঞ্চুরি ওর প্রাপ্য।”

“তবে একই সঙ্গে আমাদের বোলারদেরও একটু সময় দিতে হবে। কারণ, উইকেট এখনও ততটা ভাঙেনি। আশা করছি, কালকে উইকেট থেকে আরও বেশি সহায়তা পাবে। সেদিক থেকে আমার মনে হয় না এটা ভুল সিদ্ধান্ত।”