রোহিত-রায়ডুর ব্যাটে উইন্ডিজকে গুঁড়িয়ে দিল ভারত

হ্যাটট্রিক সেঞ্চুরি করা বিরাট কোহলিকে এবার অল্পতে থামাল ওয়েস্ট ইন্ডিজ। লাভ যদিও বেশি কিছু হলো না। সেঞ্চুরি এলো অন্য দুই জনের ব্যাটে। রোহিত শর্মা আরও একবার ছাড়িয়ে গেলেন দেড়শ। আম্বাতি রায়ডু উপহার দিলেন ঝড়ো সেঞ্চুরি। রানের পাহাড় গড়ার পর বোলিংয়েও দাপুটে ভারত। উড়ে গেল ক্যারিবিয়ানরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2018, 04:22 PM
Updated : 29 Oct 2018, 05:07 PM

আগের ম্যাচের হারের ধাক্কা সামলে চতুর্থ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ২২৪ রানে গুঁড়িয়ে দিয়েছে ভারত। ৫ ম্যাচ সিরিজে এগিয়ে গেছে ২-১ ব্যবধানে। আগের তিন ম্যাচে দুই দলের জয় ও টাই ছিল সমান একটি করে।

কোনো টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে ভারতের সবচেয়ে বড় ব্যবধানের জয় এটি। ওয়েস্ট ইন্ডিজের সব মিলিয়ে দ্বিতীয় বড় হার।

সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত ১৫২ রানের পর দুই ম্যাচে দুই অঙ্ক ছুঁতে পারেননি রোহিত। কিন্তু থিতু হলে তিনি কতটা ভয়ঙ্কর, সেটির প্রমাণ দিলেন আরেকবার। খেললেন ১৩৭ বলে ১৬২ রানের ইনিংস।

চার নম্বর পজিশনে নির্ভরযোগ্য একজনকে অনেকদিন থেকে খুঁজছে ভারত। সমস্যা সমাধানের ইঙ্গিত দিল রায়ডুর ব্যাট। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি করলেন মাত্র ৮০ বলে।

এই দুইজনের জুটির আগে ভারতকে ভালো শুরু এনে দেন রোহিত ও শিখর ধাওয়ান। তবে আগের দুই ম্যাচের মতো এবারও ভালো শুরুকে বড় ইনিংসে রূপ দিতে পারেননি ধাওয়ান। ৪ চার ও ২ ছক্কায় ফিরেছেন ৩৮ রানে।

কোহলির সামনে হাতছানি ছিল টানা চার ম্যাচে সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করার। তাকে ১৬ রানে ফেরান কেমার রোচ।

ক্যারিবিয়ানরা তখন বেশ উজ্জীবিত। কিন্তু রোহিত ও রায়ডুর জুটিতে পিষ্ট হয় তাদের সব প্রচেষ্টা। তৃতীয় উইকেটে ১৬৩ বলে ২১১ রানের বিধ্বংসী জুটি গড়েন দুজন।

রোহিতের বেশিরভাগ বড় ইনিংসের মতো এটির শুরুও ছিল বেশ ধীরস্থির। ফিফটি করেন ৬০ বলে। এরপর যথারীতি এমন গতিতে ছুটেছেন, তাকে থামানোর পথ পায়নি প্রতিপক্ষ। ৯৮ বলে ছুঁয়েছেন ২১তম ওয়ানডে সেঞ্চুরি। দেড়শ করেছেন ১৩৩ বলে।

ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরি করা রোহিতের আরেকটি ডাবল সেঞ্চুরিও অসম্ভব মনে হচ্ছিল না। তবে আউট হয়ে যান ৪৪তম ওভারে। ২০ চার ও ৪ ছক্কায় ১৩৭ বলে ১৬২ রান, ক্যারিয়ারে দেড়শ ছুঁলেন সাতবার। শচিন টেন্ডুলকার ও ডেভিড ওয়ার্নারের ৫ বারের রেকর্ড ছাড়িয়েছেন আগেই।

রায়ডুর ইনিংসটিও এগিয়েছে প্রায় একই গতিতে। ফিফটি ছুঁয়েছিলেন ৫১ বলে, পরের পঞ্চাশ করতে লেগেছে আর ২৯ বল। রান আউট হয়ে যান তৃতীয় ওয়ানডে সেঞ্চুরির পরই।

শেষ দিকে মহেন্দ্র সিং ধোনির ১৫ বলে ২৩ ও কেদার যাদবের ৭ বলে ১৬ রান মিলিয়ে ভারত শেষ ১০ ওভার থেকে তোলে ১১৬ রান।

৩৭৮ রানের বিশাল লক্ষ্য তাড়ার কঠিন কাজ ক্যারিবিয়ানদের জন্য অসম্ভব হয়ে ওঠে শুরুতেই। ওপেনার চন্দ্রপল হেমরাজের দ্রুত বিদায়ের পর দুটি রান আউট। কুলদীপ যাদবের সরাসরি থ্রোতে রান আউট শেই হোপ, কোহলির দুর্দান্ত ফিল্ডিংয়ে রান আউট কাইরান পাওয়েল। ২০ রানে নেই ৩ উইকেট।

এরপর থেকে লড়াই ছির কেবল পরাজয়ের ব্যবধান ছোট করার। সেটিও ক্যারিবিয়ানরা পারেননি খুব একটা। বাঁহাতি পেসার খলিল আহমেদের সুইং ও কুলদীপের স্পিনে এলোমেলো হয়ে যায় ব্যাটিং লাইন আপ।

৭৭ রানে ৭ উইকেট হারানো দল দেড়শ ছাড়াতে পারে জেসন হোল্ডারের সৌজন্যে। একা লড়াই করে সপ্তম ওয়ানডে ফিফটিতে অপরাজিত থাকেন ৫৪ রানে।

সিরিজের ফয়সালা হবে আগামী বৃহস্পতিবার শেষ ওয়ানডেতে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৩৭৭/৫ (রোহিত ১৬২, শিখর ৩৮, কোহলি ১৬, রায়ডু ১০০, ধোনি ২৩, কেদার ১৬*, জাদেজা ৭*; রোচ ২/৭৪, হোল্ডার ০/৬২, নার্স ১/৪৫৭, পল ১/৮৮, রভম্যান ০/২৩, ম্যাককয় ২/৩৮, অ্যালেন ০/৫২, স্যামুয়েলস ০/১৪)।

ওয়েস্ট ইন্ডিজ: ৩৬.২ ওভারে ১৫৩ (কাইরান পাওয়েল ৪, হেমরাজ ১৪, হোপ ০, স্যামুয়েলস ১৮, হেটমায়ার ১৩, রভম্যান পাওয়েল ১, হোল্ডার ৫৪*, অ্যালেন ১০, নার্স ৮, পল ১৯, রোচ ৬; ভুবনেশ্বর ১/৩০, বুমরাহ ০/২৫, খলিল ৩/১৩, জাদেজা ১/৩৯, কুলদীপ ৩/৪২)।

ফল: ভারত ২২৪ রানে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ভারত ২-১ ব্যবধানে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: রোহিত শর্মা