শেষ দিনে শামসুরের সেঞ্চুরি

ভালো শুরু কাজে লাগাতে পারছিলেন না শামসুর রহমান। অবশেষে বড় করতে পারলেন নিজের ইনিংস। এনসিএলের শেষ দিনে সেঞ্চুরি তুলে নিয়েছেন ঢাকা মেট্রোর এই টপ অর্ডার ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2018, 12:47 PM
Updated : 8 Nov 2018, 12:47 PM

প্রথম শ্রেণির ক্রিকেটে শামসুরের পঞ্চদশ সেঞ্চুরিতে এনসিএলের দ্বিতীয় স্তরের ম্যাচে ৬ উইকেটে ২৬১ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে চট্টগ্রামকে ২৪৫ রানের লক্ষ্য দিয়েছিল মেট্রো। লক্ষ্য তাড়ার জন্য ৫৬ ওভার পাওয়া ইয়াসির আলীর দল সেই চ্যালেঞ্জ নেয়নি।      
মন্থর ব্যাটিংয়ে চট্টগ্রাম ৪১ ওভারে করে ১৪২ রান। এরপর ড্র মেনে নেন দুই অধিনায়ক।

কক্সবাজারে শেখ কামাল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার ৩ উইকেটে ৯৬ রান নিয়ে চতুর্থ ও শেষ দিনের খেলা শুরু করা মেট্রোকে এগিয়ে নেন শামসুর ও মোহাম্মদ আশরাফুল। চার বাউন্ডারিতে ৪৩ রান করা আশরাফুলকে ফিরিয়ে তাদের ১০১ রানের জুটি ভাঙেন শাখাওয়াত হোসেন। 

রান আউট হয়ে ফেরেন শামসুর। ১৭৩ বলে খেলা তার ১২১ রানের ইনিংসটি গড়া ১০ চার ও দুই ছক্কায়। তার বিদায়ের খানিক পর ইনিংস ঘোষণা করেন মার্শাল। 

৫৬ ওভারে ২৪৫ রান তাড়া করা কঠিন হলেও অসম্ভব নয়। কিন্তু রান তাড়ার চেষ্টাতে যায়নি চট্টগ্রাম। 

প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান সাদিকুর রহমান ফিরেন ১৭ রান করে। থিতু হয়ে বিদায় নেন পিনাক ঘোষ, ইরফান শুক্কুর ও সাজ্জাদুল হক। ২৬ রানে অপরাজিত থাকেন তাসামুল হক।

২৯.৩৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্তরের শীর্ষে থেকে আগামী মৌসুমে প্রথম স্তর নিশ্চিত করেছে ঢাকা। ২৫.১৩ পয়েন্ট নিয়ে দুই নম্বরে থেকে এবারের আসর শেষ করেছে মেট্রো। তিন নম্বরে থাকা চট্টগ্রামের পয়েন্ট ২১.১১। ২০.১২ পয়েন্ট নিয়ে সবার নিচে থেকে টুর্নামেন্ট শেষ করেছে সিলেট।   

সংক্ষিপ্ত স্কোর:

ঢাকা মেট্রো ১ম ইনিংস: ৩২৮

চট্টগ্রাম ১ম ইনিংস: ৩৪৫

ঢাকা মেট্রো ২য় ইনিংস: (তৃতীয় দিন শেষে ৯৬/৩) ৬২ ওভারে ২৬১/৬ ডিক্লে. (শামসুর ১২১, আশরাফুল ৪৩, আসিফ ১৫, শরিফউল্লাহ ১৭*, আবু হায়দার ৩*; হাসান ০/৬, শাখাওয়াত ১/৩৭, নাঈম ১/২০, ইরফান ১/২৩, তাসামুল ০/৩)

চট্টগ্রাম ২য় ইনিংস: (লক্ষ্য ২৪৫) ৪১ ওভারে ১৪২/৪ (সাদিকুর ১৭, পিনাক ২৬, শুক্কুর ৪৪, তাসামুল ২৬*, সাজ্জাদুল ২৬, ইয়াসির ১*; আশরাফুল ১/৩২, শরিফউল্লাহ ০/২৮, আবু হায়দার ১/৩৩, অনিক ০/২০, আসিফ ২/২৯)