উইন্ডিজ সিরিজের ‘প্রস্তুতি’ জিম্বাবুয়ে সিরিজে  

জিম্বাবুয়ে বিপক্ষে টেস্ট সিরিজে মাহমুদউল্লাহর লক্ষ্য দুটি। প্রথমটি জয়, দ্বিতীয়টি পরের সিরিজের প্রস্তুতি। হ্যামিল্টন মাসাকাদজার দলকে হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রস্তুতি নিতে চান বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2018, 09:14 AM
Updated : 2 Nov 2018, 10:05 AM

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ-জিম্বাবুয়ের প্রথম টেস্ট শুরু হবে সকাল সাড়ে নয়টায়। এই ম্যাচ দিয়ে দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে যাত্রা শুরু হবে সিলেটের এই নয়নাভিরাম স্টেডিয়ামের।

বাংলাদেশের অনুশীলন শেষে শুক্রবার সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ জানান, ওয়েস্ট ইন্ডিজ সিরিজে চোখ রেখে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবেন তারা।

“ওয়েস্ট ইন্ডিজে সবশেষ (টেস্টে) সিরিজে আমরা আশানুরূপ খেলতে পারিনি... আমরা সেখানে ভালো করতে পারিনি। আমাদের এখানে অনেক সুযোগ আছে উন্নতি করার। সামনে ওদের বিপক্ষে দেশের মাটিতে আমাদের একটা সিরিজ আছে। আমার মনে হয়, তার আগে এই দুই ম্যাচ আমাদের জন্য ভালো একটা সুযোগ।”

“আমরা যদি আমাদের স্কিল কাজে লাগিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে একটা ভালো ফল আনতে পারি তাহলে ওই আত্মবিশ্বাস আমরা দ্বিতীয় টেস্টে নিয়ে যেতে পারব। যদি বড় লক্ষ্যের কথা চিন্তা করি, সামনের ওয়েস্ট ইন্ডিজ সিরিজ আমাদের মূল লক্ষ্য থাকবে।”

বাংলাদেশের কাছে সবশেষ ১৩ ওয়ানডেতে হারা জিম্বাবুয়ে হেরেছে সবশেষ চার টেস্টেও। তবে তাদের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই মাহমুদউল্লাহর মনে। অভিজ্ঞ এই মিডল অর্ডার ব্যাটসম্যান মনে করেন, সুযোগ পেলেই চিত্রটা পাল্টে দেবে অতিথিরা।

“জিম্বাবুয়ে খুবই ভালো দল। আপনি যদি ওয়ানডের তিনটা ম্যাচে ওদের পারফরম্যান্স দেখেন…আমরা অবশ্যই ভালো ক্রিকেট খেলেছি। ওরাও ভালো ক্রিকেট খেলেছে। আমরা ওদের থেকে ভালো খেলে হোম সিরিজটা জিতেছি। তো ওই সুযোগ যদি না দিই তাহলে আমাদের সুযোগ আছে টেস্ট ক্রিকেটে ভালো করার। সেটা আমাদের নিশ্চিত করতে হবে।”

প্রায় সব দলের নজর ২০১৯ বিশ্বকাপের দিকে। ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে খেলার জন্য উন্মুখ সব দেশের ক্রিকেটাররা। এমন একটা অবস্থায় ভিন্ন ফরম্যাট টেস্টে কতটা মনযোগ দেওয়ার সম্ভব সেই প্রশ্ন থাকছে। মাহমুদউল্লাহ মনে করেন, বিশ্বকাপে নজর থাকাটা স্বাভাবিক। একই সঙ্গে সামনে থাকা কাজটা যথাযথভাবে শেষ করাও দলের জন্য গুরুত্বপূর্ণ।

“অবশ্যই বিশ্বকাপের দল সাজানোর দিকে নজর থাকার কথা কম-বেশি আমরা সবাই জানি। খুব সন্নিকটে বিশ্বকাপ। তারপরও যেহেতু এখন টেস্ট ক্রিকেট আমাদের সামনে... আমাদের অন্য কিছু লক্ষ্যও আছে। ওয়েস্ট ইন্ডিজে সবশেষ টেস্ট সিরিজটা আমরা ভালো করতে পারিনি। আমরা যেন দেশের মাটিতে ওদের বিপক্ষে দুটি টেস্ট জিততে পারি সেটা হবে প্রথম লক্ষ্য।”

“পাশাপাশি নজর থাকবে এই সিরিজের পারফরম্যান্সে। আমাদের ছোটো ছোটো অনেকগুলো লক্ষ্য থাকে সেগুলো ঠিকমতো পূরণ করতে পারলে আপনি টেস্ট ক্রিকেটে ভালো করতে পারবেন। আমরা এখন এই সিরিজের প্রথম টেস্ট নিয়ে চিন্তা করছি।”

ছন্দে থাকা কাইল জার্ভিসের প্রতি শ্রদ্ধা আছে বাংলাদেশে অধিনায়কের। তবে জিম্বাবুয়ের একক কোনো বোলারকে হুমকি মনে করেন না মাহমুদউল্লাহ।

“আলাদা করে কোন বোলারকে নিয়ে আমি চিন্তা করছি না। আমাদের ব্যাটসম্যানরা যথেষ্ট ক্যাপাবল। তাদের ভালো বোলারকে সামলানোর সামর্থ্য আছে। জার্ভিস কয়েক মাস ধরে ভালো করছে। তবে আমরা তাকে নিয়ে আলাদা করে কিছু ভাবছি না। যখন মাঠে যাব, দেখব, তখন অবস্থা অনুযায়ী খেলার চেষ্টা করব।” 

“ওয়ানডে সিরিজ আমরা জিতেছি আর সেই আত্মবিশ্বাস নিয়ে আমরা যাচ্ছি টেস্ট সিরিজে। প্রতিপক্ষকে তাদের প্রাপ্য সম্মানটুকু দেওয়া উচিত। তারা যথেষ্ট ভালো দল। টেস্ট ক্রিকেট এমন একটা ফরম্যাট যেখানে প্রতিটি সেশনে চ্যালেঞ্জ আসবে। ওই চ্যালেঞ্জগুলো বোঝা এবং সেই অনুযায়ী খেলাটা গুরুত্বপূর্ণ। ছোট ছোটো অনেক কাজ প্রত্যেকদিন আমাদের করতে হবে।”