বড় ইনিংস খেলে ঘুরে দাঁড়াতে চান সোহান

টেস্ট দলে জায়গা হারানো নুরুল হাসান সোহান অধীর আগ্রহে তিন দিনের প্রস্তুতি ম্যাচের অপেক্ষায়। জিম্বাবুয়ের বিপক্ষে বড় ইনিংস খেলে পেছনে ফেলতে চান বাজে সময়। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2018, 04:21 PM
Updated : 28 Oct 2018, 04:21 PM

ওয়েস্ট ইন্ডিজ সফরে গত জুলাইয়ে প্রথম টেস্টে বিপর্যয়ের মধ্যে সোহান খেলেন ৬৪ রানের লড়াকু এক ইনিংস। পরের ম্যাচেই ছন্দ পতন। দুই ইনিংসেই এলবিডব্লিউ হয়ে ফেরেন মুখোমুখি হওয়া প্রথম বলে। দুঃস্বপ্নের সেই ম্যাচের পর তরুণ এই কিপারের ব্যাটে রান নেই।

বাংলাদেশ ‘এ’ দলের হয়ে লিস্ট ‘এ’ আর খুলনার হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে সব মিলিয়ে নয় ইনিংসে পাননি কোনো ফিফটি। তাই রানে ফিরতে প্রস্তুতি ম্যাচে নজর সোহানের। 

“তিন দিনের ম্যাচ। চেষ্টা থাকবে ভালো কিছু করার। প্রস্তুতি হোক বা প্রতিযোগিতামূলক ম্যাচ, যেখানেই খেলি, লক্ষ্য থাকে ভালো খেলার। এবারও চেষ্টা থাকবে ভালো কিছু করার।” 

“কত রান করতে চাই আগে থেকে এমন কোনো লক্ষ্য ঠিক করে রাখছি না। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী সময়ের যে দাবি থাকবে সেটা মেটানোর চেষ্টা করবো। কিপিংয়ে ভালো করতে চাই। যদি ব্যাটিংয়ের সুযোগ মিলে তাহলে বড় ইনিংস খেলতে চাই।” 

রাজশাহীর বিপক্ষে এনসিএলের চতুর্থ রাউন্ডের ম্যাচে কিপিং করেননি সোহান। উইকেটের পিছনে দাড়িয়েছিলেন এনামুল হক। খুলনা অধিনায়ক খেলেন বিশেষজ্ঞ ব্যাটসম্যান হিসেবে। সোহান জানেন, জাতীয় দলে ফিরতে রানের কোনো বিকল্প নেই।

“বড় দৈর্ঘ্যের ক্রিকেটে সব সময় সুযোগ থাকে বড় ইনিংস খেলার। যদি ব্যাটিংয়ের সুযোগ পাই তাহলে লক্ষ্য থাকবে বড় ইনিংস খেলার।”

এমনিতে ৬/৭ নম্বরে ব্যাটিং করলেও এনসিএলের এবারের আসরে চার নম্বরেও ব্যাট করেছেন সোহান। ডানহাতি এই ব্যাটসম্যান জানান, নিজের জন্য নয় দলের প্রয়োজনেই পরিবর্তন হয় তার ব্যাটিং অর্ডার।

“প্রিমিয়ার লিগে কিন্তু ওপরে ব্যাটিং করেছি। আর কোথায় ব্যাটিং করব সেটা কিন্তু নির্ভর করবে দলের চাওয়া, টিম কম্বিনেশনের ওপর। আমি একজন টিম প্লেয়ার, দলের জন্য খেলি। দলের যে চাওয়া থাকে সেটাই করতে চাই, পরিস্থিতি অনুযায়ী খেলতে চাই। আর সুযোগ যদি মিলে তাহলে বড় ইনিংস খেলার লক্ষ্য তো সব সময় থাকে। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক