দারুণ বোলিং-ফিল্ডিংয়ে জয়খরা কাটাল অস্ট্রেলিয়া

ব্যাটিং দলের আশা পূরণ করতে ব্যর্থ আবারও। তবে বোলিং ও ফিল্ডিং জ্বলে উঠল দারুণভাবে। সঙ্গে অ্যারন ফিঞ্চের নেতৃত্ব হলো আগ্রাসী ও প্রায় নিখুঁত। পরাজয়ের বৃত্ত থেকে বের হয়ে অস্ট্রেলিয়া পেল জয়ের স্বস্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2018, 01:41 PM
Updated : 9 Nov 2018, 02:23 PM

দ্বিতীয় ওয়ানডেতে অ্যাডিলেইডে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। সমতা ফিরিয়েছে তিন ম্যাচ সিরিজে। টানা সাত ওয়ানডে হারার পর এই জয়ের মুখ দেখল বিশ্ব চ্যাম্পিয়নরা।

টস হেরে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়া ৫০ ওভারের আগেই গুটিয়ে যায় ২৩১ রানে। তাদের বোলাররা পরে প্রোটিয়াদের আটকে রাখে ২২৪ রানে।

অস্ট্রেলিয়ায় তিন ব্যাটসম্যান ৪০ স্পর্শ করলেও ইনিংসে ছিল না কোনো ফিফটি। ওপেনিংয়ে অ্যারন ফিঞ্চ ৪১ করেন ৬৩ বলে। দ্বিতীয় উইকেটে শন মার্শের সঙ্গে ফিঞ্চের ৫৪ রানের জুটিই ইনিংসের একমাত্র ফিফটি জুটি। মার্শ করেছেন ২২।

সহজাত আগ্রাসী ব্যাটিংয়ে ক্রিস লিন আশা দেখিয়েছিলেন অস্ট্রেলিয়াকে। ৩ চার ও ২ ছক্কায় ৪৪ রান করা ব্যাটসম্যানকে ফেরান কাগিসো রাবাদা। মিডল অর্ডারে কিপার ব্যাটসম্যান অ্যালেক্স কেয়ারি ৪৭ করেছেন ৭২ বলে। রাবাদা ফিরিয়েছেন তাকেও।

রাবাদার সঙ্গে উইকেট শিকারে যোগ দেন ডোয়াইন প্রিটোরিয়াস। ১৮৭ রানে অস্ট্রেলিয়া হারিয়েছিল ৮ উইকেট। শেষ দুই জুটিতে তারা যোগ করে ৪৪ রান, পরে যা প্রমাণিত হয়েছে মহামূল্যবান। দশে নেমে ২২ রান করে বড় অবদান রেখেছেন অ্যাডাম জ্যাম্পা।

দক্ষিণ আফ্রিকার হয়ে রাবাদা নিয়েছেন ৪ উইকেট, আরেক পেসার প্রিটোরিয়াস তিনটি।

রান তাড়ায় দক্ষিণ আফ্রিকা বড় ধাক্কা খায় পঞ্চম ওভারে। মিচেল স্টার্ক ফিরিয়ে দেন কুইন্টন ডি কককে। টপ অর্ডারে রিজা হেনড্রিকস, এইডেন মারক্রামও পারেননি বড় কিছু করতে। ৬৮ রানে হারায় তারা ৪ উইকেট।

পঞ্চম উইকেটে ফাফ দু প্লেসি ও ডেভিড মিলার আবার লড়াইয়ে ফেরান দক্ষিণ আফ্রিকাকে। ৭৪ রানের এই জুটি ভাঙেন ম্যাচে দুর্দান্ত বোলিং করা প্যাট কামিন্স। ৪৭ রানে বোল্ড করে দেন প্রোটিয়া অধিনায়ক দু প্লেসিকে।

এরপর অস্ট্রেলিয়ার বাধা হয়ে ছিলেন মিলার। ম্যাচের একমাত্র ফিফটি করেন এই বাঁহাতি ব্যাটসম্যানই। তাকে ৫১ রানে থামান মার্কাস স্টয়নিস। অস্ট্রেলিয়ার জয় তাতে নিশ্চিত হয়ে যায় অনেকটাই।

শেষ ৩ ওভারে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৩০ রান। কাগিসো রাবাদাকে বোল্ড করার পাশাপাশি ৪৮তম ওভারে মিচেল স্টার্ক নেন মেইডেন। শেষ দুই ওভারে শেষ জুটি লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির চেষ্টা করেছেন সাধ্যমতো। কিন্তু নিতে পারেননি ২২ রানের বেশি।

৪১ রানের ইনিংস আর দারুণ নেতৃত্বের জন্য ম্যাচ সেরা হয়েছেন ফিঞ্চ। সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডে শনিবার হোবার্টে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৪৮.৩ ওভারে ২৩১ (ফিঞ্চ ৪১, হেড ৮, মার্শ ২২, লিন ৪৪,কেয়ারি ৪৭, ম্যাক্সওয়েল ১৫, স্টয়নিস ২, কামিন্স ৩, স্টার্ক ৬, জ্যাম্পা ২২, হেইজেলউড ১০*; স্টেইন ২/৩১, এনগিডি ১/৬৭, রাবাদা ৪/৫৪, প্রিটোরিয়াস ৩/৩২,তাহির ০/৩৮)

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ২২৪/৯ (ডি কক ৯, হেনড্রিকস ১৬, মারক্রাম ১৯, দু প্লেসি ৪৭, ক্লাসেন ১৪, মিলার ৫১, প্রিটোরিয়াস ১৪, স্টেইন ৩, রাবাদা ৯, এনগিডি ১৯*, তাহির ১১*; স্টার্ক ২/৫১, হেইজেলউড ২/৪২, কামিন্স ১/২৭, জ্যাম্পা ০/৫৭, স্টয়নিস ৩/৩৫, ম্যাক্সওয়েল ০/১১)।

ফল: অস্ট্রেলিয়া ৭ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ১-১ সমতা

ম্যান অব দা ম্যাচ: অ্যারন ফিঞ্চ