দেলোয়ারের হ্যাটট্রিক, সানজামুলের ১১ উইকেট

রংপুরের বিপক্ষে এনসিএলের পঞ্চম রাউন্ডের শেষ দিনে ব্যাটে-বলে উজ্জ্বল রাজশাহীর ক্রিকেটাররা। হ্যাটট্রিক করেছেন দেলোয়ার হোসেন। ক্যারিয়ারে চতুর্থবারের মতো ১০ উইকেট নিয়েছেন সানজামুল ইসলাম। ফিফটি পেয়েছেন সাব্বির হোসেন ও ফরহাদ হোসেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2018, 12:46 PM
Updated : 1 Nov 2018, 12:46 PM

অনুমিত ড্র হয়েছে প্রথম স্তরের রংপুর-রাজশাহীর লড়াই। চতুর্থ ও শেষ দিন ২৭৫ রানের লক্ষ্য তাড়ায় রাজশাহী ২ উইকেটে ১৩৩ রান করার পর ড্র মেনে নেন দুই অধিনায়ক। সাব্বির ৬৬ ও ফরহাদ ৫০ রানে অপরাজিত থাকেন।

রংপুর ক্রিকেট গার্ডেনে ১ উইকেটে ২০ রান নিয়ে দিন শুরু করা স্বাগতিকরা দ্রুত হারায় সোহরাওয়ার্দী শুভকে। থিতু হয়ে ফেরেন ওপেনার রাকিন আহমেদ।

মাহমুদুল হাসানকে ফিরিয়ে তার সঙ্গে ধীমান ঘোষের ৮১ রানের জুটি ভাঙেন সানজামুল। ৭ চারে ৫১ রান করা ধীমানকে বোল্ড করে দেন দেলোয়ার। এই পেসার পরে টানা তিন বলে তুলে নেন নাঈম ইসলাম, সাজেদুল ইসলাম ও সঞ্জিত সাহার উইকেট। দেলোয়ারের হাত ধরে এলো এবারের আসরের প্রথম হ্যাটট্রিক।

দ্রুত উইকেট হারানো রংপুর ৮ উইকেটে ১৮৬ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।

২৭ রানে ৪ উইকেট নেন দেলোয়ার। বাঁহাতি স্পিনে সানজামুল ৪ উইকেট নেন ৭২ রানে। দুই ইনিংস মিলিয়ে ১৪১ রানে ১১ উইকেট নিয়ে তিনি জেতেন ম্যাচ সেরার পুরস্কার।          

২৭৫ রান তাড়া করতে ৬০ ওভার পেয়েছিল রাজশাহী। শুভাশিস রায়, মাইশুকুর রহমান ও জুনায়েদ সিদ্দিক দ্রুত ফিরে গেলে আর সেই রান তাড়ার চেষ্টায় যায়নি তারা।

ওপেনার সাব্বির ও মিডল অর্ডার ব্যাটসম্যান ফরহাদ হোসেন দায়িত্বশীল ব্যাটিংয়ে টানেন দলকে। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেটে দুই জনে গড়েন ১২১ রানের জুটি। 

বরিশালে স্বাগতিকদের সঙ্গে খুলনার প্রথম স্তরের অন্য ম্যাচে চতুর্থ ও শেষ দিনেও খেলা সম্ভব হয়নি। মাঠে কোনো বল না গড়িয়েই পরিত্যক্ত হয় এই ম্যাচ।

কক্সবাজারে দ্বিতীয় স্তরের ম্যাচে চতুর্থ দিনের শেষ বেলায় কিছু সময়ের জন্য মাঠে নামতে পারে সিলেট ও চট্টগ্রাম। ম্যাচের আগের তিন দিনের খেলা ভেসে যায় বৃষ্টিতে।

টস জিতে ব্যাট করতে নেমে ১৩ ওভারে ১ উইকেটে ২৬ রান করে সিলেট। ২ রান করে ফিরে যান শানাজ আহমেদ। শাহানুর রহমান ১৬ ও মোমিনুল ইসলাম ৮ রানে অপরাজিত থাকেন।

পঞ্চম রাউন্ড শেষে প্রথম স্তরে ২৫.৩১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রাজশাহী। দুই নম্বরে থাকা রংপুরের পয়েন্ট ২১.০৯। বরিশাল ১৩.১১ পয়েন্ট নিয়ে তৃতীয় ও গতবারের চ্যাম্পিয়ন খুলনা ১৩.০৪ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে।

দ্বিতীয় স্তরের শীর্ষে থাকা ঢাকা বিভাগের পয়েন্ট ২৫.৩১। ঢাকা মেট্রো ২১.০৯ পয়েন্ট নিয়ে আছে দুই নম্বরে। চট্টগ্রাম ১৭.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় ও সিলেট ১৬.৬২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে।

সংক্ষিপ্ত স্কোর:

রংপুর ১ম ইনিংস: ৩৩৬

রাজশাহী ১ম ইনিংস: ২৪৮

রংপুর ২য় ইনিংস: (তৃতীয় দিন শেষে ২০/১) ৩৭ ওভারে ১৮৬/৮ ইনিংস ঘোষণা (রাকিন ২৩, শুভ ৫, মাহমুদুল ৪৫, ধীমান ৫১, সাজেদুল ১৭, নাঈম ২০, তানবীর ২*, সঞ্জিত ০, রবিউল ২*; রেজা ০/৪৩, সাকলাইন ০/১৫, সানজামুল ৪/৭২, মুক্তার ০/২৬, দেলোয়ার ৪/২৭)

রাজশাহী ২য় ইনিংস: (লক্ষ্য ২৭৫) ৪৫ ওভারে ১৩৩/২ (মাইশুকুর ১, সাব্বির ৬৬*, জুনায়েদ ৭, ফরহাদ ৫০*; শুভাশিস ২/৬, রবিউল ০/২০, সাজেদুল ০/৭, শুভ ০/২৭, সঞ্জিত ০/৩৯, মাহমুদুল ০/২৬)

ফল: ড্র

ম্যান অব দা ম্যাচ: সানজামুল ইসলাম