ওভারে ৪৩ রান, পেছনে পড়ল আলাউদ্দিন বাবুর রেকর্ড

আলাউদ্দিন বাবু এখন হয়তো একটু স্বস্তি পাবেন। তার দুঃস্বপ্ন মুছে যাচ্ছে না, তবে অস্বস্তির রেকর্ডটি থেকে তো মুক্তি পাচ্ছেন বাংলাদেশের অলরাউন্ডার! তাকে পেছনে ফেলে লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ওভারে সবচেয়ে বেশি রান দেওয়ার নতুন রেকর্ড গড়েছেন নিউ জিল্যান্ডের উইলেম লুডিক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2018, 07:36 AM
Updated : 7 Nov 2018, 08:16 AM

২০১৩ সালের ১ অক্টোবর ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে এক ওভারে ৩৯ রান দিয়েছিলেন পেসার আলাউদ্দিন। বুধবার হ্যামিল্টনে নিউ জিল্যান্ডের ঘরোয়া ওয়ানডের টুর্নামেন্ট দা ফোর্ড ট্রফিতে লুডিকের এক ওভারে এসেছে ৪৩ রান!

মাত্র চতুর্থ ম্যাচ খেলতে নামা সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের ২১ বছর বয়সী মিডিয়াম পেসার লুডিকের ওপর এই তাণ্ডব চালিয়েছেন নর্দান ডিস্ট্রিক্টসের জো কার্টার ও ব্রেট হ্যাম্পটন। শুরুটা হ্যাম্পটনের ব্যাটে। বাউন্ডারিতে শুরুর পর টানা দুটি নো বলে ছক্কা। পরের বলে বৈধ ডেলিভারিতে ছক্কা। তৃতীয় বৈধ বলে একটি সিঙ্গেল। স্ট্রাইকে এবার কার্টার। তার ব্যাট থেকে এল টানা তিন বলে ছক্কা।

প্রথম ৯ ওভারে ৪২ রান দিয়েছিলেন লুডিক। শেষ ওভারের পর তার বোলিং ফিগার ১০-০-৮৫-১।

৫ উইকেটে ৯৫ রান থেকে শেষ পর্যন্ত নর্দান ডিস্ট্রিক্টস তোলে ৫০ ওভারে ৩১৩ রান। ৭৭ বলে ১০২ রান করেন কার্টার, ৬৬ বলে ৯৫ হ্যাম্পটন। পরে ম্যাচটি জিতেছে তারা ২৫ রানে। 

২০১৩ সালে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আলাউদ্দিন বাবুর ওভারে টর্নেডো চালিয়েছিলেন শেখ জামাল ধানমণ্ডি ক্লাবের হয়ে খেলতে আসা জিম্বাবুয়ের অলরাউন্ডার এল্টন চিগুম্বুরা। সেবার নো বলে বাউন্ডারিতে শুরু করেছিলেন চিগুম্বুরা। পরের বল ছিল ওয়াইড। এরপর ছক্কা, চার, ছক্কা, চার, ছক্কা। পরের বল ওয়াইড, শেষ বলে আবার ছক্কা।  

লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ওভারে তৃতীয় সর্বোচ্চ রান ৩৭। গত জানুয়ারিতে কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ওয়ানডেতে এডি লির এক ওভারে ৩৬ রান নেন জেপি দুমিনি, নো বল থেকে আসে আরও এক রান।

হ্যাম্পটন ও কার্টার মিলে বুধবার লুডিকের ওভারে ছক্কা মেরেছেন ছয়টি। লিস্ট ‘এ’ ক্রিকেট ওভারে ছয় ছক্কা দেখল মাত্র দ্বিতীয়বার। আগেরটি ছিল ২০০৭ বিশ্বকাপে; নেদারল্যান্ডসের বিপক্ষে ওভারে ছয় ছক্কা মেরেছিলেন দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক