টেস্ট দলে প্রথমবার আরিফুল, খালেদ, মিঠুন ও অপু

ওয়ানডে দলের সঙ্গে আছেন, ঘুরছেন, অনুশীলন করছেন। এখনও অভিষেকের সুযোগ হয়নি। তার আগেই টেস্ট দলেও ডাক পেয়ে গেলেন আরিফুল হক। এই অলরাউন্ডারের সঙ্গে জিম্বাবুয়ে সিরিজের টেস্ট দলে ডাক পেয়েছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ এবং ওয়ানডে দলে ক্রমেই উজ্জ্বল হতে থাকা মোহাম্মদ মিঠুন ও নাজমুল ইসলাম অপু।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2018, 10:33 AM
Updated : 25 Oct 2018, 12:12 PM

জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে বৃহস্পতিবার। চোট নিয়ে সাকিব আল হাসান বাইরে থাকায় দলকে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ টেস্ট সিরিজের দল থেকে আরেকটি উল্লেখযোগ্য পরিবর্তন মুস্তাফিজুর রহমানের ফেরা। চোট কাটানোর লড়াইয়ে থাকায় ক্যারিবিয়ান সফরে টেস্ট দলে ছিলেন না এই বাঁহাতি পেসার।

সাকিবের পাশাপাশি তামিম ইকবালও চোট নিয়ে আছেন দলের বাইরে। ওয়েস্ট ইন্ডিজ সফরের দল থেকে বাদ পড়েছেন উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান, দুই পেসার কামরুল ইসলাম রাব্বি ও রুবেল হোসেন।

ওয়েস্ট ইন্ডিজে প্রথম টেস্টে কঠিন কন্ডিশনে ৬৪ রানের আগ্রাসী ইনিংস খেললেও পরের টেস্টে ‘পেয়ার’ পান সোহান। কামরুল দুই টেস্ট খেলে নিতে পেরেছিলেন কেবল ১ উইকেট। এখনও পর্যন্ত ৭ টেস্ট খেলে তার উইকেট ৮টি।

রুবেল ওয়েস্ট ইন্ডিজে একটি টেস্ট খেলে ছিলেন উইকেটশূন্য। সবশেষ চার টেস্টে উইকেট নিয়েছেন মোটে একটি। ৯ বছরের টেস্ট ক্যারিয়ারে ২৬ ম্যাচ খেলে রুবেলের উইকেট ৩৩টি। বোলিং গড় ৮০.৩৩, দশটির বেশি উইকেট নেওয়া বোলারদের মধ্যে টেস্ট ইতিহসে সবচেয়ে বাজে বোলিং গড়।

রুবেল-কামরুলদের ব্যর্থতায় খুঁজতে হয়েছে পেস বোলিংয়ে বিকল্প। সেখানেই চলে এসেছে খালেদের নাম। গত এশিয়া কাপে ছিলেন প্রাথমিক দলে। জাতীয় দলে প্রথমবার সুযোগ পেলেও ঘরোয়া ক্রিকেটে বেশ পরিচিত নাম ২৬ বছর বয়সী এই পেসার।

সৈয়দ খালেদ আহমেদ

তিন বছর ধরে প্রথম শ্রেণির ক্রিকেটে খেললেও আলোচনায় উঠে এসেছেন গত কিছুদিনে। এবার হাই পারফরম্যান্স দলে ছিলেন, যেখানে তার উন্নতি হয়েছে ফিটনেসে। গত জুনে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে প্রথম আনঅফিসিয়াল টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ৪ উইকেট নিয়েছিলেন। পরে আয়ারল্যান্ড সফরে আনঅফিসিয়াল ওয়ানডে সিরিজে ৫ ম্যাচে নিয়েছিলেন ১০ উইকেট।

এবার জাতীয় লিগে প্রথম তিন ম্যাচে ভালো করতে না পারলেও জাতীয় দলে ডাক পাওয়ার দিন শেষ হওয়া ম্যাচে নিয়েছেন ১০ উইকেট। সিলেটের সন্তান আশায় থাকবেন সিলেটে টেস্ট অভিষেকের।

আরিফুল হক

টি-টোয়েন্টি দল থেকে ওয়ানডে হয়ে সবশেষে টেস্ট দলে ডাক পেলেন আরিফুল। তবে ঘরোয়া ক্রিকেটে তার ধারাবাহিকতা বেশি বড় দৈর্ঘ্যের ক্রিকেটেই। এবারও জাতীয় লিগের প্রথম রাউন্ডে করেছেন ক্যারিয়ার সেরা ২৩১। গত জাতীয় লিগে ৫ ইনিংসে ২ সেঞ্চুরিতে ৩০৫ রান করেছিলেন ৭৬.২৫ গড়ে। সব মিলিয়ে প্রথম শ্রেণিতে ৭৬ ম্যাচে ৮ সেঞ্চুরিতে ৩ হাজার ৪০৫ রান করার পাশাপাশি মিডিয়াম পেসে নিয়েছেন ১০০ উইকেট।

মোহাম্মদ মিঠুন

১২ বছরের প্রথম শ্রেণির ক্যারিয়ারে ১২ সেঞ্চুরিতে ৮৮ ম্যাচে প্রায় ৫ হাজার রান করার পর প্রথমবার টেস্ট দলে ডাক পেলেন মিঠুন। বাঁহাতি স্পিনার নাজমুল অপু প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন ৮ বছরের বেশি সময় ধরে। ৫৪ ম্যাচে উইকেট ১৪৪টি।

নাজমুল ইসলাম অপু

চোট প্রবণ মুস্তাফিজুর রহমানকে আপাতত টেস্ট খেলানো উচিত কিনা, বিশেষ করে বিশ্বকাপকে সামনে রেখে কতটা সতর্কতায় সামলানো উচিত, এসব নিয়ে আলোচনার মধ্যেই তাকে রাখা হলো টেস্ট দলে।

ওয়েস্ট ইন্ডিজে টেস্ট খেলার সুযোগ না পেলেও টিকে গেছেন নাজমুল হোসেন শান্ত। ওই সফরেই টেস্ট সিরিজের মাঝে চোট পাওয়া শফিউল টিকে গেছেন এবারও। চোট কাটিয়ে জাতীয় লিগে ফিরে ২ ম্যাচে উইকেট নিয়েছেন ১২টি।

দুই ম্যাচ সিরিজের প্রথমটি ৩ নভেম্বর শুরু হবে সিলেটে। ১১ নভেম্বর থেকে পরের টেস্ট মিরপুরে।

টেস্টের বাংলাদেশ দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ চৌধুরী, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ মিঠুন, সৈয়দ খালেদ আহমেদ ও নাজমুল ইসলাম অপু।