অস্ট্রেলিয়া সফরের ভারত টেস্ট দলে রোহিত-বিজয়-পার্থিব

অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের জন্য অভিজ্ঞদের ফিরিয়েছে ভারত। ১৮ সদস্যের দলে ডাক পেয়েছেন রোহিত শর্মা, মুরালি বিজয় ও পার্থিব প্যাটেল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2018, 09:35 PM
Updated : 26 Oct 2018, 09:35 PM

চোট থেকে সেরে না উঠায় ডিসেম্বর-জানুয়ারিতে হতে যাওয়া টেস্ট সিরিজের দলে নেই পেস বোলিং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। তবে সফরে পূর্ণ শক্তির পেস আক্রমণ পাচ্ছে ভারত। দলে আছেন জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদব।

ইংল্যান্ড সফরে টেস্ট অভিষেক হওয়া হনুমা বিহারী টিকে গেছেন দলে। কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ সিরিজের দলে থাকা মায়াঙ্ক আগারওয়াল।

স্পিন আক্রমণে রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গী কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা।

চলতি বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকা সফরে তিন টেস্টের দুটিতে খেলেনন রোহিত ও পার্থিব। ব্যাটিং ব্যর্থতায় জায়গা হারান রোহিত। উইকেটের সামনে-পিছনের ব্যর্থতায় বাদ পড়েন পার্থিব।

ইংল্যান্ড সফরে প্রথম দুটি টেস্টে খেলা বিজয় সব মিলিয়ে করেন কেবল ২৬ রান। পরে এসেক্সের হয়ে ইংলিশ কাউন্টি ক্রিকেটে মেলে ধরেন নিজেকে। পাঁচ ইনিংসের তিনটিতে করেন ফিফটি, একটিতে সেঞ্চুরি। দেশের মাটিতে বিজয় হাজারে ট্রফিতেও নিজের ফর্ম প্রমাণ করে ফিরেছেন দলে। 

আগামী ৬ ডিসেম্বর অ্যাডিলেইডে শুরু হবে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি।

টেস্টের ভারত দল: বিরাট কোহল (অধিনায়ক), মুরালি বিজয়, লোকশে রাহুল, পার্থিব প্যাটেল, পৃথ্বি শ, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারী, রোহিত শর্মা, রিশাভ পান্ত, পার্থিব প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার।