হেরাথের বিদায়ী টেস্টে ইংল্যান্ডের স্মরণীয় জয়

চেষ্টার কমতি রাখলেন না রঙ্গনা হেরাথ, ক্যারিয়ারে শেষবার। কিন্তু পারলেন না রান আউট থেকে বাঁচতে। ম্যাচের সমাপ্তি, বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তি। বিদায়ী টেস্টে হেরাথকে জয় উপহার দিতে পারল না শ্রীলঙ্কা। বড় জয়ে ম্যাচটি স্মরণীয় করে রাখল ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2018, 12:56 PM
Updated : 9 Nov 2018, 02:23 PM

দেশের বাইরে নিজেদের ইতিহাসের দীর্ঘতম জয়খরা কাটাল ইংল্যান্ড। বিদেশে ১৩ টেস্ট পর দেখা পেল প্রথম জয়ের। সেটিও এমন এক মাঠে, যেখানে আগের চারবারের চেষ্টায় তারা জিততে পারেনি একবারও। এক সময় যে মাঠ ছিল শ্রীলঙ্কার দুর্গ, সেই গলে প্রথম জয়ের স্বাদ পেল ইংল্যান্ড। প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে ২১১ রানে হারিয়ে এগিয়ে গেল তিন ম্যাচ সিরিজে।

শেষ ইনিংসে শ্রীলঙ্কার সামনে ৪৬২ রানের লক্ষ্য দিয়েছিল ইংল্যান্ড। শুক্রবার টেস্টের চতুর্থ দিনে লঙ্কানরা গুটিয়ে গেছে ২৫০ রানে।

ম্যাচের ভাগ্য অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। দেখার ছিল লঙ্কানরা লড়াই কতটা করতে পারে। দিমুথ করুনারত্নে ও কৌশল সিলভার উদ্বোধনী জুটিতে ছিল লড়াইয়ের ইঙ্গিত। কিন্তু এরপর আর ফিফটি জুটি হয়নি একটিও। নিজেদের দেশেই লঙ্কান ব্যাটসম্যানরা খাবি খেয়েছে ইংলিশদের স্পিনে। প্রথম ইনিংসের মতোই মইন আলি নিয়েছেন চার উইকেট। বাঁহাতি স্পিনার জ্যাক লিচ নিয়েছেন তিনটি।

শ্রীলঙ্কার প্রথম পাঁচ ব্যাটসম্যান বিশ ছাড়িয়েছেন, কিন্তু ফিফটির দেখা পেয়েছেন কেবল অ্যাঞ্জেলো ম্যাথিউস। নেতৃত্ব হারানো অভিজ্ঞ ব্যাটসম্যান ম্যাচে করেছেন দ্বিতীয় ফিফটি। তবে প্রথম ইনিংসের মতোই তার লড়াই শেষ হয়েছে ফিফটি পেরিয়েই। ৫২ রানের পর এবার ফিরেছেন ৫৩ রানে।

অভিষেক টেস্টে ১০৭ ও ৩৭ রানের দুটি ইনিংস খেলে ম্যাচ সেরা ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান বেন ফোকস। পরের টেস্ট খেলা নিশ্চিত নয় তবু, ততদিনে ফিট হয়ে ওঠার কথা প্রথম পছন্দের কিপার ব্যাটসম্যান জনি বেয়ারস্টোর। দ্বিতীয় টেস্ট আগামী বুধবার থেকে পাল্লেকেলেতে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৩৪২

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ২০৩

ইংল্যান্ড ২য় ইনিংস: ৩২২/৬

শ্রীলঙ্কা ২য় ইনিংস: (লক্ষ্য ৪৬২) ৮৫.১ ওভারে ২৫০ (আগের দিন ১৫/০) (করুনারত্নে ২৬, কৌশল ৩০, ধনাঞ্জয়া ২১, কুসল মেন্ডিস ৪৫, ম্যাথিউস ৫৩, চান্দিমাল ১, ডিকভেলা ১৬, দিলরুয়ান ৩০, দনাঞ্জয়া ৮, লাকমল ১৪*, হেরাথ ৫; কারান ০/১৫, অ্যান্ডারসন ০/২৭, মইন ৪/৭১, রশিদ ১/৫৯, লিচ ৩/৬০, স্টোকস ১/১৬, রুট ০/১)।

ফল: ইংল্যান্ড ২১১ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: বেন ফোকস