শেষ বলে ভারতের নাটকীয় জয়

শিখর ধাওয়ান ও রিশাভ পান্তের ব্যাটে সহজ জয়ের পথে ছিল ভারত। দুই থিতু ব্যাটসম্যানের বিদায়ে হঠাৎ করেই সুযোগ চলে আসে ওয়েস্ট ইন্ডিজের সামনে। টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়নরা টাই করে ম্যাচ নিতে পারতো সুপার ওভারে। কিন্তু তাদের ফিল্ডিং ব্যর্থতায় শেষ বলে নাটকীয় জয় তুলে নেয় স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2018, 07:20 PM
Updated : 11 Nov 2018, 07:22 PM

তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৬ উইকেটে জিতেছে ভারত। ১৮২ রানের লক্ষ্য শেষ বলে স্পর্শ করে রোহিত শর্মার দল। রুদ্ধশ্বাস উত্তেজনার ম্যাচটি জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করেছে ভারত।   

চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে রোববার টস জিতে ব্যাট করতে নেমে শেই হোপ ও শিমরন হেটমায়ারের ব্যাটে ভালো শুরু পায় ওয়েস্ট ইন্ডিজ। তবে দুই জনের কেউই পারেননি ইনিংস বড় করতে।

হোপকে ২৪ ও হেটমায়ারকে ২৬ রানে ফেরান যুজবেন্দ্র চেহেল। বেশিক্ষণ টেকেননি দিনেশ রামদিন।

অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ড্যারেন ব্রাভোর সঙ্গে ৮৭ রানের জুটিতে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন নিকোলাস পুরান। বিস্ফোরক এই মিডল অর্ডার ব্যাটসম্যান ২৫ বলে চারটি করে ছক্কা-চারে করেন ৫৩ রান। ব্রাভো ৪৩ রান করেন ৩৭ বলে।

রান তাড়ায় ভারত দ্রুত হারায় আগের ম্যচের সেঞ্চুরিয়ান রোহিতকে। দ্রুত ফিরেন লোকেশ রাহুল। তৃতীয় উইকেটে পান্তের সঙ্গে ধাওয়ানের ১৩০ রানের জুটিতে সহজ জয়ের পথে এগিয়ে যায় ভারত।

ছবি: বিসিসিআই

৩৮ বলে তিন ছক্কা আর পাঁচ চারে ৫৮ রান করা পান্তকে বোল্ড করে বিপজ্জনক জুটিটি ভাঙেন কিমো পল। জয়ের জন্য শেষ দুই বলে ১ রান দরকার ছিল ভারতের। স্ট্রাইকে ছিলেন ধাওয়ান। সিঙ্গেল না নিয়ে ছক্কায় ম্যাচ শেষ করতে চেয়েছিলেন এই বাঁহাতি ওপেনার। কিন্তু ঠিক মতো টাইমিং করতে পারেননি, ধরা পড়েন লং অনে।

৬২ বলে ১০ চার ও ২ ছক্কায় ৯২ রান করে ধাওয়ানের বিদায়ে টাইয়ের আশা জাগে ওয়েস্ট ইন্ডিজের। ফ্যাবিয়ান অ্যালেনের করা শেষ বলে কোনোমতে সিঙ্গেল নেন মনিশ পান্ডে ও দিনেশ কার্তিক। ভালো ফিল্ডিং হলে রান আউট করে টাই করতে পারত ওয়েস্ট ইন্ডিজ।

ক্যারিয়ার সেরা ৯২ রানের ইনিংস ধাওয়ানকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৮১/৩ (হোপ ২৪, হেটমায়ার ২৬, ব্রাভো ৪৩*, রামদিন ১৫, পুরান ৫৩*; খলিল ০/৩৭, সুন্দর ১/৩৩, ভুবনেশ্বর ০/৩৯, পান্ডিয়া ০/৪০, চেহেল ২/২৮)

ভারত: ২০ ওভারে ১৮২/৪ (ধাওয়ান ৯২, রোহিত ৪, রাহুল ১৭, পান্ত ৫৮, পান্ডে ৪*, কার্তিক ০*; পিয়ের ০/১৩, টমাস ১/৪৩, পল ২/৩২, ব্র্যাথওয়েট ০/৪১, পোলারাড ০/২৯, অ্যালেন ১/২৩)

ফল: ভারত ৬ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জয়ী ভারত

ম্যান অব দা ম্যাচ: শিখর ধাওয়ান